37 C
Kolkata
Sunday, May 5, 2024

Pan Card ফিরে পাবেন কীভাবে? যদি হারিয়ে যায়, জেনে নিন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, ওয়েবডেস্কঃ   গুরুত্বপূর্ণ দুটি পরিচয় পত্র হল আধার কার্ড ও প্যান কার্ড। আর্থিক লেনদেন কিংবা অন্যান্য ক্ষেত্রে খুব‌ই প্রয়োজন পড়ে Pan Card। আয়কর দফতরের তরফ থেকে এই কার্ড ইস্যু করা হয়ে থাকে। এই পরিচয় পত্র যদি হারিয়ে যায়, তখন কি করবেন, সেই কথা কখনও ভেবেছেন? কিন্তু অনেকসময় এই প্যান কার্ড হারিয়ে গেলে বিপত্তির মুখে পড়তে হবে।

আরও পড়ুন -  রেল লাইনের ধার থেকে মৃত সদ্যজাত উদ্ধার

খুব সহজেই হারানো প্যানকার্ড ফিরে পাবেন আপনি। প্রথমে ই-প্যান ডাউনলোড করার জন্য আয়কর দফতরের ওয়েবসাইট https://www.incometax.gov.in/iec/foportal যেতে হবে। এরপর, সেখানে ‘Instant E PAN’ অপশন দেখতে পাবেন। ওই অপশনে গিয়ে ক্লিক করে ‘New E PAN’ য়ে যেতে হবে‌। এবার আপনার পুরোনা হারিয়ে যাওয়া প্যানকার্ডের দশ ডিজিটের নম্বরটি দিন। যদি মনে না থাকে তবে আধার কার্ডের নম্বর দিন।

আরও পড়ুন -  PAN-Aadhaar কার্ড লিঙ্ক কাদের করতে হবে ৩১ মার্চের মধ্যে, নির্দেশিকার খুঁটিনাটি সরকারি জানুন

এই প্রক্রিয়াটির পর একটি শর্তাবলীর তালিকা আসবে। খুব মনোযোগ সহকারে পড়ে নিতে হবে‌। এরপর রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি ওটিপি আসবে‌। তা ইনপুট করার পর কনফার্ম অপশনে ক্লিক করুন। আপনার প্যানটি পিডিএফ ফর্ম্যাটে আপনার ইমেল আইডিতে পাঠানো হবে। মেলটি খোলার পরে আপনি আপনার ‘ই-প্যান’ ডাউনলোড করতে পারেন। মুশকিল আসান ।

আরও পড়ুন -  এই কাজটি ৩১ শে মার্চ এর আগে করে ফেলুন, না করলে ১০,০০০ টাকা জরিমানা আপনাকে দিতে হবে

Latest News

Weather Forecast: কালবৈশাখীর দাপট দক্ষিণবঙ্গে, ঘন্টায় ৫০ কিমি বেগে ঝড় এই সব জেলায়

Weather Forecast: কালবৈশাখীর দাপট দক্ষিণবঙ্গে, ঘন্টায় ৫০ কিমি বেগে ঝড় এই সব জেলায়। গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ। গ্রীষ্মকাল,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img