37 C
Kolkata
Sunday, May 5, 2024

Control Your Anger: রাগ নিয়ন্ত্রণ রাখুন, সন্তানের উপর কথায় কথায় রাগ করবেন না, জানুন উপায়

Must Read

 অনেক ক্ষেত্রেই রাগের বহিঃপ্রকাশ ঘটে সন্তানের সামনে। রাগের মাথায় সন্তানের গায়ে হাতও উঠিয়ে ফেলেন অনেকে। কী করে তখন রাগ নিয়ন্ত্রণ করবেন?

নিজেদের ছোটবেলায় আমরা কমবেশি সকলেই মায়ের কাছে মার খেয়েছি। প্রথমে খানিকটা রাগ হলেও কিছুক্ষণের মধ্যেই সেই রাগ কমে যেত। কিন্তু এখনকার শিশুদের ক্ষেত্রে এমনটা হয় না। তাদের মনে আঘাত লাগলে দীর্ঘদিন ধরে তারা সেই রাগ পুষে রাখে। তাই বলে সন্তান অহেতুক কোনো বায়না করলে কী সব মেনে নিতে হবে?

আরও পড়ুন -  Amazon: বিমান দুর্ঘটনার দুই সপ্তাহেরও বেশি সময় পর ৪ শিশুকে জীবিত উদ্ধার

অনেক ক্ষণ ধরে বোঝানোর পরও সন্তান কিছুতেই বুঝতে না চাইলে রাগ হওয়া স্বাভাবিক। কিন্তু সেটা যেন মাত্রারিক্ত না হয় সেটা মাথায় রাখা উচিৎ। তাই সন্তানের উপর রাগ নিয়ন্ত্রণের কিছু উপায় অবলম্বন করতে পারেন।

  • রাগ হলে সন্তানের থেকে দূরত্ব বজায় রাখুন। প্রয়োজনে অন্য ঘরে চলে যেতে পারেন। এতে সন্তানের উপর কোনও রকম আঘাত করা থেকে নিজেকে আটকাতে পারেন।
  • আলাাদা ঘরে গিয়ে ঠান্ডা মাথায় কিছু ক্ষণ ভাবুন। কী কারণে আপনি রেগে যাচ্ছেন, সে বিষয়ে মাথা না ঘামিয়ে কী ভাবে সমস্যার সমাধান হবে, তা নিয়ে মনোযোগী হোন। প্রয়োজনে চোখে-মুখে জল দিন।
  • যোগাসন করলেও রাগ নিয়ন্ত্রণে থাকে। আর ধৈর্য বৃদ্ধি পায়। রোজ নিয়ম করে ধ্যান করুন।  প্রতীকী ছবি।
আরও পড়ুন -  Goalkeeper: তালিকায় মার্টিনেজ, বর্ষসেরা গোলরক্ষকের

Latest News

Web Series: বৌমা ধরলেন শ্বশুরের কুকীর্তি, রিলিজ হলো এই রকম সাহসী ওয়েব সিরিজ

Web Series: বৌমা ধরলেন শ্বশুরের কুকীর্তি, রিলিজ হলো এই রকম সাহসী ওয়েব সিরিজ।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব সিরিজ!...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img