30 C
Kolkata
Saturday, May 4, 2024

Congress President Votes: কংগ্রেস সভাপতি নির্বাচন কী ভাবে হয়? ভোট দেন কারা?

Must Read

কংগ্রেস সভাপতি পদে নির্বাচন হচ্ছে দুই দশকেরও বেশি সময় পরে। আগামী ১৭ অক্টোবর হবে কংগ্রেসের সভাপতি নির্বাচন। প্রায় ৫০ বছর পর এই প্রথম কংগ্রেস সভাপতি নির্বাচিত হতে পারেন গান্ধী পরিবারের সদস্য নন।

কংগ্রেসের নতুন সভাপতি হওয়ার দৌড়ে, প্রার্থী হচ্ছেন শশী থারুর, অপরদিকে মল্লিকার্জুন খাড়গে। বিভিন্ন দিক থেকেই আসন্ন নির্বাচন ঐতিহাসিক হতে চলেছে। নির্বাচনে নিরপেক্ষ থাকার লক্ষ্যে গান্ধীরা ভোটও দেবেন না বলে শোনা যাচ্ছে। কীভাবে হয় কংগ্রেস নির্বাচন? কারা ভোট দেয়? চলুন।

নির্বাচন প্রক্রিয়া

আরও পড়ুন -  জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতির শ্রদ্ধা

কংগ্রেসের সংবিধানের অনুচ্ছেদ ১৮-তে সভাপতি পদের নির্বাচন পরিচালনার যাবতীয় নির্দেশ দেয়া হয়েছে। দলীয় সভাপতি পদে মনোনয়নের প্রক্রিয়া শেষ হওয়ার পর প্রার্থীদের নাম প্রকাশ করেন দলের কেন্দ্রীয় নির্বাচন কমিটির চেয়ারম্যান। সভাপতি পদে নির্বাচনের প্রার্থী হিসেবে মনোনীত হওয়ার জন্য অন্তত ১০ জন প্রতিনিধি লাগে প্রস্তাবক হিসেবে। মনোনয়ন জমা দেওয়ার পর সাত দিন সময় দেওয়া হয় নাম প্রত্যাহারের জন্য। যারা নাম প্রত্যাহার করবেন না, শেষ পর্যন্ত তাদেরই নাম ব্যালটে থাকে।

 মনোনয়ন প্রত্যাহারের পর শুধুমাত্র একজন প্রার্থীর নাম অবশিষ্ট থাকে, তাহলে আর নির্বাচনের প্রয়োজন হয় না। ওই ব্যক্তিকেই নির্বাচিত ঘোষণা করা হয়। নির্দিষ্ট দিনে প্রতিটি রাজ্যের প্রদেশ কংগ্রেস কমিটির সদর দফতরে নির্বাচন অনুষ্ঠিত হয়। প্রত্যেক প্রতিনিধির একটি করে ভোটাধিকার রয়েছে। গণনার পর সর্বোচ্চ ভোট যে প্রার্থী পান, তাকেই পরবর্তী সভাপতি হিসেবে ঘোষণা করা হয়।

আরও পড়ুন -  মহারাষ্ট্র, কেরালা, পাঞ্জাব, কর্ণাটক এবং তামিলনাড়ুতে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে

 প্রায় ৯ হাজার প্রতিনিধি রয়েছেন যাদের সভাপতি নির্বাচনে ভোটাধিকার রয়েছে।

রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট থেকে শুরু করে দিগ্বিজয় সিং-এর নামও শোনা যাচ্ছিল প্রার্থী হিসেবে।  তারা দুজনেই এই প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়ান। শেষ পর্যন্ত মনোনয়ন জমা দিয়েছিলেন শশী থারুর, মল্লিকার্জুন খাড়গে এবং ঝাড়খণ্ডের প্রাক্তন মন্ত্রী কে এন ত্রিপাঠি। স্ক্রুটিনির পর টেকনিক্যাল কারণে বাতিল হয় কে এন ত্রিপাঠির মনোনয়ন।

আরও পড়ুন -  বড় রদবদল কংগ্রেসের, বড় ভূমিকায় আসতে পারেন প্রিয়াঙ্কা গান্ধী ও পিকে

কংগ্রস সূত্র জানিয়েছে, গান্ধী পরিবারের পক্ষ থেকে চাওয়া হয়েছিল, অনেক বেশি প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করুক। এছাড়া দলের কোনও বাছাই করা প্রার্থী নেই বলেও দাবি করেছেন তারা। তবে মল্লিকার্জুন খাড়গেই দলের হাইকমান্ডের বাছাই প্রার্থী বলে শোনা যাচ্ছে।

সূত্রঃ  টিভিনাইন। ছবিঃ সংগৃহীত।

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img