35 C
Kolkata
Monday, April 29, 2024

ডঃ হর্ষ বর্ধন ২০২০র জাতীয় নবজাতক সপ্তাহের সূচনা করেছেন

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডঃ হর্ষ বর্ধন ২০২০র জাতীয় নবজাতক সপ্তাহ উপলক্ষ্যে একটি অনুষ্ঠানে আজ পৌরহিত্য করেছেন। প্রতি বছর ১৫ থেকে ২১শে নভেম্বর এই সপ্তাহ উদযাপিত হয়। নবজাতকের স্বাস্থ্য ও স্বাস্থ্য ক্ষেত্রে তাদের প্রতি সর্বোচ্চ গুরুত্ব দেওয়া এই কর্মসূচির মাধ্যমে প্রতিফলিত হয়।

এ বছরের এই সপ্তাহের মূল ভাবনা হল ‘যেকোন জায়গায় প্রতিটি স্বাস্থ্য কেন্দ্রে সব নবজাতকের জন্য গুণমান, স্বচ্ছতা বজায় রাখা ও মর্যাদা রক্ষা করা ’। মন্ত্রী জানিয়েছেন ২০১৪ সালে ভারত প্রথম ইন্ডিয়া নিউ বর্ন অ্যাকশন প্ল্যান কর্মসূচি শুরু করেছে। নবজাতকদের মৃত্যু অথবা জন্মের সময় মৃত শিশুর প্রসব আটকাতে এই উদ্যোগ নেওয়া হয়। তিনি এই প্রসঙ্গে প্রাক্তন প্রধানমন্ত্রী শ্রী অটল বিহারী বাজপেয়ীর কথা উল্লেখ করেন। প্রয়াত প্রধানমন্ত্রী নবজাতকদের মৃত্যুর হার কমানোর জন্য এই সপ্তাহ উদযাপনের প্রস্তাব দিয়েছিলেন। পরবর্তীকালে বর্তমান প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর দৃঢ় নেতৃত্বে এই সপ্তাহ উদযাপন শুরু হয়।

আরও পড়ুন -  ইসরায়েল বন্ধ করল গাজায় বিদ্যুৎ, জ্বালানি এবং পণ্য সরবরাহ

সরকারের উদ্দেশ্য প্রতিটি শিশু যাতে বেঁচে থাকে, সাফল্য অর্জন করে এবং তাদের পুরো সম্ভাবনাকে কাজে লাগানো যায়। এরজন্য এনএনএম পোর্টাল, অভিযোগের সমাধানের জন্য সুমন প্রকল্প চালু করা হয়েছে। ২০১৭ সালে নবজাতকদের মৃত্যুর হার প্রতি হাজার শিশুর মধ্যে ২৪-এ নামিয়ে আনার উদ্যোগ নেওয়া হয়েছিল। আজ সেই হার কমে ২৩-এ পৌঁছেছে। মন্ত্রী এই উপলক্ষ্যে জাতীয় নবজাতক সপ্তাহের পোস্টারের উদ্বোধন করেছেন। নবজাতকের স্বাস্থ্য সম্বলিত বিভিন্ন তথ্য এই পোস্টারে রয়েছে। অনুষ্ঠানে জাতীয় এবং আন্তর্জাতিক স্তরের বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  Ileana D’Cruz: ইলিয়ানা ডিক্রুজ ভাইরাল, বিকিনিতে ( Bikini )

Latest News

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন

Short Film: বহু পুরুষের সঙ্গে অন্তরঙ্গ হলেন যুবতী, একা একা দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের জন্য। শর্ট ফিল্ম, যা বাংলায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img