30 C
Kolkata
Tuesday, May 7, 2024

World Bank: রাজ্য সরকারি প্রকল্পগুলিকে সাহায্য, বিশ্ব ব্যাংক

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ   কন্যাশ্রী ও রূপশ্রী মতো বেশ কিছু প্রকল্প ইতিমধ্যেই বিশ্বের দরবারে স্বীকৃত পেয়েছে।   এবারে রাজ্যের মহিলাদের ক্ষমতায়নে নেওয়া একটি প্রকল্পে আর্থিক সাহায্য করতে চাইছে বিশ্ব ব্যাংক। মহিলাদের সামাজিক সুরক্ষার জন্য তৈরি করা উমেন এম্পাওয়ার্মেন্ট এন্ড ইনক্লুসিভ সোশল প্রটেকশন প্রগ্রামে ১২.৫ কোটি মার্কিন ডলার ইনভেস্ট করতে চলেছে বিশ্ব ব্যাংক।

আরও পড়ুন -  মুখ্যমন্ত্রী হঠাৎ করে টিকাকরণ কেন্দ্রে সমস্ত ব্যবস্থাপনা খতিয়ে দেখলেন, কথা বললেন স্থানীয়দের সঙ্গে

 দেশের সম্পূর্ণ গড় বৃদ্ধির হারকেও ছাপিয়ে গিয়েছে রাজ্যের বৃদ্ধির হার। ২০১৭-১৮ সালে যেখানে দেশের অর্থনৈতিক বৃদ্ধির হার ছিল ৭.২ শতাংশ, সেখানে রাজ্যের বৃদ্ধির হার ছিল ৮.৯ শতাংশ। ২০১৮-১৯ সালে এই বৃদ্ধির হার যেখানে দেশে ছিল যেখানে দেশের বৃদ্ধি ছিল ৬.৮ শতাংশ, সেখানে রাজ্যে বৃদ্ধির হার ছিল ১২.৬ শতাংশ। অন্যদিকে রাজ্যের বয়স্ক মানুষের সংখ্যা বাড়ছে ২.৬ শতাংশ হারে। মহিলাদের কাজে যোগ দেওয়া বা ফিমেল লেবার ফোর্স পার্টিসিপেশন রাজ্যে অনেকটা কম রয়েছে। এই কারণেই ক্রমবর্ধমান বয়স্ক মানুষের পরিচর্যা, পেনশন ও অন্যান্য বিভিন্ন কারণে মহিলাদের কাজে অংশগ্রহণ করানো অত্যন্ত প্রয়োজন।

আরও পড়ুন -  World Cup Final 2023: শোকের ছায়া ভারতীয় দলে, কেঁদে ফেললেন রোহিত-কোহলিরা মাঠে

 রাজ্যের মহিলাদের উন্নয়নের জন্য এক গুচ্ছ প্রকল্প গ্রহণ করেছে রাজ্য সরকার। সাধারণ মহিলাদের প্রত্যেক মাসে 500 টাকা, তপশিলি জাতি ও উপজাতি মহিলাদের প্রতি মাসে হাজার টাকা করে আর্থিক সহায়তা দেওয়ার কথা ঘোষণা করেছে রাজ্য সরকার। পাশাপাশি বিধবা ভাতা ও স্বাস্থ্য সাথী প্রকল্পের কার্ড মহিলাদের নামে করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন -  German Chancellor: জার্মান চ্যান্সেলর বিতর্কিত চীন সফরে, সমালোচনার সম্মুখীন হওয়া সত্ত্বেও

Latest News

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না

Web Series: ঝড় উড়িয়েছে নেটজগতে রোমান্সে ভরপুর ওয়েব সিরিজটি, একদম বাচ্চাদের সামনে দেখবেন না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img