23 C
Kolkata
Tuesday, May 7, 2024

Mumbai Rains: ভারি বৃষ্টিপাতে জনজীবন বিপর্যস্ত, মুম্বাইয়ে

Must Read

 ভারি বৃষ্টিপাতে বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ে ফের জলাবদ্ধতা দেখা দিয়েছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, ভারি বৃষ্টিপাতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। প্রতিবছরই বর্ষাকালে প্রবল বৃষ্টিপাতে মুম্বাইসহ পার্শ্ববর্তী এলাকাগুলোর লাখ লাখ মানুষের জীবনযাত্রা ব্যাহত হয়। ভারি বর্ষণে শহরের অনেক অংশ কোমর সমান জলেতে তলিয়ে যায়। ফলে বন্যা দেখা দেয়।

 আবহাওয়া বিভাগ পরবর্তী পাঁচ দিন ভারি থেকে অতি ভারি বৃষ্টি পূর্বাভাস দিয়ে মুম্বাইসহ পার্শ্ববর্তী জেলাগুলোতে অরেঞ্জ অ্যালার্ট জারি করেছে।

আরও পড়ুন -  আটচল্লিশ বছর পার, দাম্পত্য জীবন, অমিতাভ - জয়া

বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের ফলে সাম্প্রতিক বছরগুলোতে অতিরিক্ত বৃষ্টিপাত হচ্ছে আর সঠিক পূর্বাভাসও দেয়া যাচ্ছে না। সেই সঙ্গে অনিয়ন্ত্রিত নগর উন্নয়নের কারণে জলবদ্ধতার সৃষ্টি হয়ে প্রায়ই রাস্তা ও বাড়িঘর তলিয়ে যায় আর এর ফরে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়।

প্রতিদিন কাজের সন্ধানে হাজার হাজার লোক মুম্বাই এসে হাজির হয়। তাদের থাকার ব্যবস্থা করতে ব্যাপক নির্মাণযজ্ঞও চলতে তাকে, যেগুলোতে প্রায়ই নিয়মকানুন ঠিকমতো মানা হয় না।

আরও পড়ুন -  Gold Price: সোনার দাম কমেছে, ১০ গ্রাম সোনার লেটেস্ট রেট কত

নর্দমা উপচে পড়ায়, রাস্তাগুলি আবর্জনা দিয়ে ভরাট হয়ে যাওয়ায় বাসিন্দাদের নোংরা জলের মধ্যে দিয়ে হেঁটে যেতে দেখা গেছে। এই পরিস্থিতিতে মহারাষ্ট্রের নতুন মুখ্যমন্ত্রী একনাথ শিন্ধে মঙ্গলবার ত্রাণ ও উদ্ধার প্রচেষ্টা তদারকির জন্য দুর্যোগ ব্যবস্থাপনা কন্ট্রোল রুম পরিদর্শন করেছেন।

আরও পড়ুন -  বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরা জরুরি

 বহু এলাকায় মুম্বাইয়ের কমিউটার ট্রেনগুলোর চলাচলও ব্যহত হয়েছে। ফলে এমনিতে ব্যস্ত এই নগরীটি অনেকটা স্থবির হয়ে পড়ে।

মুম্বাইয়ের পার্শ্ববর্তী থানে জেলার নিচু এলাকার বাসিন্দাদের বাড়িঘর প্লাবিত হওয়ায় তাদের আশ্রয়কেন্দ্রে স্থানান্তর করা হয়েছে। মুম্বাইয়ের নিকটবর্তী কুন্ডলিকা নদীর জল বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে বলে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে। ফাইল ছবি।

Latest News

গরম থেকে একটু শান্তি পেতে দিঘা-দার্জিলিং যাওয়ার জন্য ট্রেন দিল রেল!

গরম থেকে একটু শান্তি পেতে দিঘা-দার্জিলিং যাওয়ার জন্য ট্রেন দিল রেল! এই তাপপ্রবাহ থেকে একটু শান্তি পেতে এবার রেল দিলো...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img