33 C
Kolkata
Thursday, May 2, 2024

প্রতিদিন ভিটামিন সি খাচ্ছেন? প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, সমস্যা হতে পারে

Must Read

বিশেষজ্ঞরা বলেন, নিয়মিত ভিটামিন সি খেতে। বিশেষ করে এই করোনার সময়ে আরও বেশি করে ভিটামিন সি খেতে বলা হচ্ছে। এই ভিটামিন শরীর থেকে দূষিত পদার্থ বের করে দিতে সাহায্য করে। শরীর সুস্থ রাখার পাশাপাশি ওজন নিয়ন্ত্রণে রাখতেও ভিটামিন সি-র জুড়ি মেলা ভার। শরীরে ভিটামিন সি-র ঘাটতি দেখা দিলে বিভিন্ন রকম শারীরিক সমস্যাও দেখা দেয়। বেশ কিছু সবজি ও টক জাতীয় ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। চিকিৎসকরা তাই পাতিলেবু বা আমলকির মতো ভিটামিন সি সমৃদ্ধ ফল খাওয়ার পরামর্শ দেন। এ ছাড়াও ব্রকোলি, ক্যাপসিকাম, কাঁচা পেঁপে, পালংশাকের মতো শাক-সবজিতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র মতে এক জন প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক গড়ে ৪৫ মিলিগ্রাম ভিটামিন সি খাওয়া উচিত। প্রয়োজনের অতিরিক্ত কোনও কিছুই ভাল না। ভিটামিন সি যেমন ত্বক এবং শরীরের যত্ন নেয়। তেমনই স্বাভাবিক পরিমাণের তুলনায় অতিরিক্ত ভিটামিন সি শরীরে প্রবেশ করলেও দেখা দিতে পারে নানা সমস্যা।

আরও পড়ুন -  Housewife: পণের দাবিতে, গৃহবধূকে শ্বাসরোধ করে গলায় ফাঁস লাগিয়ে খুনের অভিযোগ, স্বামীসহ শ্বশুরবাড়ির বিরুদ্ধে

হজমের সমস্যাঃ

প্রয়োজনের অতিরিক্ত ভিটামিন সি খেলে হজমের গোলমাল হতে পারে। দিনে দু’হাজার মিলিগ্রামের বেশি ভিটামিন সি শরীরে প্রবেশ করলে ডায়রিয়া, বমি বা অম্বল হতে পারে।

আরও পড়ুন -  সারাদেশে চলবে ‘বন্দে ভারত’-এর মতো ট্রেন, ২০৪৭ প্রজেক্ট শুরু করছে

আয়রনের মাত্রা বৃদ্ধি করেঃ

ভিটামিন সি আয়রনের খুব ভাল শোষক। তাই বেশি ভিটামিন সি খাওয়া মানেই শরীরে আয়রন বাড়বে। এতে লিভার, হৃদ্‌যন্ত্র, থাইরয়েড ক্ষতিগ্রস্ত হয়। আয়রনের অভাবে চাপ পড়ে স্নায়ুতন্ত্রেও।

আরও পড়ুন -  Honey: রোগ প্রতিরোধশক্তি বাড়াতে মধু

পিত্তাশয়ে পাথরঃ

ভিটামিন সি যেহেতু রক্তে দ্রবীভূত হয় না, ফলে বাড়তি ভিটামিন সি জমতে থাকে পিত্তাশয়ে। এতে পিত্তাশয় ক্ষতিগ্রস্থ হওয়ার আশঙ্কা থেকে যায়। তাই শরীর ভাল রাখতে ভিটামিন সি খাওয়া উচিত। তবে খেয়াল রাখবেন,  যেন প্রয়োজনের তুলনায় বেশি না হয়ে যায়। ডাক্তার দেখিয়ে খাবেন।

Latest News

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ।  Web Series টি ১৮+ উদ্ধের জন্য। ওয়েব সিরিজ!...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img