42 C
Kolkata
Monday, April 29, 2024

Chinese Rocket: চীনা রকেটের ধ্বংসাবশেষ, ভারত ও প্রশান্ত মহাসাগরে

Must Read

চীনের একটি রকেটের ধ্বংসাবশেষ প্রশান্ত ও ভারত মহাসাগরে আছড়ে পড়েছে বলে জানিয়েছেন মার্কিন ও চীনা কর্মকর্তারা। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

প্রতিবেদনে বলা হয়, চীনের মহাকাশ সংস্থা বলেছে, লং মার্চ ৫ রকেটের বেশিরভাগ অংশ বায়ুমণ্ডলেই পুড়ে গেছে। পৃথিবীপৃষ্ঠে রকেটটির ফেরার স্থল হিসেবে তারা প্রশান্ত মহাসাগরের সুলু সাগরকে চিহ্নিত করেছে।

আরও পড়ুন -  তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে সহযোগিতার জন্য ভারত ও জাপানের মধ্যে সহযোগিতাপত্রটিকে কেন্দ্রীয় মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে

জনবহুল এলাকায় রকেটটির ধ্বংসাবশেষ আছড়ে পড়ার সম্ভাবনা ক্ষীণ বলে মহাকাশ বিশেষজ্ঞরা আগে ইঙ্গিত দিলেও পৃথিবীতে এর অনিয়ন্ত্রিত পুনঃপ্রবেশ মহাশূন্যের আবর্জনার দায়দায়িত্ব নিয়ে প্রশ্ন তুলেছে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা পুনঃপ্রবেশের সময় যেন ছোট ছোট টুকরায় বিভক্ত হয়ে যায়, তেমন করে রকেটের নকশা করতে চীনা মহাকাশ সংস্থার প্রতি আহ্বান জানিয়েছিল।

আরও পড়ুন -  Kankrol Bharta: কাঁকরোল ভর্তা দারুন সুস্বাদু

মার্কিন মহাশূন্য কমান্ডের টুইটে বলা হয়, ৩০ জুলাই গ্রিনিচ মান সময় আনুমানিক ১৬টা ৪৫ মিনিটের দিকে লং মার্চ ৫ ভারত মহাসাগরে পড়েছে।

এই সংক্রান্ত বিস্তারিত জানতে চীনা কর্তৃপক্ষের দেয়া তথ্য দেখতে পাঠকদের অনুরোধও করেছে তারা। পরে চীনের মহাকাশ সংস্থা রকেটের ফেরার স্থলের যে কো-অর্ডিনেট দেয় তাতে তা উত্তর প্রশান্ত মহাসাগরে অবস্থিত ফিলিপিন্সের পালাওয়ান দ্বীপের পূর্বে সুলু সাগর বলে চিহ্নিত হয়।

আরও পড়ুন -  পল্লীকবি কুমুদরঞ্জন মল্লিকের জন্মদিন উপলক্ষে আজ অনুষ্ঠিত হলো মঙ্গলকোটের কোগ্রামে কুমুদ সাহিত্য মেলা

রকেটটি চীনের অসম্পূর্ণ মহাকাশ স্টেশন তিয়াংগংয়ে সম্প্রতি যেসব রকেট পাঠানো হয়েছে, নিয়ন্ত্রিতভাবে সেগুলোকে পৃথিবীতে ফিরিয়ে আনার ক্ষেত্রে ঘাটতি দেখা যাচ্ছে।

সর্বশেষ রকেটটি ছোড়া হয়েছিল গত শনিবার।

Latest News

সামার স্পেশাল ট্রেনের জন্য দুটি নতুন ট্রেন Indian Railway নিয়ে এলো

সামার স্পেশাল ট্রেনের জন্য দুটি নতুন ট্রেন Indian Railway নিয়ে এলো।  আবার শুরু হচ্ছে নতুন ট্রেন পরিষেবা গুয়াহাটি ও নিউ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img