28 C
Kolkata
Tuesday, May 7, 2024

৩ যোগাসন করুন মা হওয়ার পর, ওজন কমাতে

Must Read

সন্তান গর্ভে থাকা ও মা হওয়ার পর শরীরে নজর দেয়া প্রয়োজন।

এই সময়ে মায়ের শরীর দুর্বল থাকে। সদ্যোজাতের দেখভালের দায়িত্ব থাকে মূলত মায়ের উপর। তাই মাকে তার নিজের প্রতিও নিতে হয় বিশেষ যত্ন, খাওয়া-দাওয়া করতে হবে নিয়ম মেনে।

দেখা যায় অনেকেই সন্তান সামলাতে গিয়ে নিজের দিকে নজর দেয় না।  আবার অনেকের ওজন বেড়ে যায়।  এমন অবস্থায় নিয়ম করে করতে পারেন তিনটি যোগাসন, যাতে আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে।

ভুজঙ্গাসনঃ

মেঝেতে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এবার হাতের তালু মেঝের উপর ভর দিয়ে পাঁজরের দু’পাশে রাখুন। এরপর কোমর থেকে পা পর্যন্ত মাটিতে রেখে হাতের তালুর উপর ভর দিয়ে বাকি শরীর ধীরে ধীরে উপরের দিকে তুলুন। মাথা বাঁকিয়ে উপরের দিকে তাকান। এই ভঙ্গিতে ২০-৩০ সেকেন্ড থাকার পর আগের অবস্থায় ফিরে আসুন। প্রতি দিন অন্ততপক্ষে ৩-৪ বার এই আসনটি করতে পারেন। পেটের মেদ ঝরাতে এই আসন খুব উপকার করে।

আরও পড়ুন -  Virat Kohli: ইতিহাস গড়বেন কোহলি অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টে, এই দুর্দান্ত রেকর্ড করবেন

ত্রিকোনাসনঃ

প্রথমে দুটি পা ফাঁক করে সোজা হয়ে দাঁড়াতে হবে। হাত দুটি দু’পাশে লম্বা করে দিন। এবার বাঁ পাশে শরীর বাঁকিয়ে বাঁ হাত দিয়ে বাঁ পায়ের আঙুল স্পর্শ করুন। ডান হাতটি উপরের দিকে একেবারে সোজা করে রাখতে হবে। হাঁটু ভাঙবেন না। কয়েক মুহূর্ত এমন থাকার পর হাত দুটি না ভেঙে সোজা হয়ে দাঁড়ান। একই ভাবে ডান হাত দিয়ে ডান পায়ের আঙুল স্পর্শ করুন। প্রতিদিন কম পক্ষে ৩ বার এই আসন করুন। আসনটি হজমের ক্ষমতা বাড়ায়। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকলে এই আসনটি খুবই উপকারী হবে।

আরও পড়ুন -  Suspended: প্রথম ওয়ানডে স্থগিত, যুক্তরাষ্ট্র - আয়ারল্যান্ড

নৌকাসনঃ

প্রথমে চিৎ হয়ে শুয়ে পড়ুন। এরপর শ্বাস নিতে নিতম্ব ও কোমরে ভর দিয়ে দেহের উপরের অংশ ও পা একই সঙ্গে উপরের দিকে তুলুন। বাহু ও পায়ের পাতা একই দিকে থাকবে। এ রকম নৌকা বা ইংরেজি এল আকৃতির মতো অবস্থায় ২০-৩০ সেকেন্ড থাকুন। ধীরে ধীরে দম ছাড়তে ছাড়তে আগের অবস্থায় ফিরে আসুন। প্রতিদিন ২-৩ বার এই যোগাসনটি করতে পারেন। শরীরের পেশি শক্তিশালী হবে। ওজন বাড়বে না।

আরও পড়ুন -  ২০২১এর খেলো ইন্ডিয়া যুব প্রতিযোগিতায় পুরুষ ও মহিলাদের জন্য যোগাসন অন্তর্ভুক্ত করা হয়েছে : শ্রী কিরেন রিজিজু

Latest News

গরম থেকে একটু শান্তি পেতে দিঘা-দার্জিলিং যাওয়ার জন্য ট্রেন দিল রেল!

গরম থেকে একটু শান্তি পেতে দিঘা-দার্জিলিং যাওয়ার জন্য ট্রেন দিল রেল! এই তাপপ্রবাহ থেকে একটু শান্তি পেতে এবার রেল দিলো...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img