33 C
Kolkata
Tuesday, April 30, 2024

Imran Khan: পাকিস্তানের নির্বাচন কমিশন, ইমরান খানকে অযোগ্য ঘোষণা করলো

Must Read

পাকিস্তানের নির্বাচন কমিশন (ইসিপি) শুক্রবার সর্বসম্মত রায়ে প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানকে পার্লামেন্ট সদস্য পদ থেকে অযোগ্য ঘোষণা করেছে।

ইসিপি জানিয়েছে, ইমরান খান একটি মিথ্যা হলফনামা জমা দিয়েছেন এবং দুর্নীতির সাথে জড়িত থাকার প্রমাণ পেয়েছেন।

ইসিপি জানিয়েছে, সংবিধানের অনুচ্ছেদ ৬৩ (১) আইনের অধীনে ইমরান খান মজলিস-ই-শুরা (সংসদ) বা প্রাদেশিক পরিষদের সদস্য হিসাবে নির্বাচিত বা নির্বাচিত হওয়ার অযোগ্য বলে বিবেচিত হয়েছেন।

শুক্রবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) সিকান্দার সুলতান রাজার নেতৃত্বে চার সদস্যের বেঞ্চ ইসলামাবাদে ইসিপি সচিবালয়ে এই রায় ঘোষণা করেন। পাঁচ সদস্যের বেঞ্চ সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেয়।

আরও পড়ুন -  "খেলা হবে" দিবস পালিত, গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের

রায়ে আরও বলা হয়েছে, ভুল ঘোষণার জন্য ইমরানের বিরুদ্ধে ফৌজদারি মামলা শুরু হবে।

লিখিত রায় এখনও প্রকাশ হয়নি, আইন বিশেষজ্ঞরা এটিকে ব্যাপকভাবে ব্যাখ্যা করছেন যে ইমরানকে বর্তমান জাতীয় পরিষদের (এনএ) মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত অযোগ্য ঘোষণা করা হচ্ছে।

 তিনি এনএ-এর সদস্য হিসাবে পদচ্যুত হয়েছেন এবং তার অযোগ্যতার পরে শূন্য হওয়া আসনে উপ-নির্বাচন হতে পারে।

ইমরান খানের একজন আইনজীবী, গোহর খান বলেছেন, ইসিপি ইমরান খানকে দুর্নীতির সাথে জড়িত অভিযোগে পাঁচ বছরের জন্য অযোগ্য ঘোষণা করা হয়েছে। আরও জানিয়েছেন, ইসলামাবাদ হাইকোর্টে এই রায়কে চ্যালেঞ্জ করবেন।

আরও পড়ুন -  Kalyaneshwari Temple: প্রাচীন কল্যানেশ্বরী মন্দিরের সংস্কারের প্রয়োজন

উল্লেখ্য, তোশাখানা উপহার এবং তাদের কথিত বিক্রয় থেকে আয়ের বিশদ বিবরণ প্রদান না করার জন্য জোট সরকার ইমরানের বিরুদ্ধে আগস্টে রেফারেন্স দায়ের করেছিল।

পাকিস্তান ডেমোক্রেটিক মুভমেন্ট, ক্ষমতাসীন জোটের আইন প্রণেতারা জাতীয় পরিষদের স্পিকার রাজা পারভেজ আশরাফের কাছে রেফারেন্স জমা দিয়েছিলেন, যিনি পরবর্তীতে পরবর্তী পদক্ষেপের জন্য প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) সিকান্দার সুলতান রাজার কাছে পাঠিয়েছিলেন।

রেড জোনে কঠোর নিরাপত্তার মধ্যে রায় ঘোষণা করা হয়েছিল যেখানে এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের জন্য পুলিশের একজন সিনিয়র সুপারিনটেনডেন্টের অধীনে কমপক্ষে ১১শ পুলিশ কর্মকর্তা মোতায়েন করা হয়েছিল। এই কর্মকর্তাকে পাঁচজন পুলিশ সুপার, ছয়জন ডেপুটি সুপারিনটেনডেন্ট অব পুলিশ সহায়তা করেন।

আরও পড়ুন -  স্বামী বিবেকানন্দের ১৬০ তম জন্ম দিবস

পার্টি চেয়ারম্যানের অযোগ্যতার তীব্র প্রতিক্রিয়া জানিয়ে পিটিআই নেতা ফাওয়াদ হুসেন চৌধুরী ইসিপিকে নিন্দা করেছেন।

ফাওয়াদ চৌধুরী বলেন, নির্বাচন কমিশনের মনোভাব সবচেয়ে খারাপ ছিল। আমরা কখনই এটি আশা করিনি। এটি একটি লজ্জাজনক সিদ্ধান্ত। তারা ২২ কোটি শক্তিশালী জাতিকে লজ্জিত করেছে।

তিনি অভিযোগ করেন যে আজকের রায়, নওয়াজ শরীফ লিখেছেন এবং তার দাসদের দ্বারা স্বাক্ষরিত। পিটিআই নেতা ফাওয়াদ আরও বলেন, জনগণ ছাড়া কেউ ইমরান খানকে অযোগ্য ঘোষণা করতে পারে না।

সূত্রঃ ডন, জিও। ছবিঃ সংগৃহীত।

Latest News

Muskan Baby: মুসকান বেবি হলুদ স্যুটে দর্শকদের নাচিয়ে দিলেন এই কায়দায়, সেই দেখে ভক্তরা হলেন পাগল

Muskan Baby: মুসকান বেবি হলুদ স্যুটে দর্শকদের নাচিয়ে দিলেন এই কায়দায়, সেই দেখে ভক্তরা হলেন পাগল।  হরিয়ানভি নাচ: এই ঐতিহ্যের মধ্যে...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img