23 C
Kolkata
Tuesday, May 7, 2024

অক্টোবর মাসে ভারতে পাইকারি মূল্য সূচক

Must Read

খবরইন্ডিয়াঅনলাইন, নয়াদিল্লিঃ কেন্দ্রীয় শিল্প প্রসার ও অভ্যন্তরীণ বাণিজ্য দপ্তরের মুখ্য অর্থনৈতিক উপদেষ্টার কার্যালয়ের পক্ষ থেকে দেশে অক্টোবর মাসের প্রাথমিক এবং আগস্ট মাসের চূড়ান্ত পাইকারি মূল্য সূচক এই প্রেস বিবৃতিতে প্রকাশ করা হচ্ছে। পাইকারি মূল্য সূচকের প্রাথমিক ফলাফল প্রতি মাসের ১৪ তারিখ অথবা পরবর্তী কাজের দিন প্রকাশ করা হয়। দেশের সুনির্দিষ্ট কিছু উৎপাদন ইউনিট এবং প্রাতিষ্ঠানিক সূত্র থেকে পাওয়া তথ্য একত্রিত করে মূল্য সূচক প্রকাশ করা হয়ে থাকে। তবে, ১০ সপ্তাহ পর চূড়ান্ত মূল্য সূচক প্রকাশ করা হয়।

আরও পড়ুন -  শিলিগুড়ি 14 নম্বর ওয়ার্ডের তৃণমূল কংগ্রেসের প্রার্থী শ্রীমতি শ্রাবণী দত্তের সমর্থনে পদযাত্রা

সদ্য সমাপ্ত অক্টোবর মাসে মাসিক মূল্য সূচকের ওপর ভিত্তি করে মুদ্রাস্ফীতির হার দাঁড়িয়েছে ১.৪৮ শতাংশ (প্রাথমিক)। আলোচ্য মাসে প্রাথমিক দ্রব্যসামগ্রীর পাইকারি মূল্য সূচক গত সেপ্টেম্বর মাসের ১৫০.৩ (প্রাথমিক) থেকে ১.৪০ শতাংশ বেড়ে অক্টোবর মাসে হয়েছে ১৫২.৪ (প্রাথমিক)। খাদ্য বহির্ভূত সামগ্রী, খাদ্যসামগ্রী ও খনিজ পদার্থের দাম বৃদ্ধি পাওয়ায় অক্টোবর মাসে পাইকারি মূল্য সূচক বেড়েছে। তবে, অশোধিত পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাসের মূল্য অপরিবর্তিত রয়েছে।

আরও পড়ুন -  Vote Boycott Poster: আসানসোল পৌরনিগমের 66 নম্বর ওয়ার্ডের দামাগড়িয়াতে ভোট বয়কটের পোস্টার

জ্বালানি ও শক্তিক্ষেত্রে পাইকারি মূল্য সূচক গত সেপ্টেম্বর মাসের ৯১.০ (প্রাথমিক) থেকে ০.১১ শতাংশ বেড়ে অক্টোবর মাসে হয়েছে ৯১.১ (প্রাথমিক)। খনিজ তেলের মূল্য হ্রাস পাওয়ায় অক্টোবর মাসে মূল্য সূচক বেড়েছে। তবে, কয়লার মূল্য অপরিবর্তিত রয়েছে।

আরও পড়ুন -  Referee Watch: ঘড়ির দাম ৬ লাখ টাকা, রেফারিদের হাতে ঘড়ি, আধুনিক প্রযুক্তির ছাপ এবার বিশ্বকাপে

প্রাথমিক খাদ্যসামগ্রীর মধ্যে বিভিন্ন ধরনের খাবারের সূচক গত সেপ্টেম্বর মাসের ১৫৭.৬ থেকে ৬.৯২ শতাংশ বেড়ে ১৫৯.৩ হয়েছে। ২০১১-১২-কে ১০০ হিসেবে ভিত্তি করে আগস্ট মাসে পাইকারি মূল্যের চূড়ান্ত সূচক ও মুদ্রাস্ফীতির হার দাঁড়িয়েছে যথাক্রমে ১২২.০ এবং ০.৪১ শতাংশ। সূত্র – পিআইবি।

Latest News

গরম থেকে একটু শান্তি পেতে দিঘা-দার্জিলিং যাওয়ার জন্য ট্রেন দিল রেল!

গরম থেকে একটু শান্তি পেতে দিঘা-দার্জিলিং যাওয়ার জন্য ট্রেন দিল রেল! এই তাপপ্রবাহ থেকে একটু শান্তি পেতে এবার রেল দিলো...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img