31 C
Kolkata
Saturday, May 4, 2024

Weather Forecast: প্রবল গরমে পুড়বে এই জেলাগুলি, জারি হল তাপপ্রবাহের সতর্কতা!

Must Read

গ্রীষ্মের মাস এপ্রিল। প্রকৃতির নিয়মে শুরু হয়েছে তাপপ্রবাহ। চৈত্র মাসের আর কয়েকটা দিন। এরপরেই আসছে পয়লা বৈশাখ। নতুন বছরের সূচনা বাংলায়।

গ্রীষ্মের ভ্যাপসা গরমে কাটে বাঙালির নতুন বছরের দিনগুলি। তেমনটা হতে চলেছে বলে আভাষ দিচ্ছে প্রকৃতি। ইতিমধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বাড়ছে লাফিয়ে।ফলস্বরূপ চৈত্রের মাঝেই গ্রীষ্মের প্রভাব লক্ষ্যনীয়।

গত রবিবারই প্রবল ঝড় হয়েছে উত্তরবঙ্গে। রবিবার বিকেলে প্রবল ঝড় হয় জলপাইগুড়ি জেলায়। ঘন্টায় ৯০ কিলোমিটার বেগে আছড়ে পড়ে সেই প্রবল ঝড়। এই আচমকা ঝড়ে ৫ জনের মৃত্যু হয় বলে খবর। সোমবার রাজ্যে এমন কিছু দুর্যোগ দেখা যায়নি। আজ নতুন করে তেমন কিছু দুর্যোগের পূর্বাভাস নেই। আজ থেকে আবহাওয়া বদলে যাবে রাজ্যজুড়ে। আজকের আবহাওয়ার পূর্বাভাস কি বলছে?

  1. কলকাতার আবহাওয়া: আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, আজকে কলকাতায় সেইভাবে বৃষ্টির পূর্বাভাস নেই বললেই হয়। সকাল থেকে রৌদ্রোজ্বল আকাশ থাকবে।আজ কলকাতার বুকে সর্বোচ্চ ৩৮ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন ২৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকবে। কলকাতায় দিনভর ভ্যাপসার সাথে অস্বস্তিকর গরম থাকবে।

  2. দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের কোনো জেলায় বৃষ্টিপাতের তেমন পূর্বাভাস নেই। কিন্তু তাপপ্রবাহের সতর্কতা জারি হয়েছে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায়। পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমান জেলায় তাপপ্রবাহ চলবে।

    তাপমাত্রা পেরিয়ে যাবে চল্লিশ ডিগ্রির গণ্ডি। হাওয়া অফিস জানিয়েছে যে আজ আবহাওয়া শুষ্ক এবং অস্বস্তিকর থাকবে উত্তর ২৪ পরগনা, হুগলি, পূর্ব বর্ধমান, নদিয়া, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, বীরভূম ও মুর্শিদাবাদ জেলায়। আজকে দক্ষিণবঙ্গের এইসব জেলাগুলিতেও তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি থাকবে বলে জানা গেছে। আগামী শনিবার এবং রবিবার বাংলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

  3.  উত্তরবঙ্গের আবহাওয়া: আজকে দক্ষিণবঙ্গের চাঁদিফাটা গরম পড়লেও উত্তরবঙ্গের কয়েকটি জেলায় ঝড়বৃষ্টির পূর্বাভাস আছে। আজকে উত্তরবঙ্গের একাধিক জেলায় হালকা বৃষ্টিপাত এবং হালকা ঝোড়ো বাতাস বয়ে যাওয়ার পূর্বাভাস আছে। আজকে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং ও আলিপুরদুয়ার জেলায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। সেই জন্য আজ উত্তরবঙ্গের তাপমাত্রা সেইভাবে বাড়বে না বলেই জানা গেছে।

  4. ট্যাগঃ
    আলিপুর আবহাওয়া আপডেট, হিট ওয়েভ, আইএমডি আবহাওয়া আপডেট, কলকাতা আবহাওয়া, উত্তরবঙ্গ আবহাওয়া আপডেট, দক্ষিণবঙ্গ আবহাওয়া আপডেট

আরও পড়ুন -  Durga Puja: রাজা নবকৃষ্ণ দেব পরিবার

Latest News

সেই আমি আমার মতো

সেই আমি আমার মতো।  আমার স্বপ্ন জ্বলে। চিরকাল পালন করি, আমি স্বপ্ন দেখি। চিরকাল পালন করি,আমি স্বপ্ন দেখি, মনের কথা বলে, কবিতা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img