21 C
Kolkata
Monday, May 6, 2024

North Korea: উত্তর কোরিয়া, ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে আবার

Must Read

পূর্ব উপকূল থেকে সমুদ্রের দিকে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ।

আগামী সপ্তাহে ওয়াশিংটনে যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার যৌথ মহড়ার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুমকি দেয়ার একদিন পরই শনিবার এই পদক্ষেপ নিল উত্তর কোরিয়া, চলতি বছরের প্রথম ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ।

শনিবার দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফের এক বিবৃতিতে বলা হয়েছে, উত্তর কোরিয়া জাপান সাগরে একটি অজ্ঞাত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। যা পিয়ংইয়ংয়ের নিকটবর্তী সুনান এলাকা থেকে উৎক্ষেপণ করা হয়েছে।

আরও পড়ুন -  North Korea: জোড়া ক্ষেপণাস্ত্র ছুড়লো উত্তর কোরিয়া, সাবমেরিন থেকে

দক্ষিণ কোরিয়ার কর্মকর্তারা বলেছেন, সুনান হল পিয়ংইয়ংয়ের আন্তর্জাতিক বিমানবন্দরের সাইট, যেখানে উত্তর কোরিয়া তার সাম্প্রতিক আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) পরীক্ষাগুলোর পরিচালনা করেছে।

জাপানি কর্তৃপক্ষ বলেছে, ক্ষেপণাস্ত্রটি উৎক্ষেপণের এক ঘণ্টারও বেশি সময় পরে জাপানের একচেটিয়া অর্থনৈতিক অঞ্চলের অভ্যন্তরে সমুদ্রে বিস্ফোরিত হয়েছিল, অস্ত্রটি পিয়ংইয়ংয়ের বৃহত্তম ক্ষেপণাস্ত্রগুলির একটি।

আরও পড়ুন -  Nuclear Attack: পরমাণু হামলায় তছনছ করতে এক মুহূর্তও সময় লাগবে না, হুমকি দিলেন কিমের বোন

উত্তর কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় পরিকল্পিত সামরিক মহড়া ঘোষণা করার পর দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে অভূতপূর্ব জোরালো পদক্ষেপ নেয়ার হুমকি দেয়ার একদিন পর উৎক্ষেপণ হল।

আগে শুক্রবার উত্তর কোরিয়ার বিবৃতিতে ওয়াশিংটন ও সিউলকে এই বছর ২০ রাউন্ডের বেশি সামরিক মহড়ার পরিকল্পনা করার জন্য অভিযুক্ত করা হয়েছে। যার মধ্যে রয়েছে বড় আকারের স্থল মহড়াও।

আরও পড়ুন -  Qatar World Cup: কাতার বিশ্বকাপ ৯০ মিনিটেই ম্যাচ হবে, গুঞ্জনে জল ঢেলে দিলো ফিফা

উল্লেখ্য, গত বছর উত্তর কোরিয়ার প্রায় ৭০টি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করেছে। যার মধ্যে মার্কিন মূল ভূখণ্ডে পৌঁছানোর সম্ভাব্য রেঞ্জ সহ প্রায় আটটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) রয়েছে। বিপুল পরিমানের ক্ষেপণাস্ত্রের পরীক্ষার কারন হিসেবে দক্ষিণ কোরিয়া ও তার প্রধান মিত্র যুক্তরাষ্ট্রের উস্কানির প্রতিক্রিয়া জানানো হয়েছে বলে দাবি উত্তর কোরিয়ার।

সূত্রঃ আলজাজিরা

Latest News

গরম থেকে একটু শান্তি পেতে দিঘা-দার্জিলিং যাওয়ার জন্য ট্রেন দিল রেল!

গরম থেকে একটু শান্তি পেতে দিঘা-দার্জিলিং যাওয়ার জন্য ট্রেন দিল রেল! এই তাপপ্রবাহ থেকে একটু শান্তি পেতে এবার রেল দিলো...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img