34 C
Kolkata
Saturday, May 4, 2024

High Blood Pressure: উচ্চ রক্তচাপ বশে আনতে ঘরোয়া উপায়ে যা করবেন

Must Read

খুব মানসিক চাপ, অস্বাস্থ্যকর জীবনযাপন, খাওয়াদাওয়া অনিয়মিত,বাইরের খাবার খাওয়ার প্রবণতা। কিছু কারণে উচ্চ রক্তচাপের মতো বেশ কিছু সমস্যা বাড়ছে।

উচ্চ রক্তচাপের সমস্যা থাকলে প্রতিনিয়ত নানা রকম ওষুধ খেতে হয়। কেবল ওষুধ খেলেই কি সমস্যার নিরসন হয়? চিকিৎসকরা জানাচ্ছেন, স্বাস্থ্যকর জীবনযাত্রাই উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে পারে।

নিয়ম মেনে ওষুধ খাওয়াও প্রয়োজন। ওষুধ তো রয়েছেই, ঘরোয়া উপায়ে উচ্চ রক্তচাপ কমাতে চাইলে ভরসা রাখতে পারেন রসুনে। রান্নার স্বাদ বাড়ানোর পাশাপাশি শরীরের যত্ন নিতেও এর উপকার খুব। শরীরের অনেক সমস্যা সমাধানে এই রসুন গুরুত্বপূর্ণ ভূমিকা আছে। রসুনে থাকা ‘অ্যালিসিন’ নামক উপাদান, যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে।

আরও পড়ুন -  India-Pakistan rail ticket: ট্রেনের টিকিট ভাইরাল, ভারত থেকে পাকিস্তান যাওয়া ছিল এতটাই সস্তা

পুষ্টিবিদদের মতে, অ্যান্টিবায়োটিক ও অ্যান্টিঅক্সিড্যান্টে ঠাসা রসুন শরীরের পক্ষে সত্যিই উপকারী। খালি পেটে রসুন খেলে শরীর টক্সিনমুক্ত হয়। সকালে ঘুম থেকে ওঠার পর বিপাকহার একটু বেশি থাকে। তাই খালিপেটে এই রসুন খেলে যেমন ওজন ঝরে দ্রুত, তেমনই বিভিন্ন ক্রনিক সমস্যা থেকে বাঁচতেও ভালো কাজ করে। রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে শুরু করে হার্টের অসুখ প্রতিরোধ, রসুনের ভূমিকা অনবদ্য।

আরও পড়ুন -  বিরক্তি না হয়ে এই ভাবে খোসা ছাড়ান

 অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর রসুন রক্তকে পরিশুদ্ধ রাখে। রক্তে উপস্থিত শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতেও সাহায্য করে রসুন। সকালে খালিপেটে রসুনের কোয়া খেলে শরীরের দূষিত পদার্থগুলি মূত্রের মাধ্যমে বেরিয়ে যায়। হার্টের রোগীদের ক্ষেত্রে রসুন বিশেষ কার্যকর। হৃদ্‌স্পন্দনের হার নিয়ন্ত্রণ করতে ও হৃদ্‌পেশির দেওয়ালে চাপ কমাতে কাজে আসে এই আনাজ। রক্ত সঞ্চালন ঠিক রাখে রসুন।

আরও পড়ুন -  জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

 যকৃৎ ও মূত্রাশয়কে ঠিক ভাবে কাজ করতে সাহায্য করে রসুন। পেটের নানা গোলমাল ঠেকাতে, হজমের সমস্যা মেটাতেও রসুন উপকারী।

 ভাইরাস ও সংক্রমণজনিত অসুখ, যেমন ব্রংকাইটিস, নিউমোনিয়া, হাঁপানি প্রতিরোধেও রসুনের ভূমিকা রয়েছে। সূত্রঃ আনন্দবাজার।

Latest News

Video: সুগভীর নাভি দেখিয়ে ভরা মঞ্চে ঝড় সৃষ্টি করলেন সুন্দরী যুবতী

Video: সুগভীর নাভি দেখিয়ে ভরা মঞ্চে ঝড় সৃষ্টি করলেন সুন্দরী যুবতী।  হরিয়ানভি নাচ: হরিয়ানা, ভারতের উত্তরের একটি রাজ্য, তার সমৃদ্ধ সংস্কৃতি...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img