33 C
Kolkata
Wednesday, May 1, 2024

Kolkata Metro: গঙ্গার নিচ দিয়ে পাতালপথে যাতায়াত, কলকাতার নতুন মেট্রো, ক্রিসমাসের মধ্যেই চালু

Must Read

এবারে খুব শীঘ্রই শেষ হবে গঙ্গার তলা দিয়ে মেট্রো চলার কাজ। ক্রিসমাসের সময়ের মধ্যেই চালু হবে কলকাতার নতুন পাতাল পথ। ইস্ট ওয়েস্ট মেট্রোর হাওড়া এবং শিয়ালদা স্টেশনের মধ্যে থাকা রেলপথের কাজ প্রায় শেষের দিকে। সব কিছু ঠিক থাকলে এবছর ডিসেম্বরেই শেষ হয়ে যাবে রেলপথের কাজ।

ক্রিসমাসের শহরেই কলকাতার মানুষ যাতায়াত করতে পারবেন গঙ্গার নিচ দিয়ে। কলকাতা এবং পার্শ্ববর্তী এলাকার যাতায়াত অনেকটাই সহজ হবে। ভারতে এটাই হবে প্রথম নদীগর্ভের মেট্রো স্টেশন।

আরও পড়ুন -  Metros: সপ্তমী, অষ্টমী, নবমীতে ২০৪টি মেট্রো চলবে দশমীতে ১৩৮টি মেট্রো চলবে

ইস্ট ওয়েস্ট মেট্রো প্রকল্পের হাওড়া থেকে এসপ্লানেড পর্যন্ত মেট্রো সুড়ঙ্গ তৈরির কাজ প্রায় শেষ। এই দুটি স্টেশনের মধ্যেই গঙ্গার নিচ থেকে তৈরি হয়েছে রুট। ইউরোপের দেশ অস্ট্রিয়া থেকে ১৭১০ মেট্রিক টন লোহা নিয়ে এসে এই মেট্রো পথ তৈরি করা হয়েছে। এই লোহা খন্ড বিখণ্ড করে এই মেট্রো ট্র্যাক তৈরি করা হয়েছে। সহজ ছিলনা ইঞ্জিনিয়ারদের জন্য। অক্লান্ত পরিশ্রমে এই কাজ শেষ করা গিয়েছে খুব কম সময়ের মধ্যেই।

আরও পড়ুন -  চাকরির সুবর্ণ সুযোগ কলকাতা মেট্রোয়, কীভাবে করতে হবে আবেদন? বিস্তারিত জানুন

হাওড়া ময়দান থেকে এসপ্লানেড পর্যন্ত ১৬.৫৫ কিলোমিটার পাতাল রেলপথ তৈরির কাজ প্রায় শেষ। এবছরের ডিসেম্বর থেকেই এই রুটে যাতায়াত করতে পারেন যাত্রীরা। বলা হচ্ছে, হাওড়া মেট্রো স্টেশনটি হতে চলেছে ভারতের সবথেকে গভীর মেট্রো স্টেশন। দিল্লি মেট্রোর থেকেও বেশি গভীর হবে এই মেট্রো স্টেশন। সমুদ্রতল থেকে প্রায় ৩০ মিটার নিচে হবে এই মেট্রো স্টেশন।

আরও পড়ুন -  Kolkata Metro: মেট্রো কর্তৃপক্ষ পথ তৈরি করছে আপদকালীন, ইস্ট-ওয়েস্ট মেট্রোর বউবাজারে কাজ শুরু

লাইনটি চালু হলে দুটি সংযোগকারী স্টেশনের মাধ্যমে প্রায় গোটা কলকাতাই সংযুক্ত হয়ে যাবে। শিয়ালদহ মেট্রো স্টেশনের মাধ্যমে হাওড়া থেকে ইস্ট-ওয়েস্টের সেক্টর ফাইভ পর্যন্ত সরাসরি যোগাযোগ তৈরি হবে। এসপ্ল্যানেডের মধ্যে দিয়ে নর্থ-সাউথ মেট্রোর দক্ষিণেশ্বর এবং কবি সুভাষের মধ্যে সংযোগ সম্ভব।

ফাইল ছবি

Latest News

Web Series: উল্লুতে এবার রিলিজ করেছে সাহসী ওয়েব সিরিজ, পরিবারের সঙ্গে দেখা যাবে না

Web Series: উল্লুতে এবার রিলিজ করেছে সাহসী ওয়েব সিরিজ, পরিবারের সঙ্গে দেখা যাবে না।  করোনার সময় মানুষ ঘরের মধ্যে বন্দি...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img