32 C
Kolkata
Wednesday, May 15, 2024

শ্রী ধর্মেন্দ্র প্রধান বলেছেন গত ৬ বছরে খনি ক্ষেত্রে সর্বাধিক উন্নতি ও নীতিগত আদর্শে পরিবর্তন নিয়ে আসা হয়েছে

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় ইস্পাত, পেট্রোলিয়াম এবং প্রাকৃতিক গ্যাস মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান বলেছেন, বিগত ৬ বছরে খনি ক্ষেত্রে একাধিক নীতিগত সংস্কার সাধন করে এক দৃষ্টান্ত স্থাপন করা হয়েছে। পিএইচডিসিসিআই আয়োজিত জাতীয় খনি সম্মেলন অনুষ্ঠানের ভাষণে আজ একথা জানান তিনি। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, স্বনির্ভরতার লক্ষ্য অর্জনে আরও বেশি মূল্য সংযোজন প্রয়োজন। তিনি বলেন, দেশের প্রাকৃতিক সম্পদের মালিক দেশের মানুষরাই। তাই সুপ্রিম কোর্টে সিদ্ধান্ত নিয়েছে যে এই প্রাকৃতিক সম্পদ নিষ্কাষণের জন্য একটি নতুন প্রক্রিয়ার প্রয়োজন। পরবর্তীকালে সরকার সেই পথেই অগ্রসর হয়েছে। তাই এই প্রক্রিয়ার মানোন্নয়নে একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে । যেসব রাজ্যে এই প্রাকৃতিক সম্পদের ভান্ডার রয়েছে তাদের উপার্জন বৃদ্ধির ক্ষেত্রে বিশেষ পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

আরও পড়ুন -  Facebook: আগামীকাল থেকে বন্ধ হতে পারে আপনার ফেসবুক, যে কারণে

শ্রী প্রধান বলেন, প্রধানমন্ত্রী কয়লা, আকরিক লোহা, বক্সাইট, ম্যাঙ্গানিজের মতো বিরল প্রাকৃতিক সম্পদের যথাযথ মূল্যায়ণ ও উত্তোলনের বিষয়ে পরিকল্পনা গ্রহণ করেছেন। তাই স্বচ্ছ নিলাম প্রক্রিয়ার মাধ্যমে এইসব প্রাকৃতিক সম্পদের ভান্ডারগুলি থেকে প্রাকৃতিক সম্পদ উত্তোলনের বিষয়টিকে সামনে আনা হয়েছে। তিনি বলেন, এই নিলাম প্রক্রিয়া আগের চেয়ে অনেক সহজ-সরল করা হয়েছে। বিশ্বব্যাপি যেকোন আন্তর্জাতিক বিনিয়োগকারী সংস্থা এই প্রক্রিয়ায় অংশ নিতে পারবে। এতে দেশে বিনিয়োগ বাড়বে বলে মত প্রকাশ করেছেন তিনি। শ্রী প্রধান বলেন, এই ঐতিহাসিক পদক্ষেপ গ্রহণের ফলে শুধুমাত্র দেশই লাভবান হবেনা, ভারত আগামীদিনে বিশ্ব উৎপাদনশীল হাবে পরিণত হবে।

আরও পড়ুন -  Devleena Kumar: দেবলীনা উত্তাপ ছড়ালেন, লোহিত সাগরের তীরে, নীলনদের দেশে

শ্রী প্রধান আরও জানান,এই ক্ষেত্রে প্রযুক্তি, ডিজিটালাইজেশন, নতুন ব্যবসায়িক নীতি ইত্যাদি গ্রহণ করা হয়েছে ।এতে দেশে খনি ক্ষেত্রে বৃহত্তর বাজার গঠনের পাশাপাশি আত্মনির্ভরতার পথও তৈরি হবে। সূত্র – পিআইবি।

আরও পড়ুন -  শিলিগুড়িতে নৈহাটি বড়মার আদলে প্রতিমা, পুজো মন্ডপ উদ্বোধন করলেন মেয়র

Latest News

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img