34 C
Kolkata
Friday, May 3, 2024

গরম হওয়া স্মার্ট ফোন যেভাবে ঠিক রাখবেন

Must Read

আধুনিক ফোনগুলোতে শক্তিশালী প্রসেসরের সঙ্গে থাকে বেশি ক্ষমতাসম্পন্ন ব্যাটারি। ফলে কিছুটা তাপ উৎপন্ন হওয়া স্বাভাবিক। আপনার স্মার্ট ফোন বার বার অতিরিক্ত গরম হয়ে গেলে বিষয়টির প্রতি বাড়তি গুরুত্ব দিতে হবে।
মার্কিন কম্পিউটার ম্যাগাজিন পিসি-ম্যাগের এক প্রতিবেদনে বলা হয়, স্মার্টফোন দিয়ে কোনও কাজ করার সময় বা স্বাভাবিকভাবে রেখে দিলেও এতে একটি নির্দিষ্ট নিরাপদ তাপমাত্রা থাকতে হবে। এমনকি চার্জিংয়ের সময় এই তাপমাত্রা নিয়ন্ত্রণ করা জরুরি। তা না-হলে স্মার্টফোনে আগুন ধরে যেতে পারে, এমনকি ঘটতে পারে বিস্ফোরণও।
কখনও কখনও ভেতরের সামান্য কোনও ত্রুটির কারণে স্মার্ট ফোন অতিরিক্ত গরম হয়ে যায়। কারণ যা-ই হোক, স্মার্ট ফোন অতিরিক্ত গরম হলে ডিভাইসটিকে স্বাভাবিক তাপমাত্রায় নিয়ে আসার জন্য পদক্ষেপ নিতে হবে। যে কোনও অবস্থায় স্মার্ট ফোনের তাপমাত্রা শূন্য থেকে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রাখার পরামর্শ দেয় স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো। তবে স্মার্ট ফোনের ভেতরের তাপমাত্রা জানার সহজ কোনও মাধ্যম নেই।

আরও পড়ুন -  Qatar World Cup: মানতে হবে নিয়ম, কাতার বিশ্বকাপ দেখতে গেলে

এই নিয়ম গুলো মেনে চলুনঃ
১. চার্জের সময় স্মার্ট ফোনটি শক্ত এবং সমতল কোনও কিছুর ওপর রাখতে হবে। বিছানায়, বালিশের ওপর বা নিচে, বইয়ের ওপর ফোন রাখবেন না।

আরও পড়ুন -  ২২ জন নিহত, যুক্তরাষ্ট্রে বন্দুক হামলায়

২. ফোন অনেক বেশি গরম হয়ে গেছে? এ অবস্থায় হুট করে এটিকে ফ্রিজারে রেখে দেবেন না। তাপমাত্রা বাড়লে ডিভাইসের ভেতরের উপাদানগুলো প্রসারিত হয়। এ কারণে হঠাৎ করে ঠা-ায় রাখলে স্মার্ট ফোন নষ্ট হয়ে যেতে পারে। ফ্রিজারে রাখার পরিবর্তে স্মার্টফোনটির চার্জার খুলে ফেলুন। এবার বন্ধ করে সূর্যের আলো থেকে দূরে তুলনামূলক ঠাণ্ডা কোনও জায়গায় রাখুন।

আরও পড়ুন -  Sundarbans Coast: বিশ্ব পরিবেশ দিবসে, সুদূর সুন্দরবন উপকূল হেতালবাড়ি গ্রামে, ম্যানগ্রোভ গাছের চারা রোপণ

৩. চার্জিংয়ের সময় বার বার স্মার্ট ফোন অতিরিক্ত গরম হয়ে গেলে চার্জার পরিবর্তন করে দেখতে পারেন। কোনও কোনও সময় চার্জারের ভেতরের তারে সমস্যা হওয়ায় স্মার্ট ফোন গরম হয়ে যেতে পারে। তাই এটি পরীক্ষা করাতে হবে।

৪. কিছু অ্যাপ স্মার্ট ফোনকে অতিরিক্ত গরম করে তোলে। এ ধরনের অ্যাপ ব্যবহার থেকে বিরত থাকতে হবে। এক্ষেত্রে আপনি একটু সতর্ক থাকলেই বুঝতে পারবেন কোন অ্যাপটির কারণে আপনার স্মার্ট ফোন অতিরিক্ত গরম হচ্ছে।

Latest News

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ

Web Series: শরীরের খেলা শুরু বাসর রাতেই, নেটজগতে কাঁপছে এই ওয়েব সিরিজ।  Web Series টি ১৮+ উদ্ধের জন্য। ওয়েব সিরিজ!...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img