37 C
Kolkata
Sunday, May 19, 2024

বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরা জরুরি

Must Read

খবরইন্ডিয়াঅনলাইনঃ করোনাভাইরাসের সংক্রমণ রোধে ঘরের বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরা জরুরি বলে জানিয়েছে ব্রিটেনের জাতীয় বিজ্ঞানবিষয়ক একাডেমি।

এ বিষয়ে রয়্যাল সোসাইটির প্রেসিডেন্ট অধ্যাপক ভেঙ্কি রামাকৃষ্ণান বলেন, ঘর থেকে বের হলে মাস্ক পরতে হবে। এ ছাড়া জনবহুল প্রকাশ্য স্থানে গেলে মাস্ক পরা জরুরি।

তিনি বলেন, এতে যিনি মাস্ক পরছেন, তিনি ও তার আশপাশের মানুষ নিরাপদ থাকবেন। এর পক্ষে তথ্যপ্রমাণ রয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুন -  Gangasagar Mela: গঙ্গাসাগর মেলার প্রস্তুতি, একাধিক ব্যবস্থাপনা রাখা হয়েছে

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছিল– সংক্রমণ রোধে মাস্ক পরার পক্ষে যথেষ্ট তথ্যপ্রমাণ নেই। তবে জুন মাসে এসে তারা তাদের এই পরামর্শের পরিবর্তন আনে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এখন বলছে. যেখানে সামাজিক দূরত্ব রক্ষা সম্ভব নয়, সেখানে মাস্ক পরতে হবে।

আরও পড়ুন -  ভোটের আগে সিপিএম ও তৃণমূল ছেঁড়ে প্রায় ৫০ জন কর্মী সমর্থক যোগদান করলো বিজেপিতে

বিজ্ঞানীরা বলেন, মানুষের শ্বাস-প্রশ্বাস নেয়া, কথা বলা বা হাঁচি-কাশির সময় নাক-মুখ দিয়ে যে অতি ক্ষুদ্র ক্ষুদ্র জলের কণা বেরিয়ে আসে, যা দীর্ঘক্ষণ বাতাসে ভেসে বেড়ায় এবং এর মাধামে এই ভাইরাস সবচেয়ে বেশি ছড়ায়।

এ বিষয়ে পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পল এডেলস্টাইন এ ভাইরাসের বিরুদ্ধে মাস্কের কার্যকারিতা নিয়ে একটি গবেষণা রিপোর্ট লিখেছেন। তিনি বলেন, মাস্ক সংক্রমিত হওয়া থেকে রক্ষা করে।

আরও পড়ুন -  Sweta Bhattacharya: ‘যমুনা ঢাকি’ শ্বেতা, জন্মদিন পালন করলেন, সমস্ত ছবি দেখুন

করোনাভাইরাসে সারা পৃথিবীতে ৫ লাখের বেশি লোকের মৃত্যু হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, মাস্ক পরা ও খুলে নেয়ার সময় ভাইরাসের সংস্পর্শে আসার ঝুঁকি রয়েছে। তাই এ বিষয়ে ব্যবহারকারীকে সতর্ক থাকতে হবে।- বিবিসি বাংলা

Latest News

পর পুরুষের সাথে সম্পর্ক রং দেওয়ার নাম করে, নির্জনে দেখুন এই শর্ট ফিল্মটি

পর পুরুষের সাথে সম্পর্ক রং দেওয়ার নাম করে, নির্জনে দেখুন এই শর্ট ফিল্মটি।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img