30 C
Kolkata
Sunday, May 5, 2024

Diesel Car Ban: ভারতে সমস্ত ডিজেল গাড়ি ব্যান হয়ে যাবে, সিদ্ধান্ত পেট্রোলিয়াম মন্ত্রকের

ডিজেল গাড়ি সম্পূর্ণ নিষিদ্ধ করা হবে ১০ লাখের বেশি জনসংখ্যার শহরগুলিতে।

Must Read

Diesel Car Ban: ভারতে সমস্ত ডিজেল গাড়ি ব্যান হয়ে যাবে, সিদ্ধান্ত পেট্রোলিয়াম মন্ত্রকের।

২০২৭ সালের মধ্যে ডিজেল যান সম্পূর্ণ নিষিদ্ধ করার সুপারিশ করেছে ভারতের ক্রমবর্ধমান দূষণের মাত্রা নিয়ন্ত্রণে পেট্রোলিয়াম মন্ত্রক গঠিত একটি প্যানেল। তার মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষা ও জনস্বাস্থ্যের উন্নয়ন হবে।

এই ডিজেল যানবাহন নিষিদ্ধ করার কারণে বায়ু দূষণের মাত্রা উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে। ডিজেল যানবাহন পেট্রোল যানবাহনের তুলনায় অনেক বেশি কালো ধোঁয়া নির্গত করে। এই সব ধোঁয়া শ্বাসকষ্ট, হাঁপানি, ক্যান্সার ও হৃদরোগের মতো মারাত্মক স্বাস্থ্য সমস্যা হচ্ছে।

আরও পড়ুন -  Farrukh Jaffar: প্রবীণ অভিনেত্রী ফারুক জাফর প্রয়াত

প্যানেল শহরগুলির জনসংখ্যা উপরে ডিজেল যান নিষিদ্ধ করার পরিকল্পনা করেছে। ১০ লাখের বেশি জনসংখ্যার শহরগুলোতে ২০২৭ সালের মধ্যে ডিজেল যান সম্পূর্ণ নিষিদ্ধ করা হবে। ২০৩০ সালের মধ্যে শুধুমাত্র বৈদ্যুতিক বাসগুলোকেই সিটি পরিবহন ব্যবস্থায় অন্তর্ভুক্ত হবে।

আরও পড়ুন -  ভারত সরকার বিরোধিতা করেছে, সমকামী বিয়ে বৈধ করার বিরুদ্ধে

যাত্রীবাহী গাড়ি এবং ট্যাক্সিগুলো ৫০% পেট্রোল ও ৫০% বৈদ্যুতিক চালিত হতে হবে। ২০৩০ সাল নাগাদ বৈদ্যুতিক গাড়ির বিক্রি বছরে ১ কোটি ইউনিট ছাড়িয়ে যাবে।

এই সব পদক্ষেপগুলি বাস্তবায়নের মাধ্যমে বায়ু দূষণের মাত্রা উল্লেখযোগ্যভাবে হ্রাস পাবে। জীবাশ্ম জ্বালানির ব্যবহার কমে যাবে। নবায়নযোগ্য শক্তির ব্যবহার বৃদ্ধি পাবে। পেট্রোলিয়াম মন্ত্রকের এই সুপারিশ বাস্তবায়নের মাধ্যমে ভারতের পরিবেশের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন হবে। ভারত নবায়নযোগ্য শক্তির ব্যবহারের ফলে বিশ্বের উন্নত দেশ হিসেবে পরিচিতি লাভ পাবে।

আরও পড়ুন -  Wall Collapses: দেয়ালধসে নিহত ৯ ভারি বৃষ্টিতে, উত্তরপ্রদেশে

Latest News

সেই আমি আমার মতো

সেই আমি আমার মতো।  আমার স্বপ্ন জ্বলে। চিরকাল পালন করি, আমি স্বপ্ন দেখি। চিরকাল পালন করি,আমি স্বপ্ন দেখি, মনের কথা বলে, কবিতা...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img