35 C
Kolkata
Thursday, May 16, 2024

৫০,০০০ টাকা পাবেন মেয়ে হলে, প্রকল্পের সুবিধা জেনে নিন

মুখ্যমন্ত্রী রাজশ্রী যোজনার এই সুবিধা আছে

Must Read

জন্ম নিয়েছে কন্যাসন্তান পরিবারে। সেই জন্য পাবেন ৫০,০০০ টাকা। এই রকম অভিনব প্রকল্প এনেছে একটি রাজ্য সরকার। কন্যাসন্তানের জন্মকে উৎসাহিত করতে, তাদের সমাজে শিক্ষিত এবং ক্ষমতায়িত করতে ঘোষণা করেছে রাজস্থান রাজ্য সরকার।

মুখ্যমন্ত্রী রাজশ্রী যোজনার অধীনে রাজস্থান সরকার জন্ম থেকে ১২ তম পাস করার মধ্যে কন্যাসন্তানদের ৫০,০০০ টাকা দিচ্ছে। যদি রাজস্থানের বাসিন্দা হয়ে থাকেন এই স্কিম সমন্ধে জেনে নিন।

আরও পড়ুন -  Kovid-19: কোভিড-১৯ এর বিষয়ে সর্বশেষ তথ্য

মুখ্যমন্ত্রী রাজশ্রী যোজনা অনলাইনে আবেদন করা যায় না। এই স্কিম পেতে আবেদন করতে হবে অফলাইন মাধ্যমে। প্রকল্পের সুবিধা নিতে ভামাশা কার্ড সাথে আধার কার্ড থাকা বাধ্যতামূলক। মহিলারা গর্ভাবস্থায়ও তৈরি ভামাশাহ কার্ড পেতে পারেন। ঠিকানার প্রমাণ, মেয়ে সন্তানের জন্ম সনদ ও বাবা-মায়ের ব্যাংক অ্যাকাউন্টের বিবরণ দিতে হবে।

আরও পড়ুন -  কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলির মূলধন ব্যয় সংক্রান্ত চতুর্থ পর্যালোচনা বৈঠকে অর্থমন্ত্রী

সরকারি হাসপাতাল বা JSY রেজিস্টার্ড মেডিকেল ইনস্টিটিউটে যোগাযোগ করতে হবে। আপনি তালুকা স্বাস্থ্য আধিকারিক, কালেক্টর অফিস, জেলা পরিষদ বা গ্রাম পঞ্চায়েতের সাথেও যোগাযোগ করতে পারেন এই স্কিমে আবেদনের জন্য।

মোট ৬ টি কিস্তিতে টাকা পাবেন। একটি মেয়ে সন্তানের জন্মের সময় ২৫০০ টাকা। এরপর এক বছরের টিকা দেওয়ার জন্য ২৫০০ টাকা। তারপর সরকারি স্কুলে প্রথম শ্রেণীতে ভর্তির জন্য ৪০০০টাকা। সরকারি স্কুলে ৬ষ্ঠ শ্রেণীতে ভর্তির জন্য ৫০০০ টাকা। সরকারি স্কুলের দশম শ্রেণীতে ভর্তির জন্য ১১,০০০ টাকা। সরকারি স্কুল থেকে দ্বাদশ শ্রেণী পাশ করলে ২৫,০০০ টাকা। এটা শুধুমাত্র রাজস্থানের কন্যাসন্তান সুবিধা পাবেন।

আরও পড়ুন -  Gold Price Today: পরিবর্তন সোনার দাম, আজকে কি হলো সোনার দাম?

Latest News

Petrol Price: পেট্রোল-ডিজেলের দাম কলকাতায় কতো হলো? জানুন

Petrol Price: পেট্রোল-ডিজেলের দাম কলকাতায় কতো হলো? জানুন।  বিভিন্ন জ্বালানি তেলের সংস্থাগুলি পেট্রোল ও ডিজেলের দাম আপডেট করে প্রতিদিন। গোটা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img