27 C
Kolkata
Saturday, May 11, 2024

শনিবার স্টাফ স্পেশাল ট্রেনে ছাড় পরীক্ষার্থী ও অভিভাবকদের, জয়েন্ট পরীক্ষার্থীদের জন্য

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ   শনিবার অর্থাৎ ১৭ই জুলাই অনুষ্ঠিত হতে চলেছে রাজ্যের প্রথম অফলাইন পরীক্ষা ইঞ্জিনিয়ারিং এর জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা। করোনা আবহের মধ্যে এই পরীক্ষা অফলাইনে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। সকাল ১১ টা থেকে বিকেল ৪টে পর্যন্ত এই অফলাইন পরীক্ষা চলবে বলে জানানো হয়েছে। দীর্ঘ সময়ের মধ্যে ছাত্র-ছাত্রীরা কিভাবে নিজেদের পরীক্ষা হলে গিয়ে পৌঁছবে সেটাই রাজ্য সরকারের কাছে বড় চ্যালেঞ্জ ছিল। পূর্ব রেলওয়ের কাছে তারা আবেদন জানিয়েছিল যেন তারা অন্তত শনিবার স্টাফ স্পেশাল ট্রেনে পরীক্ষার্থী এবং অভিভাবকদের অনুমতি দেন।

আবেদন মেনে নিয়ে পূর্ব রেলওয়ে তরফ থেকে ঘোষণা করে দেওয়া হয়েছে পরীক্ষার্থী ও অভিভাবকদের ছাড় দেওয়া হবে যেকোনো স্টাফ স্পেশাল ট্রেনে। শিয়ালদহ ডিভিশনের ডিআরএম এস পি সিং জানিয়েছেন, টিকিট কেটে যে কোন স্পেশাল ট্রেনের সফর করতে পারবেন অভিভাবক ও পরীক্ষার্থীরা। টিকিট কাটার আগে অবশ্যই তাকে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার এডমিট কার্ড দেখাতে হবে।

আরও পড়ুন -  Superstar Singer-2: প্রশংসা কুমার শানু, অরুণার গানে

রাজ্য সরকারের তরফে জানিয়ে দেওয়া হয়েছে করোনাভাইরাস পরিস্থিতি থাকার কারণে ১১ ই জুলাই এর পরিবর্তে পরীক্ষা নেওয়া হচ্ছে ১৭ ই জুলাই। সাধারণত জয়েন্ট এন্ট্রান্স এর মত পরীক্ষা রবিবার নেওয়া হয় কিন্তু এবারে বিধি পাল্টে শনিবার পরীক্ষা নিচ্ছে রাজ্য সরকার। বর্তমানে রাস্তায় বাসের সংখ্যা অত্যন্ত কম। তাও শনিবার দিন কিছুটা বাস রাস্তায় থাকবে কিন্তু রবিবার দিন বাস থাকার সম্ভাবনা খুব কমে যায়। রাজ্য সরকারের তরফ থেকে পরীক্ষা শনিবার নেওয়া হচ্ছে। কঠোরভাবে করোনাভাইরাস বিধি মেনে নির্দিষ্ট কেন্দ্রে পারস্পরিক দূরত্ব বজায় রেখে ছাত্র-ছাত্রীদের বসিয়ে খাতায় কলমে পরীক্ষা নেওয়া হবে বলে জানানো হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে। কোনরকম কম্পিটিটিভ এক্সাম কোনভাবেই অনলাইনে নেওয়া সম্ভব নয়, তাহলে ছাত্র-ছাত্রীদের দক্ষতার পরিচয় পাওয়া যাবেনা। এই কারণেই রাজ্য সরকারের তরফ থেকে করোনাভাইরাস মাথায় রেখেই অফলাইনে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন -  রাজ্যে দুয়ারে নর্দমার জল প্রকল্প চলছে, মমতার বিরোধিতা করে মোদিকে চিঠি দিচ্ছেন শুভেন্দু

শুধুমাত্র জয়েন্ট পরীক্ষা নয় এই বোর্ড নার্সিং এর প্রবেশিকা সহ আরও দশটি পরীক্ষা গ্রহণ করবে এই বছর। গত ৪জুলাই নার্সিং এর প্রবেশিকা পরীক্ষা হওয়ার কথা ছিল কিন্তু এই পরীক্ষা হবে ৩১ শে জুলাই। গতবছর করোনা ভাইরাস সংক্রমণ শুরু হবার আগে পরীক্ষা নেওয়া হয়ে গিয়েছিল তাই সমস্যা হয়নি। এইবারে করোনা ভাইরাস সংক্রমণ আগে থেকে শুরু হয়ে যাবার কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি রাজ্য সরকারের তরফ থেকে। এতটা দেরি করে পরীক্ষা নিতে হচ্ছে এবং নতুন বছর কিছুটা করে পিছিয়ে যেতে শুরু করেছে। রাজ্য সরকারের জয়েন্ট বোর্ড এর তরফ থেকে ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজি, ফার্মেসি এবং আর্কিটেকচার এর একটি করে ভর্তি পরীক্ষা নেওয়া হয়। প্রত্যেক বছর বিভিন্ন জায়গায় আসন খালি থেকে যাওয়ার কারণে গত বছর থেকে ফেব্রুয়ারি মাসে পরীক্ষা নেওয়া শুরু করেছিল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। কিন্তু তারপরে করোনা ভাইরাসের প্রকোপ চলে আসার কারণে এই বছরের পরীক্ষা এতটা দেরি করে নিতে হচ্ছে জয়েন্ট বোর্ডকে।

আরও পড়ুন -  Lemons: পাতিলেবু খান, অনেক উপকার পাবেন

চলতি বছরে ৯২ হাজার ৬৯৫ জন পরীক্ষার্থীর রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় বসছেন।এরমধ্যে ৪০% পরীক্ষার্থী রয়েছে যারা ভিন রাজ্য থেকে আসছেন। তারা যদি নিজের বাড়ির কাছে সেন্টারে পরীক্ষা দিতে পারে সেই ব্যবস্থা করা হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে। একটা ঘরে কুড়ি জনের বেশি পরীক্ষার্থী বুঝতে পারবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে রাজ্য সরকারের জয়েন্ট এন্ট্রান্স বোর্ড এর তরফ থেকে। আগামী ১৪ই আগস্ট এর মধ্যে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার ফল ঘোষণা হবে। ১৫ সেপ্টেম্বরের মধ্যে তিন দফায় কাউন্সেলিং শেষ করে নির্দিষ্ট কলেজে পটি করার প্রক্রিয়া শেষ করা হবে বলে জানানো হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে।

Latest News

Short Film: অবৈধ সম্পর্ক গড়লেন গৃহবধূ এক ট্যাক্সি ড্রাইভারের সাথে, শর্ট ফিল্মটি দেখতে গেলে ঘর আগে বন্ধ করুন

Short Film: অবৈধ সম্পর্ক গড়লেন গৃহবধূ এক ট্যাক্সি ড্রাইভারের সাথে, শর্ট ফিল্মটি দেখতে গেলে ঘর আগে বন্ধ করুন।  Short Film...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img