37 C
Kolkata
Sunday, May 5, 2024

“ঐক্যের রং: কৃষ্ণের সাথে হোলি উদযাপন”

Must Read

 কৃষ্ণের সাথে হোলি উদযাপন।

হোলি হল একটি প্রাণবন্ত এবং রঙিন উত্সব যা সারা বিশ্বের হিন্দুদের দ্বারা উদযাপন করা হয় এবং এটি ভগবান কৃষ্ণের সাথে ঘনিষ্ঠভাবে জড়িত। উৎসবটি বসন্তের আগমনকে চিহ্নিত করে।

কৃষ্ণকে প্রায়শই উত্তর ভারতের একটি শহর বৃন্দাবনে তার বন্ধুদের এবং গোপীদের (গোপালকদের) সাথে হোলি খেলতে দেখানো হয়। গল্পে বলা হয়েছে যে কৃষ্ণ, যিনি কালো চামড়ার ছিলেন, তার ফর্সা চামড়ার প্রেম রাধার প্রতি ঈর্ষান্বিত ছিলেন। তার মা পরামর্শ দিয়েছিলেন যে তিনি রাধাকে তার মতো দেখাতে তার মুখকে খেলার সাথে রঙ করবেন। এই দুষ্টু কাজটি একটি ঐতিহ্য হয়ে উঠেছে, এবং এখন লোকেরা একে অপরের দিকে রঙিন গুঁড়ো এবং জল নিক্ষেপ করে হোলি উদযাপন করে।

হোলির দিনে, ভক্তরা ভগবান কৃষ্ণের প্রার্থনা করে এবং উত্সবে অংশ নিতে মন্দিরগুলিতে যান। অনেকে রঙিন ফুল এবং রাঙ্গোলি (রঙিন গুঁড়ো দিয়ে তৈরি প্যাটার্ন) দিয়েও তাদের ঘর সাজায়।

কৃষ্ণের সাথে হোলি উদযাপন একটি আনন্দ এবং উত্সবের চেতনায় মানুষকে একত্রিত করে। এটা আমাদের একতা, ভালবাসা এবং বন্ধুত্বের গুরুত্বের কথা মনে করিয়ে দেয়। এটি অতীতের অভিযোগগুলি ভুলে যাওয়ার এবং সম্প্রীতি এবং সুখের নতুন অনুভূতির সাথে নতুন করে শুরু করার সময়।

আরও পড়ুন -  Weather: পুজোতেও হতে পারে বৃষ্টি ! মৌসম ভবন কি জানালেন ?

রঙের সাথে খেলা ছাড়াও, কৃষ্ণের সাথে হোলি অন্যান্য আচার ও রীতিনীতির সাথেও উদযাপিত হয়। এরকমই একটি আচার হল হোলিকা দহন, যেখানে লোকেরা হোলির আগের রাতে মন্দের উপর ভালোর বিজয়ের প্রতীক হিসাবে আগুন জ্বালায়।

ভারতের কিছু অঞ্চলে, হোলি থান্ডাই নামে একটি বিশেষ পানীয় দিয়েও উদযাপন করা হয়, যা দুধ, বাদাম এবং মশলা দিয়ে তৈরি করা হয়। এই পানীয়টি প্রায়শই ভাং দিয়ে সজ্জিত করা হয়, গাঁজা পাতা থেকে তৈরি একটি ঐতিহ্যবাহী পানীয়, যা উৎসবের মেজাজ বাড়ায় বলে বিশ্বাস করা হয়।

সামগ্রিকভাবে, কৃষ্ণের সাথে হোলি উদযাপন আনন্দ এবং আনন্দের একটি সময়, যেখানে লোকেরা মন্দের উপর ভালোর জয় এবং বসন্তের আগমন উদযাপন করতে একত্রিত হয়। এটি একটি অনুস্মারক যে জীবন রঙিন এবং আনন্দে পূর্ণ, এবং আমাদের উচিত আমাদের সম্পর্ককে লালন করা এবং সেগুলিকে ভালবাসা এবং আনন্দের সাথে উদযাপন করা।

