28 C
Kolkata
Monday, May 13, 2024

Nature lesson Camp: লেইতি নদীর পাশে শুরু হলো প্রকৃতি পাঠ শিবির

Must Read

সজল দাশগুপ্ত, শিলিগুড়িঃ   প্রচন্ড ঠান্ডার মধ্যেই কালিম্পং জেলার লেইতি নদীর পাশে শুরু হলো প্রকৃতি পাঠ শিবির। গত দুদিন পাহাড়ের বিভিন্ন জায়গায় তুষারপাত হয়েছে।আর এই কনকনে ঠান্ডার মধ্যে আনন্দে প্রকৃতি পাঠের শিক্ষা নিচ্ছে বিভিন্ন জেলার ছাত্রছাত্রীরা। প্রকৃতি ও পারিপার্শ্বিক পরিবেশকে আরও নিবিড়ভাবে জানতে উত্তরবঙ্গের বিভিন্ন প্রান্ত থেকে ১১০ জন স্কুল ও কলেজ পড়ুয়াদের নিয়ে প্রকৃতি পর্যবেক্ষণ শিবিরে যোগ দিয়েছে ছাত্রছাত্রীরা। মালবাজার মহকুমার ওদলাবাড়ির উত্তরে পাথরঝোড়া চা বাগান পেরিয়ে কালিম্পং জেলার সবুজ পাহাড়ের কোলে লেতি নদীর ধারে মনোরম প্রাকৃতিক পরিবেশে পঞ্চম তম প্রকৃতি পাঠ ও রক ক্লাইম্বিং শিবিরের উপস্থিত কোলকাতাসহ উত্তর বঙ্গের বিভিন্ন জেলার ছাত্রছাত্রীরা।

আরও পড়ুন -  Medal: পেটের টিউমারকে উপেক্ষা করে, পদক নিয়ে বাড়ি ফিরলেন টেকমি সরকার

সংগঠনের দাবি, এই ধরনের শিবিরের মাধ্যমে ছাত্র ছাত্রীরা পরিবেশ সচেতনতা সম্বন্ধে জ্ঞান অর্জন করার পাশাপাশি জীবনে শৃঙ্খলা পরায়নতার মূল্য কতটা তাও জানতে পারবে। আগামী ৫ দিন পর্যন্ত এই শিবিরটি চলবে। শিবিরে রক ক্লাইম্বিং,ট্রেকিং,র‍্যাপেলিং ইত্যাদি একাধিক বিষয়ে অভিজ্ঞ প্রশিক্ষণের বন্দোবস্ত করা হয়েছে বলে ছাত্রছাত্রীরা জানিয়েছেন। ওদলাবাড়ির পরিবেশপ্রেমী সংগঠন হিমালয়ান ইকোলজি কনজারভেশন ফাউন্ডেশনের উদ্যোগে চলছে এই শিবির। শিবিরে ৫৪ জন ছাত্রী এবং ৫৬ জন ছাত্র আগামী ৫ দিন ধরে বিভিন্ন গাছপালা,পাখি চেনা,খরস্রোতা নদী পারাপার, রক ক্লাইম্বিং ইত্যাদি বিষয়ে হাতেকলমে শিক্ষা গ্রহন করবে বলে ক্যাম্প কমান্ডার তিমির দাশগুপ্ত জানিয়েছেন।

আরও পড়ুন -  Madhumita Sarkar: সোশ্যাল মিডিয়ায় উষ্ণতা ছড়িয়েছেন, অভিনেত্রী মধুমিতা সরকার

যখনই আবহাওয়া খারাপ থাকছে, তখন ছাত্রছাত্রীরা মিলেমিশে গান খেয়ে মনোরঞ্জন করছে। এখনান থেকে ছাত্রছাত্রীরা যাযা শিখবে, তা পড়াশুনার ক্ষেত্রে কাজে লাগবে বলে ছাত্রছাত্রীরা জানিয়েছেন। যাদের করোনার দুটি ভ্যাক্সিন নেওয়া আছে, তারাই এই ক্যাম্পে এসেছেন বলেন জানিয়েছেন, সংগঠনের সদস্য, শেখর দে, উত্তম সুংহরায় এবং রানা দে সরকার।

আরও পড়ুন -  Dengue: শহরে বাড়ছে ডেঙ্গু, স্বাস্থ্য আধিকারীকদের সঙ্গে বৈঠক ডাঃ সুশান্ত রায়ের

Latest News

Web Series: রাজসী ভার্মার ঘনিষ্ঠ দৃশ্যে ভর্তি এই সব ওয়েব সিরিজে, নেটদর্শকরা হা করে দেখছেন

Web Series: রাজসী ভার্মার ঘনিষ্ঠ দৃশ্যে ভর্তি এই সব ওয়েব সিরিজে, নেটদর্শকরা হা করে দেখছেন।  Web Series গুলি ১৮+উদ্ধের জন্য।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img