32 C
Kolkata
Monday, April 29, 2024

Lease Truss: কে এই লিজ ট্রাস? যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী

Must Read

পুরো নাম মেরি এলিজাবেথ ট্রাস, তিনি পরিচিতি লিজ ট্রাস নামে। জন্ম ১৯৭৫ সালে, ইংল্যান্ডের অক্সফোর্ডে। বাবা ছিলেন গণিতের অধ্যাপক এবং মা ছিলেন একজন নার্স।

গ্লাসগোর পশ্চিমে পেসলিতে বসবাস করলেও পরে পরিবারটি লিডসে চলে যায়। লিডসের রাউন্ডহে স্কুলে শিক্ষাজীবনের শুরু ট্রাসের।

স্কুল শেষে ট্রাস অক্সফোর্ড ইউনিভার্সিটিতে পড়ার সুযোগ পান। তিনি দর্শন, রাজনীতি ও অর্থনীতি নিয়ে পড়াশোনা করেন। শিক্ষাজীবন তিনি রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন। প্রথমে লিবারেল ডেমোক্র্যাটদের হয়ে কাজ করলেও পড়ে কনজারভেটিভ পার্টিতে যোগ দেন।

আরও পড়ুন -  China: ৩৫ দিনে ৬০ হাজার মৃত্যু চীনে, করোনায়

২০০০ সালে সহকর্মী হিউ ও’লিয়ারি-কে বিয়ে করেন ট্রাস। দুটি সন্তানও রয়েছে। ট্রাসের স্বামী, ও’লিয়ারিও রাজনীতিতে জড়িত ছিলেন। তিনি ১৯৯৮,২০০২ এবং ২০০৬ সালে দক্ষিণ লন্ডনের গ্রিনিচের কাউন্সিলর নির্বাচনে দাঁড়িয়েছিলেন।

২০০১ সালের জাতীয় নির্বাচনে ট্রাস ওয়েস্ট ইয়র্কশায়ারের হেমসওর্থ আসনে টোরি প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন, হেরে যান। ২০০৫ সালে ওয়েস্ট ইয়র্কশায়ারের ক্যালডার ভ্যালি আসন থেকেও পরাজিত হন। ২০০৬ সালে লন্ডনের গ্রিনউইচ থেকে কাউন্সিলর নির্বাচিত হন ট্রাস।

কনজারভেটিভ দলের প্রাক্তন প্রধান ডেভিড ক্যামেরনের ট্রাসের ওপর আস্থা ছিল। তিনিই ট্রাসকে ২০১০ সালের নির্বাচনে অগ্রাধিকার পাওয়া প্রার্থীদের তালিকায় স্থান দেন। সেবারের নির্বাচনে সাউথ ওয়েস্ট নরফোক আসন থেকে জয়ী হন।

আরও পড়ুন -  Sania Mirza-Shoaib Malik: সানিয়ার সংসার ভাঙনের মুখে, শোয়েব মালিক পরকীয়ায় লিপ্ত

এমপি হওয়ার মাত্র দুই বছর পর ২০১২ সালে ট্রাস শিক্ষামন্ত্রী হিসেবে সরাসরি সরকার পরিচালনায় আসেন। ২০১৪ সালে পরিবেশমন্ত্রী হন তিনি।

প্রাক্তন প্রধানমন্ত্রী থেরেসা মে’র মন্ত্রিসভায় বিচারমন্ত্রী ছিলেন ট্রাস। তিনি ট্রেজারি মন্ত্রী হন। ২০১৯ সালে বরিস জনসন প্রধানমন্ত্রী হওয়ার পর প্রথমে বাণিজ্যমন্ত্রীর দায়িত্ব পেলেও ২০২১ সালে পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

বরিস জনসনের উত্তরসূরি হিসেবে যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হওয়ার দৌড়ে প্রথমে অনেকে অংশ নিলেও ধাপে ধাপে এই দৌড় থেকে ছিটকে পড়েন। শেষ পর্যন্ত টিকে ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ট্রাস ও প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি সুনাক।

আরও পড়ুন -  King Charles: ডিম ছোড়া হল, রাজা চার্লসকে লক্ষ্য করে

চূড়ান্ত লড়াইয়ে কনজারভেটিভ দলের প্রায় ২ লাখ টোরি সদস্যের ভোটে প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি সুনাককে পরাজিত করেন ট্রাস। সোমবার আনুষ্ঠানিকভাবে লিজ ট্রাসের জয় ঘোষণা করা হয়েছে। যুক্তরাজ্যের ইতিহাসে মার্গারেট থ্যাচার ও থেরেসা মে’র পর তৃতীয় নারী প্রধানমন্ত্রী হতে চলেছেন ৪৭ বছর বয়সী লিজ ট্রাস।

সূত্রঃ  বিবিসি / ছবিঃ সংগৃহীত।

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img