34 C
Kolkata
Saturday, May 11, 2024

২৫ টি বন্দে ভারত ট্রেন, আসতে চলেছে খুব শীঘ্রই, চলবে কোন রুটে?

Must Read

 ট্রেনে সফর করতে পছন্দ করেন তাদের জন্য রয়েছে একটা বড় সুখবর। ২০২৩ সালের মার্চের মধ্যে ২৫টি নতুন বন্দে ভারত এক্সপ্রেস চালানোর সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেলওয়ে।

এই ট্রেন দেশের রেল সফরের ক্ষেত্রে একটা নতুন যুগের সূচনা করবে বলে মনে করা হচ্ছে, ফলে রেল ভ্রমণ আরো দ্রুত নিরাপদ ও সহজ হবে বলে আশা করছেন অনেকে। নতুন ট্রেন ভারতে ১৮০ কিলোমিটার পর্যন্ত গতিবেগে ছুটতে পারে।

আরও পড়ুন -  প্রধানমন্ত্রী আগামীকাল ইন্ডিয়া মোবাইল কংগ্রেসের উদ্বোধনী ভাষণ দেবেন

বর্তমানে চারটি বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন রয়েছে, নতুন দুটি ট্রেন তৈরি করার কাজ চলছে। ভারত সরকারের সিদ্ধান্ত অনুযায়ী আর কিছুদিনের মধ্যেই ২৭ টি বন্দে ভারত এক্সপ্রেস চালানো হবে ভারতের একাধিক রুটে।

গান্ধীনগর এবং মুম্বাই এর মধ্যে বান্দে ভারত এক্সপ্রেস চালু হয়েছিল গত ৩০ সেপ্টেম্বর। অক্টোবর মাসে বেশ কয়েকবার বন্দে ভারত এক্সপ্রেস গবাদি পশুর সামনে চলে আসার কারণে এই ট্রেন ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল। আগামীকয়েক দিনের মধ্যে আরও মডিফাইড ট্রেন চালু করা হবে বলে মনে করা হচ্ছে। সম্প্রতি রেল বোর্ডের চেয়ারম্যান এবং সিইও ভিকে ত্রিপাঠী ৫ নম্বর ট্রেনের কাজ খতিয়ে দেখবেন বলে মনে করা হচ্ছে। এই পঞ্চম ট্রেন চলবে চেন্নাই থেকে মাইসোর পর্যন্ত।

আরও পড়ুন -  Indian Railways: উপহার দিলেন রেলমন্ত্রী এই জিনিস সাধারণ বগিতে যাতায়াতকারীদের জন্য

২০১৯ সালে প্রথম বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন চালু করা হয়েছিল এবং এটি ছিল এই ট্রেনের প্রথম প্রোটোটাইপ এবং এর নাম ছিল ট্রেন ১৮। দিল্লি থেকে বারানসি এবং কাটরা পর্যন্ত এই দুটি ট্রেন চালু করা হয়েছিল। তবে নতুন বন্দে ভারত ট্রেনে একাধিক সুবিধা রয়েছে। ছবিঃ সংগৃহীত।

আরও পড়ুন -  Bullet Train: ভারতে বুলেট ট্রেন চালু হওয়ার সময় প্রকাশ্যে আনলেন রেলমন্ত্রী

Latest News

Weather Forecast: তুমুল দুর্যোগ চলবে রাজ্যের এই কয়েকটি জেলায়, বিকেলের দিকে

Weather Forecast:তুমুল দুর্যোগ চলবে রাজ্যের এই কয়েকটি জেলায়, বিকেলের দিকে।  গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ। গ্রীষ্মকাল, বছরের সেই সময়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img