34 C
Kolkata
Saturday, May 4, 2024

Water: শীতে জল কম খেলে যেসব রোগ হতে পারে

Must Read

আমরা সবাই জানি জলের অপর নাম জীবন। জলের কোন বিকল্প নেই। দীর্ঘদিন পর্যাপ্ত জল না খেলে শরীরে নানা সমস্যার সৃষ্টি হবে। এবং কিডনি ও লিভারে দেখা দেয় একাধিক মারাত্মক রোগ। বিশেষজ্ঞরা বলেছেন, একজন পুরুষের কমপক্ষে দৈনিক ১০-১২ গ্লাস এবং নারীদের ৮-১০ গ্লাস জল খাওয়া উচিত।

জল না খেলে যেসব মারাত্মক রোগ হতে পারেঃ 

আরও পড়ুন -  শীতে ত্বকের যত্ন

কোষ্ঠকাঠিন্য ও পাইলস পর্যাপ্ত জল খাওয়ার অভ্যাস না থাকলে কোষ্ঠকাঠিন্য রোগ হয়। এমনকি একটানা দীর্ঘক্ষণ জল না খেয়ে থাকলে পাইলস হওয়ার ঝুঁকি থাকে। সে কারণে কোষ্ঠকাঠিন্য ও পাইলস থেকে সুরক্ষিত রাখতে প্রতিদিন পর্যাপ্ত জল খাওয়ার অভ্যাস করতে হবে।

স্মৃতিবিলোপ ও মস্তিষ্কের রোগ হয় গবেষণায় দেখা গেছে, বেশিক্ষণ জল না খেয়ে থাকার কারণে মুড সুইং, অবসাদগ্রস্ততা, স্মৃতিশক্তি নষ্ট এবং মস্তিষ্কের বিভিন্ন রোগ সৃষ্টি হয়।

আরও পড়ুন -  গরমকালে সুস্থ থাকার জন্য কি করণীয়? উপায় ও নির্দেশনা

মাথা ব্যথা মাথা ব্যথার কারণ হলো অবসাদগ্রস্ততা, দুশ্চিন্তা ও জল না খাওয়া। অনেকে জলের বদলে কফি অথবা কোকাকোলা খান। এটিও মাথা ব্যথা হওয়ার কারণ হতে পারে। তাই স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেছেন, পর পর দুই থেকে তিন গ্লাস জল খেতে হবে।

আরও পড়ুন -  দেশবাসীকে সতর্ক করলেন জেলেনস্কি, ভয়ঙ্কর হামলা চালাতে পারে রাশিয়া

কিডনি ও লিভারের সমস্যা জল না খেলে কিডনি ও লিভারে বিভিন্ন রোগ হয় এবং শরীরের জন্য ক্ষতিকর টক্সিন ছড়াতে থাকে। অনেক সময় কিডনিতে পাথর জমে। বিশেষজ্ঞরা বলেছেন, কিডনি ও লিভারের রোগ থেকে সুরক্ষা পেতে প্রতিদিন পর্যাপ্ত জল খেতে হবে।

Latest News

Bhojpuri: এবার নিরহুয়াকে বাদ দিয়ে পবন সিংয়ের সাথে রোমান্স করে নিলেন আম্রপালি, এই সব দেখে ঘামছেন নেটদর্শকরা

Bhojpuri: এবার নিরহুয়াকে বাদ দিয়ে পবন সিংয়ের সাথে রোমান্স করে নিলেন আম্রপালি, এই সব দেখে ঘামছেন নেটদর্শকরা।  ভোজপুরী ভিডিও সং। ভোজপুরী...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img