27 C
Kolkata
Friday, May 10, 2024

পূজা মন্ত্র

Must Read

খবরইন্ডিয়াঅনলাইনঃ সনাতম ধর্মের যেকোনো পূজার ক্ষেত্রে সব থেকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে সংস্কৃত মন্ত্রগুলি। দুর্গা পূজার মন্ত্র গুলি সাধারণত শ্রী শ্রী চণ্ডি থেকে পাঠ করা হয়। ঢাক-ঢোল, খোল করতাল, সুগন্ধী আগর বাতি তার সাথে এই সংস্কৃত মন্ত্রগুলি এক পবিত্র পরিবেশের জন্ম দেয়।

আরও পড়ুন -  হাত বাড়িয়ে দিলেন হবু মাকে, ইউভানের মা হওয়ার পর নুসরতকে সাহায্যের আশ্বাস শুভশ্রীর

দুর্গা পুষ্পাঞ্জলি দেয়ার মন্ত্র:

“ ঔঁ জয়ন্তি(দেবী পার্বতীর তৃতীয় নয়ন থেকে সৃষ্টি যার) মঙ্গলা(যেই রূপে দেবী পার্বতী মঙ্গল দাত্রী) কালী(যেই রূপে দেবী পার্বতী কাল চালনা করেন), ভদ্র কালী (যেই রূপে দেবী পার্বতী সুখ দেন), দুর্গা(যেই রূপে দেবী পার্বতী দুর্গম নাশিনী) শিবা(যেই রূপে দেবী পার্বতী শিব দর্শনা) ক্ষমা(যেই রূপে দেবী পার্বতী ব্রহ্মা কে দয়া করেন) ধাত্রী(যেই রূপে দেবী পার্বতী জগৎ চলনা করেন), স্বাহা(নিজের কেশ সতী অগ্নিতে আহুতি) স্বধা(যেই রূপে দেবী পার্বতী মুক্তি দেন) নমস্তুতে। এস স্ব চন্দন পুষ্প বিল্ব পত্রাঞ্জলী নম ভগবতী দুর্গা দেবী নমহ্। ”
দুর্গা প্রণাম মন্ত্র:

আরও পড়ুন -  Sudipta Banerjee: ‘লাভ বাইট’, বিয়ের পরপরই স্বামীর থেকে সুদীপ্তা! লালচে দাগ গলার কাছে

“ সর্ব মঙ্গল মঙ্গল্যে শিবে সর্বার্থ সাধিকে
শরণ্যে ত্রম্বকে গৌরি নারায়নী নমস্তুতে


অর্থ: হে দেবী সর্বমঙ্গলা, শিবা(শিবের স্ত্রী), সকল কার্য সাধিকা, শরণযোগ্য, গৌরি(পার্বতী গৌর বর্ণা) ত্রিনয়ণী, নারায়নী(পার্বতী বিষ্ণুর বোন) তোমাকে নমস্কার। সূত্র – সংগৃহীত।

আরও পড়ুন -  করোনার প্রথম ডোজ টিকা নিলেন অমিতাভ বচ্চন

Latest News

Web Series: এই ওয়েব সিরিজে রয়েছে উত্তেজনা পরিপূর্ণ, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না

Web Series: এই ওয়েব সিরিজে রয়েছে উত্তেজনা পরিপূর্ণ, একদম বাচ্চাদের সামনে দেখা যাবে না।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img