33 C
Kolkata
Thursday, May 2, 2024

Paradise: স্বর্গরাজ্য, প্রকৃতি প্রেমিকদের কাছে

Must Read

 স্বর্গোদ্যান জম্মু ও কাশ্মীর। প্রকৃতি প্রেমিকদের কাছে আক্ষরিক অর্থেই স্বর্গরাজ্য। ইদানীং একটা চল উঠেছে তারসার মারসার লেক ট্রেকিংয়ের। ১৩ হাজার ফুট উচ্চতায় ছবির মতো নয়, ছবির চেয়েও সুন্দর এক লেক। যেখানে মেঘ এসে ঢেকে দেয় নীল জল।

বলতে গেলে ষোলো শতকে এই লেকের কথা জানা গিয়েছিল। তারসার ও মারসার লেকদুটির কথা ষোলো শতকের কাশ্মীরের শাসক ইউসুফ শাহ চাকের কবিতার মধ্যে উল্লেখিত।

আরও পড়ুন -  Jammu and Kashmir: ভারতীয় বাহিনীর পাল্টা হামলায় ৫ অস্ত্রধারী নিহত, জম্মু-কাশ্মীরে

তারসার লেক থেকে একটা ধারা বেরিয়ে লিডার নদীতে পড়েছে। লিডার নদী পহেলগাম দিয়ে বয়ে গিয়েছে।  মারসার লেক ঠিক মারসার লেকের বিপরীতে।
ঘন নীল জল। আবহাওয়াবিশেষে বরফে পরিণত হয়। উপরে ঝুঁকে রয়েছে স্বচ্ছ আকাশ। চারিদিকে অপূর্ব এক প্রাকৃতিক পরিবেশ।

মারসার লেকটি উপভোগ করতে হয় প্রায় ৭০০ ফুট উপর থেকে। ছবির মতো লাগে। যখন সূর্য ওঠে, সূর্যের প্রথম নরম রক্তিম আভা ছড়িয়ে পড়ে লেকের জলেতে। একটা আশ্চর্য আবেশ তৈরি হয়। চারপাশে ইউ-আকৃতির উপত্যকা। মাঝে মাঝেই মেঘ এসে ঢেকে দিচ্ছে নীচের লেক।

আরও পড়ুন -  Nabanita Das: অন্তঃসত্ত্বা নবনীতা, বিচ্ছেদের পরেই!

ট্রেকিং রুটটি একই সঙ্গে কঠিন ও অ্যাডভেঞ্চারাস। আরু গ্রাম থেকে এর ট্রেকিং শুরু। লিডার নদীর সবুজ পার ধরে এই ট্রেকিং রুট। অতি মনোমুগ্ধকর। আরু থেকে তারসার লেকের দূরত্ব ২৪ কিলোমিটার।

আরও পড়ুন -  Jammu and Kashmir: নিরাপত্তা বাহিনীর বাস খাদে পড়ে নিহত ৬, জম্মু-কাশ্মীরে

এই ট্রেকিং রুটটির মোট অতিক্রান্ত পথ দাঁড়ায় ৪৮ কিলোমিটার। এই রুটে পথ কোনও কোনও সময় খুব খাঁড়াই ও পথ অত্যন্ত রুক্ষ এবং উঁচু-নিচু। এমনও নয় যে, এটা খুবই কঠিন কোনও ট্রেক। হাই অল্টিটিউডে যাদের ট্রেকিংয়ের একটু-আধটু অভিজ্ঞতা রয়েছে, তাদের পক্ষে কঠিন নয়। সূত্র ও ছবিঃ জি নিউজ।

Latest News

Bhojpuri: উদ্দাম রোম্যান্সে মাতামাতি আম্রপালি, নিরাহুয়ার ঠোঁটে ঠোঁট লাগিয়ে, এই ভিডিওর গান বাচ্চাদের সামনে দেখা যাবে না

Bhojpuri: উদ্দাম রোম্যান্সে মাতামাতি আম্রপালি, নিরাহুয়ার ঠোঁটে ঠোঁট লাগিয়ে, এই ভিডিওর গান বাচ্চাদের সামনে দেখা যাবে না।  ভোজপুরী ভিডিও সংঃ ভোজপুরী...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img