30 C
Kolkata
Saturday, April 27, 2024

রাজ্যপাল থেকে উপরাষ্ট্রপতি, কে এই ধনকড়?

Must Read

 নতুন উপরাষ্ট্রপতি হলেন পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল জগদীপ ধনকড়। শনিবার কংগ্রেসের প্রার্থী মার্গারেট আলভাককে হারিয়ে বিপুল ভোটে জয় লাভ করেন তিনি। লোকসভা ও রাজ্যসভা মিলিয়ে বিজেপির একক শক্তিতেই ধনখড়ের জয় নিশ্চিত ছিলো। তবে তার চেয়েও বেশি ভোট পেয়েছেন তিনি।

বর্তমান উপরাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডুর কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে আগামী ১০ আগস্ট। তার পরেই শপথ নেবেন ধনকড়।

আরও পড়ুন -  কোভিড-১৯ সংক্রান্ত পিআইবি’র প্রাত্যহিক সংবাদ

রাজস্থানের অখ্যাত গ্রাম থেকে দেশীয় রাজনীতির দ্বিতীয় সর্বোচ্চ সাংবিধানিক পদাধিকারীর আসনে আরোহণ করলেন, জগদীপ ধনকড়ের রাজনৈতিক জীবনে নিঃসন্দেহে বড় সাফল্য।

৭১ বছরের ধনকড়কে নানা ভূমিকায় দেখা গিয়েছে। আইনজীবী হিসাবে পেশাদার জীবন শুরু করলেও এক সময় তা ছেড়ে রাজনীতির ময়দানে নেমে পড়েছিলেন ধনকড়। বিধায়ক থেকে সাংসদ এবং কেন্দ্রীয় মন্ত্রী ও রাজ্যপালও হয়েছেন। বিধায়ক হওয়ার আগেই সাংসদ হয়েছিলেন ধনকড়। তার প্রথম রাজনৈতিক দল ছিলো প্রাক্তন প্রধানমন্ত্রী চন্দ্রশেখরের জনতা দল।

আরও পড়ুন -  নওরোজ উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা উপরাষ্ট্রপতি'র

জন্ম ১৯৫১ সালের ১৮ মে। রাজস্থানের এক জাঠ কৃষকের পরিবারে জন্ম হয়েছিলো ধনকড়ের। চিত্তৌরগড়ের সৈনিক স্কুলের পর বিশ্ববিদ্যালয়ের পড়াশোনাও করেছেন নিজের রাজ্যে। রাজস্থান বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকস্তরের পড়াশোনা শেষ করেন ধনকড়। রাজস্থান হাই কোর্টের বার অ্যাসোসিয়েশনের সভাপতিও নির্বাচিত হয়েছিলেন।

আরও পড়ুন -  চীনা সামরিক জাহাজকে নোঙরের অনুমতি দিলো শ্রীলঙ্কা, ভারতের আপত্তি সত্ত্বেও

পশ্চিবঙ্গের রাজ্যপালের দায়িত্বভার নেয়ার পরে নানা বিষয়ে রাজ্য সরকারের সঙ্গে সংঘাতে জড়িয়েছেন তিনি। সেই দায়িত্ব সামলানোর আগে একাধিক পদে ছিলেন ধনকড়। জনতা দল থেকে বিজেপিতে যোগদানের আগেই অবশ্য কেন্দ্রীয় মন্ত্রী হিসাবে দেখা গিয়েছে তাকে। এই বার আরও বড় দায়িত্বে এলেন।

Latest News

Short Film: বউ থাকতে সুন্দরী গার্লফ্রেন্ডের সাথে ভরপুর রোমান্স এই যুবকের, শর্ট ফিল্মটি একদম গোপনে দেখবেন

Short Film: বউ থাকতে সুন্দরী গার্লফ্রেন্ডের সাথে ভরপুর রোমান্স এই যুবকের, শর্ট ফিল্মটি একদম গোপনে দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img