আরও পড়ুন -  Eid: ঈদের শুভেচ্ছা জানালেন মোদি, শেখ হাসিনাকে

কৃষ্ণের সাথে হোলির উত্সব তার সামাজিক এবং সাংস্কৃতিক দিকগুলির জন্যও তাৎপর্যপূর্ণ। এটি এমন একটি সময় যখন বিভিন্ন জাতি, ধর্ম এবং সম্প্রদায়ের লোকেরা একত্রিত হয়ে একত্রিত হয়ে উদযাপন করে। উৎসবটি সামাজিক বাধা অতিক্রম করে এবং সকলের মধ্যে ভ্রাতৃত্ব ও বন্ধুত্বের চেতনাকে উন্নীত করে।

তদুপরি, কৃষ্ণের সাথে হোলিও ক্ষমা এবং মিলনের একটি উপলক্ষ। এটি এমন একটি সময় যখন লোকেরা অতীতের ক্ষোভ ভুলে যায় এবং নতুন করে ভালবাসা এবং বোঝার সাথে নতুন করে শুরু করে। উত্সব আমাদের নেতিবাচকতা ছেড়ে দিতে এবং ইতিবাচকতা এবং আশা আলিঙ্গন করতে শেখায়।

কৃষ্ণের সাথে হোলি উদযাপন ভারতের বাইরেও জনপ্রিয়তা অর্জন করেছে। এটি এখন মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা এবং অস্ট্রেলিয়া সহ বিশ্বের বিভিন্ন স্থানে পালিত হয়। উৎসবটি ভারতের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতীক হয়ে উঠেছে এবং সীমানা জুড়ে সাংস্কৃতিক বিনিময় ও সম্প্রীতি প্রচারের একটি মাধ্যম হয়ে উঠেছে।

উপসংহারে, কৃষ্ণের সাথে হোলি একটি আনন্দময় এবং রঙিন উত্সব যা মন্দের উপর ভালোর বিজয় এবং বসন্তের আগমন উদযাপন করে। এটি একতা, ভালবাসা এবং বন্ধুত্বের একটি সময় এবং অতীতের অভিযোগগুলি ভুলে যাওয়ার এবং সম্প্রীতি এবং সুখের নতুন অনুভূতি দিয়ে নতুন করে শুরু করার একটি সুযোগ।

আরও পড়ুন -  উষ্ণতা ছড়ালেন সঞ্জনা ভিজে শরীরে নেটজগতে, ছবি দেখা মাত্র ‘ক্লিন বোল্ড’ পুরুষ দর্শকরা

মোটকথা, কৃষ্ণের সাথে হোলি উদযাপন শুধুমাত্র রঙের উৎসবের চেয়ে অনেক বেশি। এটি জীবন, ভালবাসা এবং ঐক্যের উদযাপন এবং একটি অনুস্মারক যে আমরা ইতিবাচকতা এবং আশাকে আলিঙ্গন করলে পৃথিবী একটি সুন্দর এবং সুরেলা জায়গা হতে পারে। উত্সবটি মানুষকে আনন্দ এবং আনন্দের চেতনায় একত্রিত করে এবং ক্ষমা, মিলন এবং সামাজিক সম্প্রীতির মূল্যবোধকে প্রচার করে।

আমরা এই বছর কৃষ্ণের সাথে হোলি উদযাপন করার সময়, আসুন আমরা উত্সবের প্রকৃত অর্থ মনে করি এবং এর ঐক্য, প্রেম এবং বন্ধুত্বের বার্তা গ্রহণ করি। আসুন আমরা আনন্দ এবং উত্সাহের সাথে উদযাপন করি, তবে একে অপরের বিশ্বাস এবং সংস্কৃতির প্রতি শ্রদ্ধার সাথে।  এই উৎসব যেন আমাদের সকলকে একত্রিত করে এবং আমাদের জীবনকে রঙ, সুখ এবং ইতিবাচকতায় ভরিয়ে দেয়।

Latest News

Gold Price Today: বড়সড় পরিবর্তন সোনার দামে, আজ ছুটির দিনে বাজার দেখে স্বস্তিতে ক্রেতারা

Gold Price Today: বড়সড় পরিবর্তন সোনার দামে, আজ ছুটির দিনে বাজার দেখে স্বস্তিতে ক্রেতারা।  ভারতবর্ষে সোনার ব্যবহার: ঐতিহ্য ও আধুনিকতার এক...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img