32 C
Kolkata
Thursday, May 16, 2024

এই ৫ ব্যক্তিত্ব, টিম ইন্ডিয়ার কোচ হতে পারেন বলে মনে করা হচ্ছে, রবি শাস্ত্রীর জায়গায়

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ   আইসিসি বিশ্ব টি-টোয়েন্টি শেষ হওয়ার পর, টিম ইন্ডিয়া বর্তমান রবি শাস্ত্রীর পরিবর্তে নতুন প্রধান কোচের সন্ধানে থাকবে। ২০১৭ সালে টিম ইন্ডিয়ার প্রধান কোচের দায়িত্ব নেন শাস্ত্রী। ২০১৯ সালে বিশ্বকাপের পরে দুই বছরের মেয়াদ বাড়ানো হয়েছিল। তবে লোধা কমিটির সুপারিশের কারণে তাঁর আর মেয়াদ বাড়ানো হবে না। কোনো বিসিসিআই পদাধিকারীকে টানা দুই মেয়াদের পর ছয় বছরের কুলিং-অফ পিরিয়ডের দায়িত্ব পালন করতে হবে। শাস্ত্রী ২০১৪ থেকে ২০১৬ সাল পর্যন্ত টিম ইন্ডিয়ার পরিচালক ছিলেন, ২০১৭ সালে প্রধান কোচের দায়িত্ব নেওয়ার আগে। শাস্ত্রীর পরিবর্তে এই ৫ ব্যাক্তিত্ব টিম ইন্ডিয়ার কোচের ভুমিকায় দেখা যেতে পারে।
রাহুল দ্রাবিড়

প্রায় এক দশক ধরে, কর্ণাটক ভিত্তিক ক্রিকেটার জাতীয় মঞ্চে আধিপত্য বিস্তার করেন। দীর্ঘতম ফর্ম্যাটে ১৩,০০০ রান সংগ্রহ এবং খেলার সীমিত ওভারের ভেরিয়েন্টে ১০,০০০ রান সংগ্রহ করেছেন তিনি। দ্রাবিড়কে ২০১৬ সালে প্রধান কোচের দায়িত্ব নিতে বলা হয়েছিল, কিন্তু তিনি ভারতের অনুর্ধ্ব-১৯ এর প্রধান কোচ হয়ে তরুণ ক্রিকেটারদের ক্ষমতা বিকাশের দিকে মনোনিবেশ করার সিদ্ধান্ত নিয়েছিলেন। দ্রাবিড় বর্তমানে শ্রীলঙ্কা সফরের প্রধান কোচ হিসাবে দ্বিতীয় ভারতীয় স্কোয়াডের নেতৃত্ব দেবেন, এবং প্রাক্তন ভারতীয় অধিনায়ক শেষ পর্যন্ত সিনিয়র দলের কোচের দায়িত্ব নিতে পারেন কিনা তা নিয়ে ইতিমধ্যে জল্পনা শুরু হয়েছে।

আরও পড়ুন -  Argentina Champions: ৩৬ বছরের আক্ষেপ ঘুচিয়ে, শিরোপা জিতল মেসির আর্জেন্টিনা

ভিভিএস লক্ষ্মণ

একজন উজ্জ্বল ভারতীয় ব্যাটসম্যান। প্রাক্তন ভারতীয় খেলোয়াড় যিনি ভারতীয় দলের প্রধান কোচ পদের দাবিদার হতে পারেন। অবসর গ্রহণের পর তিনি কোচিং করার সিদ্ধান্ত নেন। তিনি আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের ব্যাটসম্যানদের কোচিং করিয়েছেন। এটি হায়দ্রাবাদ স্কোয়াডকে প্রশংসনীয়ভাবে সহায়তা করেছে। যদি ভবিষ্যতের বছরগুলিতে ৪৬ বছর বয়সীকে সুযোগ দেওয়া হতে পারে।

আরও পড়ুন -  সেলাই মেশিন বিনামূল্যে সরকার দিচ্ছে, প্ল্যানের ব্যাপারে জানুন

টম মুডি

প্রাক্তন অস্ট্রেলীয় ক্রিকেটার টম মুডি বিশ্বের অন্যতম পরিচিত কোচ। তিনি ভারতীয় ক্রিকেট সম্পর্কে ভাল ধারণা রাখেন, বছরের পর বছর ধরে আইপিএল ফ্র্যাঞ্চাইজির সঙ্গে কাজ করেছেন। টম মুডি তার ম্যান-ম্যানেজমেন্ট ক্ষমতার জন্য পরিচিত। তিনি শ্রীলঙ্কাকে ২০০৭ সালে বিশ্বকাপের ফাইনালে উঠতে সহায়তা করেছিলেন। তাঁর সাফল্য অনেক বেশি।

বীরেন্দ্র শেহবাগ

আগে বীরেন্দ্র শেহবাগ টিম ইন্ডিয়ার কোচিং পদের জন্য আবেদন করা ব্যক্তিদের মধ্যে একজন ছিলেন। শেবাগ শেষ মুহুর্তে কাঙ্ক্ষিত পদের জন্য তার প্রার্থী হবার জন্য কাগজ জমা দিয়েছিলেন, কিন্তু শেষ পর্যন্ত তিনি বর্তমান কোচ রবি শাস্ত্রীর কাছে পরাজিত হন। শেবাগ ২০১৬ সালে কিংস ইলেভেন পাঞ্জাবে প্রশিক্ষক হিসাবে যোগ দিয়েছিলেন। এই পদ থেকে সরে গেলেও ক্রিকেটার থেকে ধারাভাষ্যকার হওয়া এই ক্রিকেটার ভারতীয় ক্রিকেটের প্রতি সতর্ক নজর রেখেছেন।
ট্রেভর বেইলিস

আরও পড়ুন -  Jasprit Bumrah-Shreyas Iyer: আপডেট দিল BCCI, বুমরাহ ও আইয়ার ফিট কতটা হলেন?

২০০৪-০৫ সালে ট্রেভর বেইলিস স্টিভ রিক্সনের কাছ থেকে নিউ সাউথ ওয়েলসের কোচের দায়িত্ব গ্রহণ করেন। শেফিল্ড শিল্ড জয়ে দলকে নেতৃত্ব দিয়ে তিনি তাৎক্ষণিক সাফল্য অর্জন করেন। ইংল্যান্ড ও শ্রীলঙ্কা ক্রিকেট দলের সাথে ও তার কোচিংয়ের অভিজ্ঞতা রয়েছে। ক্ষুর-তীক্ষ্ণ প্রযুক্তিগত বিশ্লেষণ এবং ম্যান-ম্যানেজমেন্ট দক্ষতা সহ বেইলিস এখন পর্যন্ত সেরা।

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img