32 C
Kolkata
Friday, May 3, 2024

Computer Cool: কম্পিউটার ঠাণ্ডা রাখবেন কি উপায় ?

Must Read

ডিজিটাল যুগে অফিসিয়ালি যে কোনো কাজে ল্যাপটপ ব্যবহার করলেও এখনো “ডেস্কটপ কম্পিউটার” ব্যবহার করেন অনেকে। প্রযুক্তির এই যন্ত্রটি সব সময় ব্যবহার করলেও এটিকে সঠিকভাবে যত্ন করার কৌশল সম্পর্কে ধারণা নেই বেশির ভাগ মানুষের।

কাজ করার সময় কম্পিউটারই গরম হয়। তবে অতিরিক্তি গরম হলে কম্পিউটারের বড় ধরনের ক্ষতিও হতে পারে।  পিসি ঠাণ্ডা রাখা খুবই জরুরি। কিন্তু বেশির ভাগ মানুষই জানেন না কীভাবে পিসি ঠাণ্ডা রাখতে হয়।

পিসির কেসি বন্ধ রাখতে হবে। অনেকে মনে করে থাকেন, যেহেতু পিসির কেসিংয়ের বায়ুছিদ্র গরম বাতাস বের হতে সাহায্য করে, সেহেতু কেসিংয়ের সম্পূর্ণ ঢাকনা খোলা রাখলে নিশ্চয়ই গরম বাতাস আরো ভালোভাবে বের হবে।

আরও পড়ুন -  জুহি চাওলা, শুভ গুড়ি পাডোয়া শুভেচ্ছা জানিয়েছেন সোশ্যাল মিডিয়াতে

ঠিক আছে। কিন্তু ঢাকনা খোলা রাখলে বাতাস বেশি বের হওয়ার পাশাপাশি আপনার সিপিইউতে ধুলাবালি বেশি পরিমাণে ঢুকবে। এতে আপনার কুলিং ফ্যান জ্যাম হয়ে বাতাস প্রবাহ আরো কমিয়ে দেবে।

পিসি নিয়মিত পরিষ্কার করতে হবে। ধুলাবালি যেহেতু ফ্যান জ্যাম করে দেয়, তাই এসব নিয়মিত পরিষ্কার রাখা অত্যন্ত জরুরি।

সিপিইউ কেসিং বা পিএসইউয়ের সঙ্গে কুলিং ফ্যান অনেক সময় দেয়াই থাকে। এই কুলিং ফ্যানগুলো খুব বেশি শক্তিশালী হয় না। তাই আরো ভালো পারফরম্যান্স চাইলে আলাদা এক বা একাধিক ভালো মানের কুলিং ফ্যান সিপিইউতে লাগাতে পারেন।

আরও পড়ুন -  এক লক্ষ টাকারও বেশি বেতন, প্রচুর শূন্যপদে নিয়োগ করছে এয়ারপোর্ট অথরিটি

পিসির বায়ুছিদ্রগুলো দিয়ে বাতাস বেরিয়ে যেতে দিন। পিসি যদি দেয়ালের পাশে থাকে, তাহলে পিসিটি দেয়াল থেকে অন্তত কয়েক ইঞ্চি দূরে রাখা উচিত। তা ছাড়া টেবিল বা ডেস্কের নিচের অংশে রাখলে সেই অংশের দরজা বা ঢাকনা যেন খোলা থাকে।

আধুনিক শক্তিশালী পিসিগুলোর ক্ষেত্রে শুধু ফ্যান দিয়ে বাতাস বাইরে পার করে দেওয়াই যথেষ্ট নয়; এ জন্য আপনি ওয়াটার কুলিং সিস্টেম ইনস্টল করতে পারেন, যা জলের  মাধ্যমে তাপ শোষণ করে এবং এটা অনেক বেশি কার্যকর।

আরও পড়ুন -  Slow Computer: স্লো কম্পিউটার কি করণীয় ?

ফেইজ চেঞ্জ ইউনিট একটি অত্যাধুনিক কুলিং টেকনোলজি। এটি মূলত সিপিইউর জন্য এক ধরনের রেফ্রিজারেটরের কাজ করে।

পিসির বিশেষ উপায়ে অস্বাভাবিক বেশি পারফরম্যান্স আদায় করা (ওভারক্লকিং) না করাই ভালো। যারা সিপিইউকে ওভারক্লকিং করেন, তারা যদি পিসি ঠাণ্ডা রাখতে চান, তাহলে ওভারক্লকিং এখনই বন্ধ করুন।

Latest News

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ।  Web Series টি ১৮+ উদ্ধের জন্য। ওয়েব সিরিজ!...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img