23 C
Kolkata
Thursday, May 9, 2024

স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প চালু করলেন মুখ্যমন্ত্রী, কী সুবিধা আছে ?

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ   ছাত্র-ছাত্রীদের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চালু করলেন স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প। নবান্নে এই প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রকল্পের কথা জানাতে গিয়ে মুখ্যমন্ত্রী বললেন ছাত্র ছাত্রীরা আমাদের দেশের ভবিষ্যৎ, সেই ভবিষ্যৎকে রক্ষা করার দায়িত্ব আমাদের। বাংলা মনে করে বাংলার সম্মান প্রতিষ্ঠা করবে আমাদের ছাত্র ছাত্রীরা। এই ছাত্র-ছাত্রীদের স্বপ্ন বাস্তবায়িত করার উদ্দেশ্যেই এই প্রকল্প চালু করেছেন বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই প্রকল্পের ব্যাপারে বিস্তারিত আলোচনা করলেন।

মমতা বন্দ্যোপাধ্যায় বললেন, স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পে দশ লক্ষ টাকা পর্যন্ত ঋণ গ্রহণ করা যাবে। আর এই ঋণের গ্যারান্টার হবে রাজ্য সরকার। প্রতিযোগিতামূলক পরীক্ষা থেকে শুরু করে তার সমস্ত প্রশিক্ষণের জন্য ঋণ পাওয়া যাবে রাজ্য সরকারের এই ক্রেডিট কার্ডের মাধ্যমে। সমস্ত ধরনের কোর্স ফি, ল্যাপটপের টাকা, কম্পিউটার ও টিউশন এর জন্য ফি দেওয়া হবে এই ক্রেডিট কার্ডের মাধ্যমে। এছাড়াও তিনি জানিয়ে দিলেন, 40 বছর বয়স পর্যন্ত ছাত্র ছাত্রীরা এই ঋণের সুবিধা পেয়ে যাবেন। মুখ্যমন্ত্রী বলছেন ছাত্রছাত্রীরা যেন কোন রকম হেনস্তার শিকার না হয় তার জন্য এই প্রকল্প চালু করা হয়েছে। মুখ্যমন্ত্রীর কথায়, আমরা যে সুযোগ সুবিধা পায়নি তা যেন এখনকার সমস্ত ছেলে মেয়েরা পেতে পারে, এদিকে আমরা খেয়াল রাখছি। এছাড়াও ছাত্র-ছাত্রীদের জন্য আরও বিভিন্ন প্রকল্পের কথা তিনি জানালেন। তিনি জানালেন সবুজ সাথী সাইকেল দেওয়া বন্ধ ছিল, তা আবার চালু করা হবে। এছাড়াও ট্যাব কেনার জন্য প্রয়োজনীয় টাকা দেবে সরকার। মুখ্যমন্ত্রী বললেন, এবারে সারা পশ্চিমবঙ্গে চালু হয়ে যাবে স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প। সারা বিশ্বে এত বড় প্রকল্প এই প্রথম।

আরও পড়ুন -  ‘চাউল হাউস ৩’ ওয়েব সিরিজে, Sneha Paul এর সাহসী দৃশ্যের কিছু ঝলক, ভিডিও দেখুন

স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের জন্য আলাদা করে একটি পোর্টাল খোলা হয়েছে এবং আজ থেকে এই পোর্টাল কাজ করা শুরু করে দিয়েছে। এই পোর্টাল এর নাম দেওয়া হয়েছে এগিয়ে বাংলা পোর্টাল এবং সেখান থেকে স্টুডেন্ট ক্রেডিট কার্ড এর জন্য এপ্লাই করা যাবে। উচ্চ শিক্ষা দপ্তরের পোর্টালে আবেদন করতে পারবেন তারা। তার সাথে সাথে 18001028014 টোল ফ্রি নম্বরে কল করে এই বুকিং করা যাবে।

আরও পড়ুন -  Question: বামফ্রন্টের পথেই কী হাঁটছে ঘাসফুল ? প্রশ্ন উঠছে

Latest News

Weather Forecast: কয়েকটি জেলায় বিরাট দুর্যোগ দক্ষিণের, স্বস্তির ঝড়বৃষ্টি কতদিন পাবো

Weather Forecast: কয়েকটি জেলায় বিরাট দুর্যোগ দক্ষিণের, স্বস্তির ঝড়বৃষ্টি কতদিন পাবো।  গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ। গ্রীষ্মকাল, বছরের সেই...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img