30 C
Kolkata
Monday, May 6, 2024

ইসরো’র অ্যামাজনিয়া-১ উপগ্রহের সফল উৎক্ষেপণ

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ উত্তর পূর্বাঞ্চলের উন্নয়ন মন্ত্রকের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী, প্রধানমন্ত্রীর দফতর, কর্মীবর্গ, গণ অভিযোগ,পেনশন, আণবিক শক্তি ও মহাকাশ দফতরের প্রতিমন্ত্রী ডাঃ জিতেন্দ্র সিং আজ জানিয়েছেন, আগামী দিনে মহাকাশ প্রযুক্তি ক্ষেত্রে বিশ্বের দরবারে ভারত সম্মান আরো বৃদ্ধি পাবে। ইসরো’র অ্যামাজনিয়া -১ উপগ্রহের সফল উৎক্ষেপণের পর ব্রাজিলের মন্ত্রী মার্কোস পন্টেসের সঙ্গে মহাকাশ ক্ষেত্রে সহযোগিতা নিয়ে আলোচনার পরে কেন্দ্রীয় মন্ত্রী ডাঃ জিতেন্দ্র সিং এ কথা জানান। তিনি বলেন এই পদক্ষেপ দুই দেশের মধ্যে সম্পর্কের নতুন অধ্যায়ের সূচনা হবে।

আরও পড়ুন -  Science: বিজ্ঞান নির্ভর অর্থনীতির ওপর ভারতের ভবিষ্যৎ অগ্রগতি নির্ভর করছে : ডঃ জিতেন্দ্র সিং

ডাঃ জিতেন্দ্র সিং বলেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গত ৫-৬ বছর ধরে মহাকাশ প্রযুক্তি সহ বিভিন্ন বৈজ্ঞানিক কর্মকান্ডে অনুপ্রেরণা জুগিয়েছেন।এর ফলে মানুষের জীবন যাত্রা সহজ হয়ে উঠেছে।
তিনি বলেন, রেল হোক বা আধুনিক শহর, কৃষি হোক বা দুর্যোগ ব্যবস্থাপনা, মহাসড়ক বা প্রতিরক্ষা, মহাকাশ প্রযুক্তি প্রতিটি ক্ষেত্রে উন্নতি সাধন হয়েছে।

আরও পড়ুন -  Qatar World Cup: চূড়ান্ত দল ঘোষণা করলো ক্রোয়েশিয়া, বিশ্বকাপে ২৬ সদস্যের

স্বাধীনতার পর প্রথমবার বেসরকারি সংস্থাগুলির জন্য ভারতের মহাকাশ প্রযুক্তিকে “আনলক” করার মতো প্রধানমন্ত্রীর বৈপ্লবিক সিদ্ধান্তের কথা উল্লেখ করে ডঃ জিতেন্দ্র সিংহ জানান যে আগামীদিনে এই পদক্ষেপ ‘জীবনযাত্রা,‘পরিবেশে’ ও ‘মানবতার’ ক্ষেত্রে আমূল পরিবর্তন নিয়ে আসবে। ব্রাজিলের বিজ্ঞান, প্রযুক্তি ও উদ্ভাবন মন্ত্রী মার্কোস পন্টেস বলেন, মহাকাশ প্রযুক্তি ক্ষেত্রে ভারত-ব্রাজিলের যৌথ উদ্যোগ বেসরকারি সংস্থাগুলির জন্য নতুন সুযোগ এনে দেবে এবং নতুন কর্মসংস্থান সৃষ্টি করতে সহায়তা করবে। এদিনের আলাপচারিতায় ভবিষ্যতের মহাকাশ বিজ্ঞান মিশনে সহযোগিতা, সম্ভাবনা, ইসরোর পিএস-৪ অরবিটাল প্ল্যাটফর্ম ব্যবহার ইত্যাদি বিষয় নিয়ে বার্তালাপ চালানো হয়। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  Shruti Das: টেলিপাড়ায় ফিরলেন শ্রুতি, কাটোয়া থেকে ‘রাঙা বউ’ হয়ে!

Latest News

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony

AC নিয়ে ঘুরতে পারবেন যে কোন স্থানে, দুর্দান্ত ডিভাইস লঞ্চ করেছে Sony.   গ্রীষ্মকাল, বছরের সেই সময় যখন প্রকৃতি তার পূর্ণ...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img