30 C
Kolkata
Friday, May 10, 2024

Durga Pujo: বেহালা জগৎ রাম মুখোপাধ্যায় দুর্গা পূজা

Must Read

56 ব্রহ্মো সমাজ রোড, বেহালা, কলকাতা – 700034 (বেহালা ট্রাম ডিপোর কাছে)। আপনি স্থান সম্পর্কে যেকোন স্থানীয়কে জিজ্ঞাসা করতে পারেন। শুধু ‘সোনার দুর্গার’ বাড়ির কথা উল্লেখ করুন।

এই ঘরটি “সোনার দুর্গা” বা সুবর্ণ দুর্গা। মুখোপাধ্যায় বাড়ি ডায়মন্ড হারবার স্ট্রিট থেকে সরু গলিতে লুকিয়ে আছে। আপনি হয়তবা ঘরের সাধারণ দেখতে বহিরাগতকে প্রায় মিস করবেন, কিন্তু একবার আপনি চত্বরে প্রবেশ করলে, আপনি জানতে পারবেন যে ঘরটি কেবল কোন সাধারণ জায়গা নয়। এটি অতীতের গল্পে পূর্ণ। জগৎ রাম মুখোপাধ্যায় আগে যশোরে বসবাস করতেন, বর্তমানে বাংলাদেশে। তারা যশোর থেকে ব্যারাকপুর এবং অবশেষে 1740 সালে বেহালায় স্থানান্তরিত হয়েছিল।

আরও পড়ুন -  রহস্যজনক মৃত্যু, দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় মডেল এবং অভিনেত্রী

কথিত আছে যে 1769 সালে, মুখার্জীর মেয়ে তার ভাইদের সাথে দুর্গা পূজার সময় তার মামার বাড়িতে গিয়েছিল। তিনি সেখানে যথাযথভাবে উপস্থিত ছিলেন না এবং তাই অপমানিত বোধ করে, তিনি অষ্টমীতে তার বাড়িতে ফিরে আসেন এবং তার বাবাকে তাদের বাড়িতে দুর্গাপূজা করার জন্য জোর দেন। শুধু তাই নয়, তিনি পুরো পাড়ায় ভোগ খাওয়াতে চেয়েছিলেন। তাই জগৎ রাম মুখার্জী তার মেয়ের ইচ্ছার কাছে মাথা নত করে নবমী, শেষ দিনে তাদের বাড়িতে দুর্গাপূজা পরিচালনা করেছিলেন। কিন্তু প্রতিমার পূজার পরিবর্তে প্রতীকী ‘ঘোট পূজা’ করা হয়েছিল। ভোগ হিসাবে, বাড়িতে যা কিছু উপাদান ছিল তা দিয়ে তৈরি করা সহজ খিচুড়ি পরিবেশন করা হয়েছিল। পরের বছর থেকে বাড়িতে দেবী দুর্গার মাটির প্রতিমা পূজা করা হত। দেবী দুর্গার স্বর্ণমূর্তি 1869 সালে জগৎ রাম মুখার্জীর নাতি শ্বশুর যদুনাথ মুখোপাধ্যায়ের দ্বারা প্রবর্তিত হয়েছিল।

আরও পড়ুন -  সেনাবাহিনীর নিয়োগ শিবির সেকেন্দ্রাবাদে ১৫ জানুয়ারি থেকে শুরু হচ্ছে

চালচিত্র ৮ টি ধাতুর মিশ্রণে তৈরি এবং লক্ষ্মী, সরস্বতী, গণেশ এবং কার্তিক রয়েছে। এই বাড়ির আরেকটি আকর্ষণীয় বিষয় হল যে দশমীতে কোন খাবার রান্না করা হয় না কারণ এই দিনটি যখন কন্যা তার স্বামীর জায়গার জন্য ঘর ছেড়ে চলে যায়। ছবিঃ সংগৃহীত

আরও পড়ুন -  Aryan Khan: বৃহস্পতিবার ফের শুনানি, শাহরুখ পুত্র আরিয়ান খান

Latest News

Web Series: এই ওয়েব সিরিজে রয়েছে উত্তেজনা পরিপূর্ণ, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না

Web Series: এই ওয়েব সিরিজে রয়েছে উত্তেজনা পরিপূর্ণ, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img