30 C
Kolkata
Saturday, May 4, 2024

মহারাষ্ট্র, কেরালা, পাঞ্জাব, কর্ণাটক এবং তামিলনাড়ুতে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ
মহারাষ্ট্র, কেরালা, পাঞ্জাব, কর্ণাটক এবং তামিলনাড়ুতে দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে। গত ২৪ ঘণ্টায় এই রাজ্যগুলিতে নতুন করে করোনা আক্রান্তের হার ৮২ শতাংশে পৌঁছেছে।

গত ২৪ ঘন্টায় দেশে ১৮ হাজার ৩২৭ জন নতুন করে আক্রান্ত হয়েছেন।

মহারাষ্ট্রে একদিনে আক্রান্ত হয়েছেন ১০ হাজার ২১৬ জন। কেরালায় ২ হাজার ৭৭৬ এবং পাঞ্জাবে ৮০৮ জন নতুন করে আক্রান্ত হয়েছেন।
৮টি রাজ্যে দৈনিক সংক্রমণের হার ক্রমশই বাড়ছে।

ভারতবর্ষে আজ পর্যন্ত সক্রিয় রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১ লক্ষ ৮০ হাজার ৩০৪। দেশে সক্রিয় রোগীর হার ১.৬১ শতাংশ।

অন্যদিকে ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে সক্রিয় রোগীর সংখ্যা হাজারের নিচে রয়েছে। অরুণাচলপ্রদেশে মাত্র ৩ জন সক্রিয় রোগীর সন্ধান মিলেছে।

আরও পড়ুন -  প্রেস বিজ্ঞপ্তি

গত ২৪ ঘণ্টায় রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে সক্রিয় রোগীর হারের রেখাচিত্রে ক্রমশই পরিবর্তন লক্ষ্য করা গেছে। কেরালা, ছত্তিশগড়, তামিলনাড়ুতে গত ২৪ ঘন্টায় সক্রিয় রোগীর সংখ্যা কমেছে। অন্যদিকে মহারাষ্ট্র, পাঞ্জাব, কর্ণাটক, মধ্যপ্রদেশ, গুজরাট, হরিয়ানায় এই একইসময়ে সক্রিয় রোগীর সংখ্যা বেড়েছে।

কোভিড-১৯ টিকাকরণের দ্বিতীয় ডোজ দেওয়ার প্রক্রিয়া গত ১৩ই ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে। যেসমস্ত সুবিধাভোগী ইতিমধ্যেই করোনার প্রথম ডোজ নিয়েছেন, ২৮ দিনের মাথায় তাদের দ্বিতীয় ডোজ দেওয়া হচ্ছে। প্রথম সারির কর্মীদের টিকাকরণ প্রক্রিয়া দোসরা ফেব্রুয়ারি থেকে শুরু হয়েছে।

কোভিড-১৯ টিকাকরণের পরবর্তী পর্যায়ে ৬০ বছরের ওপরে এবং ৪৫ বছরের ওপরে যাদের অন্যান্য রোগের উপসর্গ রয়েছে তাদের টিকা দেওয়ার কাজ চলছে পয়লা মার্চ থেকে।

আরও পড়ুন -  গত ২৪ ঘণ্টায় নতুন সংক্রমণের ৭৭.৭ শতাংশই হয়েছে মহারাষ্ট্র, পাঞ্জাব, কর্ণাটক, গুজরাট এবং মধ্যপ্রদেশে

আজ সকাল ৭টা পর্যন্ত ৩ লক্ষ ৩৭ হাজার ৪৭৮টি টিকাকরণ পর্বের মধ্যে দিয়ে ১ কোটি ৯৪ লক্ষ ৯৭ হাজার ৭০৪ জনকে টিকা দেওয়া হয়েছে। এরমধ্যে ৬৯ লক্ষ ১৫ হাজার ৬৬১ জন স্বাস্থ্যকর্মীকে টিকার প্রথম ডোজ এবং ৩৩ লক্ষ ৫৬ হাজার ৮৩০ জন স্বাস্থ্যকর্মীকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। পাশাপাশি ৬৩ লক্ষ ৫৫ হাজার ৯৮৯ জন প্রথম সারির কর্মীকে প্রথম ডোজ এবং ১ লক্ষ ৪৪ হাজার ৯৯১ জন প্রথম সারির কর্মীকে দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে। ইতিমধ্যেই ৬০ বছরের ওপরে অন্যান্য রোগের উপসর্গ রয়েছে এমন ২৩ লক্ষ ৭৮ হাজার ২৭৫ জন সুবিধাভোগীকে টিকার প্রথম ডোজ দেওয়া হয়েছে।

আরও পড়ুন -  ক্ষমা করে দেয়ার দিন প্রাক্তনকে আজকে

টিকাকরণ পর্বের ৪৯ তম দিনে ৫ মার্চ পর্যন্ত মোট ১৪ লক্ষ ৯২ হাজার ২০১টি টিকার ডোজ দেওয়া হয়েছে।

১৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে গত ২৪ ঘণ্টায় করোনার জেরে কোনও মৃত্যুর খবর পাওয়া যায়নি। এই রাজ্যগুলি হল গুজরাট, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, গোয়া, উত্তরাখন্ড, লাক্ষ্মাদ্বীপ, পুদুচেরী, আসাম, সিকিম, মণিপুর, লাদাখ, মেঘালয়, অরুণাচলপ্রদেশ, ত্রিপুরা, নাগাল্যান্ড, মিজোরাম, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ, দমন ও দিউ এবং দাদরা ও নগর হাভেলী। সূত্র – পিআইবি।

Latest News

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া

Bhojpuri: প্রায় ২৩ লাখের বেশি মানুষ দেখলেন, অঞ্জনা সিংয়ের সাথে এই রকম করে রোমান্সে মাতলেন নিরহুয়া।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী ভিডিও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img