32 C
Kolkata
Monday, April 29, 2024

Governor: মোদি সরকার, ১২ রাজ্যপাল বদলাল

Must Read

১২টি রাজ্য একযোগে নতুন রাজ্যপাল পেল। সঙ্গে নতুন উপরাজ্যপাল পেল কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখ ও লে।

রবিবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর স্বাক্ষর করা একটি বিবৃতি দিয়ে ১২ রাজ্য ও একটি কেন্দ্রশাসিত অঞ্চলের নতুন রাজ্যপালদের নাম জানিয়ে দেয় রাষ্ট্রপতি ভবন। রাজ্যগুলিতে রাজ্যপাল বদলানো হল তার মধ্যে রয়েছে বিহার, মহারাষ্ট্র, ঝাড়খণ্ড এবং হিমাচলপ্রদেশের মতো রাজনৈতিকভাবে সংবেদনশীল রাজ্যও।

নতুন রাজ্যপাল নিয়োগ কিংবা বদল প্রথামাফিক একটি কাজ হলেও বরাবরই এর সঙ্গে রাজনৈতিক অনুষঙ্গ জড়িয়ে থাকে। চলতি বছরেই বিধানসভা নির্বাচন হতে চলেছে ত্রিপুরা, মেঘালয়, নাগাল্যান্ড, কর্নাটক, ছত্তীসগড়, মধ্যপ্রদেশ, মিজোরাম, রাজস্থান, তেলঙ্গানা এবং জম্মু ও কাশ্মীরে। ভোটমুখী রাজ্যগুলোর মধ্যে নাগাল্যান্ড, মেঘালয়, ছত্তীসগঢ় ও অধুনা কেন্দ্রশাসিত অঞ্চল লাদাখে রাজ্যপাল বদল হল। নতুন রাজ্যপাল হিসাবে যারা নিযুক্ত হচ্ছেন, তাদের অনেকেই বিজেপির প্রাক্তন নেতা।

আরও পড়ুন -  বিগ বসের ঘরে কেঁদে ভাসালেন শিল্পার বোন শমিতা, প্রকাশ্যে এলো ব্যক্তিগত কারণ

আগামী লোকসভা নির্বাাচন বাকি মাত্র ১৪ মাস। এখন থেকেই কোমর বেঁধে প্রস্তুতি শুরু করে দিয়েছে বিজেপি। বিরোধীরা বলছে, লোকসভার আগে দলীয় স্তরে তো বটেই, প্রশাসনিক স্তরেও কোনওরকম খামতি রাখতে নাজার বিজেপি। সেই জন্য রবিবার একযোগে ১২ রাজ্যের রাজ্যপাল বদলে ফেলল কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার।

আরও পড়ুন -  Mahalaya: মহালয়ার আগে খোঁজ পড়ছে রেডিওর, নস্টালজিয়ায় ভাসছে বাঙালি

যে রাজ্যগুলিতে রাজ্যপাল বদলাল সেগুলির মধ্যে সবচেয়ে তাৎপর্যপূর্ণ মহারাষ্ট্র। বিদায়ী রাজ্যপাল ভগত সিং কোশিয়ারি ছত্রপতি শিবাজিকে নিয়ে বিতর্কিত মন্তব্য করে বিজেপিকে রীতিমতো চাপে ফেলে দিয়েছিলেন। সেই ভগত সিং কোশিয়ারিকে সরানো হল।

আরও পড়ুন -  Saayoni Ghosh: যুবনেত্রী সায়নীর হাতে সিগারেট দেখে কটাক্ষ ! বিজেপির আইটি সেলকে দুষলেন নায়িকা

রাজ্যপাল বদলানো হল বিহারেও। এই দুটি রাজ্যেই পরিবর্তিত জোট সমীকরণের জন্য বেশ চাপে বিজেপি। তাই অন্তত রাজভবনে এমন কাউকে বসাতে চাইছে যাতে রাজ্য প্রশাসনের খামতিগুলি রাজভবনের মাধ্যমে তুলে ধরা যায়। একই কারণে বদলানো হয়েছে ছত্তিশগড়, হিমাচল প্রদেশ ও ঝাড়খণ্ডের রাজ্যপালকে।

সূত্রঃ হিন্দুস্তান টাইমস। ছবিঃ সংগৃহীত

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img