38 C
Kolkata
Friday, May 3, 2024

৬৩তম স্থান অর্জন করেছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ সি-ড্যাকের জাতীয় সুপার কম্পিউটিং মিশন (এনএসএম)এর আওতায় প্রতিষ্ঠিত উচ্চ ক্ষমতা সম্পন্ন কম্পিউটিং আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এইচপিসি-এআই) পরম সিদ্ধি সুপার কম্পিউটার বিশ্বের সবচেয়ে শক্তিশালী ৫০০ নন-ডিস্ট্রিবিউটেড কম্পিউটার ব্যবস্থাপনার মধ্যে ৬৩তম স্থান অর্জন করেছে। ১৬ই নভেম্বর এই র‌্যাঙ্কিং-এর ফলাফল প্রকাশিত হয়।

আরও পড়ুন -  মুক্তি পেলেন হুয়াওয়ের মেং ওয়ানঝু

এই মিশনের আওতায় সুপার কম্পিউটারে ব্যবহৃত কৃত্রিম মেধা (আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স) ব্যবস্থাপনা রসায়ন, জ্যোর্তিবিজ্ঞান এবং অন্যান্য বিষয়কে শক্তিশালী করবে। একইসঙ্গে রোগ প্রতিরোধ ক্ষেত্রে ওষুধ তৈরি, স্বাস্থ্য ব্যবস্থাপনা ও দিল্লী, মুম্বাই, চেন্নাই, পাটনা এবং গুয়াহাটির মতো বন্যা কবলিত শহরগুলিতে বন্যার আগাম সতর্কতায় তথ্য প্রদানে সাহায্য করবে। পাশাপাশি কোভিড-১৯এর বিরুদ্ধে লড়াইয়ে গবেষণা ও উন্নয়ন ক্ষেত্রে গতি নিয়ে আসবে এবং স্টার্ট আপ ও সুনির্দিষ্ট এমএসএমই ক্ষেত্রে বিশেষ সাহায্য করবে।

আরও পড়ুন -  বিনয় - বিমল সাক্ষাৎ, আবারো কি পাহাড়ের রাজনীতিতে ফিরে আসবে গোর্খা জনমুক্তি মোর্চা ক্যারিশমা ?

বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের সচিব অধ্যাপক আশুতোষ শর্মা বলেন, ভারতে আজ বিশ্বের অন্যতম বৃহত্তর সুপার কম্পিউটার পরিকাঠামো রয়েছে। পরম সিদ্ধি-এআই বিশ্ব র‌্যাঙ্কিং-এ এই স্থান পাওয়া সেকথাই প্রমাণ করে দিয়েছে। সি-ড্যাক, বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগ এবং বৈদ্যুতিন তথ্যপ্রযুক্তি মন্ত্রকের যৌথ সহায়তায় জাতীয় সুপার কম্পিউটিং মিশনের আওতায় এই কম্পিউটার তৈরি করা হয়েছে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  Ankita Mallick: টিআরপি কম হতেই বিয়ে! কনের সাজে চোখ ধাঁধিয়ে দিলেন ‘জগদ্ধাত্রী’

Latest News

Weather: ঝেঁপে বৃষ্টি কবে, ৩ জেলায় হতে পারে কালবৈশাখী ঝড়, তাতে অস্বস্তি কমবে!

Weather: ঝেঁপে বৃষ্টি কবে, ৩ জেলায় হতে পারে কালবৈশাখী ঝড়, তাতে অস্বস্তি কমবে! গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ। গ্রীষ্মকাল,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img