31 C
Kolkata
Friday, March 29, 2024

তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে সহযোগিতার জন্য ভারত ও জাপানের মধ্যে সহযোগিতাপত্রটিকে কেন্দ্রীয় মন্ত্রিসভা অনুমোদন দিয়েছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরোহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার আজকের বৈঠকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সংক্রান্ত বিষয়ে ভারত ও জাপানের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতা সংক্রান্ত সহযোগিতাপত্রটি স্বাক্ষরের অনুমতি দেওয়া হয়েছে।

এই সহযোগিতাপত্র, দুটি দেশের মধ্যে সহযোগিতাকে দৃঢ় করবে এবং যোগাযোগ ক্ষেত্রে পারস্পরিক স্বার্থ ও কৌশলগত উদ্যোগগুলিকে সাহায্য করবে। ভারত জাপানকে বিশেষ কৌশলগত এবং আন্তর্জাতিক ক্ষেত্রে অংশীদারের মর্যাদা দিয়ে থাকে।

আরও পড়ুন -  ট্রাম্প টুইটারে ফিরছেন না, নিষেধাজ্ঞা তুলে নিলেন এলন মাস্ক

এই সহযোগিতাপত্র স্বাক্ষরের ফলে দুটি দেশের মধ্যে ৫-জি নেটওয়ার্ক, টেলি-যোগাযোগ সুরক্ষা, সাবমেরিন কেবল, যোগাযোগ সংক্রান্ত সরঞ্জাম ও যন্ত্রপাতির শংসাপত্র প্রদান, ওয়্যারলেস এবং আইসিটি প্রযুক্তির অত্যাধুনিক ব্যবহার, জনসাধারণকে রক্ষা করা, বিপর্যয় ব্যবস্থাপনার সময় ত্রাণ সাহায্য, কৃত্রিম মেধা, ব্লক চেন, স্পেক্ট্রাম চেন, বহুস্তরীয় ক্ষেত্রে সহযোগিতা ইত্যাদি বিষয়ে একযোগে কাজ করতে সুবিধে হবে।

আরও পড়ুন -  China: ১০ জনের মৃত্যু আবাসিক ভবনে আগুনে, চীনে জিনজিয়াং অঞ্চলে

এই সহযোগিতাপত্রের ফলে ভারত, আন্তর্জাতিক মানের ব্যবস্থাপনায় অংশগ্রহণের সুযোগ পাবে এবং সেই সম্ভাবনা আরও বাড়বে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে এই সহযোগিতার ফলে ভারতের তথ্য ও সংযোগ প্রযুক্তির পরিকাঠামো বৃদ্ধি করতে সুবিধা হবে। এছাড়াও, সাবমেরিন কেবল বসানোর কাজে নতুন নতুন প্রযুক্তির মাধ্যমে ভারতের মূল ভূখণ্ডের সঙ্গে প্রত্যন্ত অঞ্চলের যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে সুবিধা হবে। এই সহযোগিতাপত্রের আরেকটি লক্ষ্য হল, তথ্য ও সংযোগ প্রযুক্তিতে মানবসম্পদের দক্ষতা বৃদ্ধি করা, স্টার্ট-আপ অর্থাৎ, নতুন নতুন উদ্যোগ গড়ে তুলতে সাহায্য করা౼ যার ফলে, আত্মনির্ভর ভারত অভিযানের ক্ষেত্রে সুবিধা হবে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  ১৪ এপ্রিল প্রকাশ হল ‘ভাব দরিয়ায়’ লগ্নজিতা চক্রবর্তী'র নতুন গান

Latest News

Web Series: উল্লুর সবচেয়ে হট ওয়েব সিরিজ মুক্তি পেয়েছে, বাচ্চাদের সামনে দেখা যাবে না

Web Series টি ১৮+উদ্ধের জন্য করা হয়েছে। এই যুগে ব্যস্ততা এত বেশি বেড়েছে মানুষের হাতে সময় নেই বলা চলে।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img