38 C
Kolkata
Friday, May 3, 2024

Tulsi: ঠাকুরঘরে তুলসীর মঞ্জরীকে লাল কাপড়ে বেঁধে রাখুন, ফিরবে সৌভাগ্য

সনাতন হিন্দু ধর্মে বিভিন্ন গাছ যেমন, তুলসী গাছকে –কে দেবতা হিসেবে পুজো করা হয়।

Must Read

সনাতন হিন্দু ধর্মে বিভিন্ন গাছ, পশু পাখিকে বিশেষ গুরুত্ব আরোপ করা হয়। বট, অশ্বত্থ প্রভৃতি গাছকে দেবতা হিসেবে পুজো করা হয়। সেই রকম একটি গাছ হচ্ছে তুলসী। ভগবান বিষ্ণুর ঘনিষ্ঠ বলে ধরা হয় তুলসীকে। বিষ্ণুর পায়ে তুলসী দিয়ে পুজো করা হয়। অপরদিকে তুলসীগাছে রোজ জল দিলেও বাড়িতে বিষ্ণুর বাস হয় বলে মনে করেন অনেকেই। তুলসী গাছের যত্ন এবং উপাসনা করলে ভগবান বিষ্ণুর কৃপালাভ হয় বলেও মনে করেন সনাতন ধর্মাবলম্বীরা।

ভারতের অন্যতম প্রাচীন শাস্ত্র বাস্তুশাস্ত্রে তুলসীর পরিচর্যা নিয়ে নানা নিয়ম রয়েছে। এছাড়াও তুলসী গাছের নানা ইঙ্গিত যে কিভাবে আমাদের জীবনের আসন্ন সময়কে ব্যক্ত করে, তাও উল্লিখিত আছে সেখানে। বাস্তুবিদদের মতে কিছু কিছু ইঙ্গিত যেমন বাড়ির ঘোর অমঙ্গলের জানান দেয়, তেমনই কিছু ইঙ্গিত দেখলেই আমাদের বুঝতে হবে যে আমাদের জীবনে কিছু ইতিবাচক পরিবর্তন হতে চলেছে।

আরও পড়ুন -  Anjali Arora: এমএমএস বিতর্ক এখন পিছনে, পোশাকের ফাঁক দিয়ে গোপন জিনিস উঁকি, অঞ্জলি অরোরার

যদি আচমকা তুলসী গাছের পাতার রং ঘন এবং উজ্জ্বল সবুজ রংয়ের হয়ে গেলে বুঝতে হবে সেই বাড়িতে মা লক্ষ্মীর কৃপা বর্ষিত হবে।

এছাড়াও তুলসী গাছের পাশে যদি মাটিতে দুর্বা ঘাস জন্মাতে দেখা যায়, সেটিকেও শুভ ইঙ্গিত বলে মনে করা হয়।

আরও পড়ুন -  এই তাপপ্রবাহে আরো গরম বাড়িয়ে দিলেন মধুমিতা! টাইট পোশাকে উদ্ধত যৌবন দেখে নেটিজেনরা হা করে তাকিয়ে রয়েছে

পাশাপাশি তুলসী গাছে মঞ্জরীর আগমন নিয়েও বাস্তুশাস্ত্রে একটি গুরুত্বপূর্ণ বিষয়কে প্রকাশ করা হয়। তুলসী গাছে পাতার পাশাপাশি সৌন্দর্যের অন্যতম নিদর্শন হল তুলসী গাছের মঞ্জরী।

এটা সবসময় দেখা যায়না। আচমকা গাছে কচি মঞ্জরী দেখা দিলে বুঝতে হবে সেই বাড়ির উপর প্রসন্ন হয়েছেন ভগবান বিষ্ণু। সেই বাড়িতে সুসময় আসন্ন। এমনটা হলে খুলে যায় অর্থ ভাগ্য। এর ফলস্বরূপ নানান বাধা এবং বিপত্তি কেটে গিয়ে জীবনের উন্নতি শুরু।

মঞ্জরী দেখেই আনন্দিত হয়ে উঠলে চলবে না। কারণ ওই মঞ্জরী কিছুদিন পরেই ঝরে যায়। তাই মঞ্জরীর প্রভাবে যে সুসময় আসে, তা ধরে রাখতে শুকনো মঞ্জরীর দানা বা গোটা মঞ্জরীকে একটি লাল কাপড়ে বেঁধে রাখুন ঠাকুর ঘরে।

আরও পড়ুন -  France: গ্রেপ্তার ২৭, ব্যাপক বিক্ষোভ ও সংঘর্ষ, ফ্রান্সে

এক্ষেত্রে সঠিক দিকে সেটিকে রাখতে হবে। তুলসী মঞ্জরীকে লাল কাপড়ে মুড়ে সবসময় ঠাকুর ঘরের পূর্ব দিকে রাখুন। তাতে বাড়িতে সুখ এবং সমৃদ্ধির জোয়ার আসবে। এছাড়াও স্নানের জলে তুলসী মঞ্জরী ফেলে সেই জলে স্নান করলে সমস্ত গ্রহদোষ কাটে।

ট্যাগঃ
তুলসী-মঞ্জরী

Disclaimer: প্রতিবেদনটি তথ্য এবং অনুমানের উপর লিখিত। বাস্তব জীবনে ব্যক্তিবিশেষে এর প্রভাব ভিন্ন হতে পারে।

Latest News

Gold Price Today: চড়লো সোনার দাম কলকাতায়, চিন্তায় পড়লেন মধ্যবিত্তরা

Gold Price Today: চড়লো সোনার দাম কলকাতায়, চিন্তায় পড়লেন মধ্যবিত্তরা।  ভারতবর্ষে সোনার ব্যবহার: ঐতিহ্য ও আধুনিকতার এক অপূর্ব মেলবন্ধন। ভারতের ইতিহাস ও...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img