34 C
Kolkata
Tuesday, May 14, 2024

Mahalaya: মহালয়ার আগে খোঁজ পড়ছে রেডিওর, নস্টালজিয়ায় ভাসছে বাঙালি

Must Read

নিজস্ব সংবাদদাতা, দক্ষিণ ২৪ পরগণাঃ  মহালয়ার আগে খোঁজ পড়ছে রেডিওর, নস্টালজিয়ায় ভাসছে বাঙালি। স্মার্টফোন কে টেক্কা।

আসলে বাজল তোমার আলোর বেনু…,কারোর কারোর কাছে আজও ফিরিয়ে দেয় সেই ফেলে আসার দিনের স্মৃতি, আর সেটাই রেডিওর হাত ধরে।

রাত পোহালেই মহালয়া। আশ্বিনের শারদ প্রাতে…। আর প্রতি বছরের মতো এবছরও বাড়ির মাঝবয়সী মানুষটিও ধুলো ঝাড়ছেন পুরানো রেডিওর। একবার পরখ করে দেখে নেওয়া, আদৌ এতে মহালয়া শোনা যাবে তো? স্মার্টফোনের যুগেও হারিয়ে যেতে বসা রেডিওর নস্টালজিয়ায় ভাসছে আম বাঙালি।অনেকের বাড়িতে এখনও আছে সেই রেডিও। অনেকে আবার ভাঙাচোরা জিনিসপত্রের সঙ্গে কবেই বাড়ি থেকে বিদায় করে দিয়েছেন একসময়ের সাধের রেডিওকে। তবে মহালয়ার ঠিক আগের দিন খোঁজ পড়ে সেই রেডিওর। অনেকের বাড়ির রেডিওই বিকল হয়ে পড়ে রয়েছে অনেকদিন। আর সারানোর তাগিদ অনুভব করেননি কেউই। এভাবেই হয়তো একদিন হারিয়ে যাবে বঙ্গজীবনের হারিয়ে যেতে বসা এই অঙ্গ।

আরও পড়ুন -  মহালয়ায় বিশেষ চমক স্টার জলসায়, দুর্গতিনাশিনী রূপে ফিরছেন এই অভিনেত্রী

সেই আলো না ফোটা ভোরবেলায় পাশের বাড়ি থেকে ভেসে আসত মহিষাসুরমর্দিনীর সুর। তার মানে পুজো এসে গেল। ঘুম চোখে এবার বাড়ির রেডিওটা অন করার পালা। বাংলার বিভিন্ন প্রান্তেই শনিবার দেখা যায় রেডিও, টিভির দোকানে ভিড় জমতে শুরু করেছে। অনেকেই চাইছেন তাড়াহুড়ো করে রেডিওটা সারাই করে নিতে।

আরও পড়ুন -  Mahalaya: মহালয়া

কেউ কেউ আবার কম পয়সায় রেডিও কিনতে চাইছেন। দক্ষিণ ২৪ পরগনা বিভিন্ন রেডিও ছাড়াই দোকানের সামনে ভিড় জমিয়েছেন সাধারণ মানুষেরা। এক রেডিও ছাড়াই দোকানের মালিক তিনি বলেন, আধুনিক যুগে দাড়িয়ে রেডিও চাহিদা কমলেও মহালয়ার সময় বাড়িতে পড়ে থাকা রেডিওতে মহালয়া শুনতে বেশি ভালোবাসে গ্রাম বাংলার মানুষেরা। মহালয়ের আগে রেডিও দোকানগুলিতে সাধারণ মানুষেরা জমায়। আধুনিক যুগে রেডিও চাহিদা কমলে ও গ্রাম বাংলাতে এখনো রেডিও চাহিদা রয়েছে। স্থানীয় এক এলাকাবাসী তিনি বলেন, যতই স্মার্টফোন আসুক কিন্তু রেডিওতে মহালয়া সোনা যেনো বাঙালি যেন নস্টালজিয়া। মহালয়ার সঙ্গে রেডিও যে অধঃপতভাবে জড়িয়ে রয়েছে তা বলাই বাহুল্য। মহালয়ের দিনে ভোরবেলাতে রেডিওতে মহিষাসুরমর্দিনী বাঙালির নস্টালজিয়াতে রয়েছে।

আরও পড়ুন -  রাজসি ভার্মার অনিয়ন্ত্রিত ইচ্ছা লুণ্ঠন করে, এই ওয়েব সিরিজে, কল্পনা করতে পারবেন না ভিডিও দেখলে, Video দেখুন

Latest News

Video: উদ্দাম নাচ যুবতীর ‘আফগান জালেবি’ গানের সঙ্গে, মন ভালো করা নাচের ভিডিও দেখুন

Video: উদ্দাম নাচ যুবতীর ‘আফগান জালেবি’ গানের সঙ্গে, মন ভালো করা নাচের ভিডিও দেখুন।  ড্যান্স ভিডিও একটি মাধ্যম যা মানুষদের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img