27 C
Kolkata
Thursday, May 9, 2024

Lithium Mining: প্রথম লিথিয়াম খনির খোঁজ মিলল, হদিস ৫টি সোনার খনিরও

Must Read

খোঁজ মিলল দেশের প্রথম লিথিয়াম খনির। বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের এক বিবৃতিতে জানানো হয়, জম্মু-কাশ্মীরে এই প্রথম কোনও লিথিয়াম খনির খোঁজ পাওয়া গেছে। কমপক্ষে ৫.৯ মিলিয়ন বা ৫০ লক্ষ টনেরও বেশি লিথিয়াম মজুত রয়েছে সেই খনিতে। ইলেকট্রিক গাড়ির ব্যাটারি তৈরিতে ব্যবহৃত হয় লিথিয়াম।

বৃহস্পতিবার কেন্দ্রীয় খনি মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, জিওলজিক্যাল সার্ভে অব ইন্ডিয়া (জিএসআই) এই প্রথম দেশে লিথিয়াম সম্পদের খোঁজ পেয়েছে। জম্মু-কাশ্মীরের রেয়াসি জেলার সালাল-হাইমানা অঞ্চলের খনিতে মজুত রয়েছে ৫০ লক্ষ টনেরও বেশি লিথিয়াম।

আরও পড়ুন -  Joe Biden: মর্মাহত জো বাইডেন, ট্রেন দুর্ঘটনায়

বিবৃতিতে বলা হয়েছে, ৫১টি মিনারেল ব্লকের মধ্যে ৫টি ব্লক সোনার ও বাকি ব্লকগুলোতে অন্যান্য খনিজ উপাদান যেমন পটাশ, মলিবডেনাম এবং বেস মেটাল ইত্যাদি পাওয়া গেছে। জম্মু-কাশ্মীর, অন্ধ্র প্রদেশ, ছত্তীসগড়, গুজরাট, ঝাড়খণ্ড, কর্নাটক, মধ্য প্রদেশ, ওড়িশা, রাজস্থান, তামিলনাড়ু এবং তেলঙ্গানা মিলিয়ে মোট ১১টি রাজ্যে এই মিনারেল ব্লকের খোঁজ পাওয়া গিয়েছে। ২০১৮-১৯ সাল থেকে জিএসআই খনন করে এই ব্লকগুলো চিহ্নিত করেছে।

আরও পড়ুন -  শ্রীরাম জন্মভূমি মন্দিরে ভূমি পুজো দিলেন প্রধানমন্ত্রী

জিএসআই- এর দাবি, কয়লা ও লিগনাইট মিলিয়ে মোট ৭ হাজার ৮৯৭ মিলিয়ন টন খনিজ সম্পদের মজুদ রয়েছে। কয়লা মন্ত্রণালয়ের হাতে তুলে দেয়া হয়েছে।

উল্লেখ্য, বিদেশ থেকেই লিথিয়াম আমদানি করত ভারত, খনির খোঁজ মেলায় লিথিয়াম উৎপাদন আরও সহজ এবং সস্তা হবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন -  World Cup Semi: ভারত-ইংল্যান্ডের বিশ্বকাপ সেমি, বৃষ্টির শঙ্কা

সূত্রঃ এনডিটিভি। ছবিঃ সংগৃহীত

Latest News

Muskan Baby: ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল

Muskan Baby:ব্রেক ডান্স করে দেখালেন মুসকান বেবি সাদা কুর্তিতে, ভিডিও ইন্টারনেটে ভাইরাল।  হরিয়ানভি নাচ: হরিয়ানা, ভারতের উত্তরের একটি রাজ্য, তার সমৃদ্ধ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img