32 C
Kolkata
Thursday, May 23, 2024

Healthy Teeth: খাবারের সঙ্গে দাঁতের সুস্বাস্থ্যে রাখতে কি করবেন ?

Must Read

খাবারের সঙ্গে দাঁতের সুস্বাস্থ্যের বিষয়টি ঘনিষ্ঠভাবে জড়িত। কিছু খাবার দাঁতের জন্য ভালো, আবার কিছু খাবার দাঁতের পক্ষে ভালো নয়। গরমে স্বস্তি পেতে অনেকেই খেয়ে থাকেন আইসক্রিম বা কোমলপানীয়। এতে সাময়িক স্বস্তি মিললেও দাঁতের ওপর প্রভাব ফেলে।

মিষ্টি খাবারঃ

 মিষ্টি খাবার কম খাওয়াই ভালো। প্রথমে অন্য খাবার খেলে লালা নিঃসৃত হবে, যা ক্ষতি কিছুটা প্রশমিত করবে। দাঁত ভালো রাখতে গরমে মিষ্টি খাওয়ার পরিমাণ কমান। মিষ্টি খেলেও কম চিনি আছে, এমন মিষ্টি খাবেন। চকোলেট খেলেও খাওয়ার পর গরম জল দিয়ে ভালো করে কুলকুচি করে নেবেন।

আরও পড়ুন -  Litchi: লিচু বেশ জনপ্রিয় ফল, খেলে কী হয় ?

দিনে দুইবার ব্রাশ করুনঃ  

আইসক্রিম, চকোলেট খেয়েও দাঁত ভালো রাখতে দিনে দুইবার করে দাঁত ব্রাশ করুন। অনেকেই সকালে এবং রাতে খাওয়ার পর দাঁত ব্রাশ করেন। তবে খুব ভালো হয় যদি আইসক্রিম, চকোলেট বা কোল্ডড্রিংক খাওয়ার পরেই দাঁত ব্রাশ করে নিতে পারেন। মিষ্টি ও আঠালো খাবার গ্রহণের পর ব্রাশ করা ভালো।

আরও পড়ুন -  Boat Sank: টাঙ্গাইলে নৌকাডুবি, শতাধিক যাত্রী সহ

প্রচুর জল পান করুনঃ 

শরীরের আর্দ্রতা ধরে রাখতে গরমে প্রচুর জল খাওয়ার কথা বলে থাকেন চিকিৎসকরা। শুধু শরীর নয় গরমে দাঁত ভালো রাখতেও জল খাওয়া শরীরের জন্য খুব দরকার।

আরও পড়ুন -  ৫টি খাবার খেতে হবে, ধূমপায়ীদের সুস্থ থাকতে

দাঁত ভালো রাখতে সুরক্ষাবিধি মেনে চলা উচিত। দাঁতে ছোটখাটো কোনও সমস্যা হলে দন্ত চিকিৎসকের সঙ্গে পরামর্শ নিন।

Latest News

Web Series: স্ত্রীর সাথে জোর করলেন বন্ধুরা, স্বামীর অন্ধত্বের সুযোগ নিয়ে, একদম একলা দেখবেন

Web Series: স্ত্রীর সাথে জোর করলেন বন্ধুরা, স্বামীর অন্ধত্বের সুযোগ নিয়ে, একদম একলা দেখবেন।  Web Series টি ১৮+ উদ্ধের জন্য।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img