30 C
Kolkata
Saturday, April 27, 2024

দোষারোপ ইউক্রেন-রাশিয়া, বিমান বিধ্বস্ত

Must Read

ইউক্রেনের সীমান্তবর্তী বেলগোরোদ অঞ্চলে রাশিয়ার সামরিক বাহিনীর একটি ইলিউশিন আইএল-৭৬ বিমান বিধ্বস্ত। ঘটনায় ৬৫ জন ইউক্রেনীয় যুদ্ধ বন্দিসহ ৭৪ নিহত হয়েছেন।

এই বিমান বিধ্বস্তের ঘটনায় পাল্টাপাল্টি বক্তব্য পাওয়া যাচ্ছে ইউক্রেন-রাশিয়া। ইউক্রেনের স্থানীয় সংবাদমাধ্যমে ঘটনার পর পর দাবি করা হচ্ছিল যে, ইউক্রেনীয় সেনাবাহিনী ইলিউশিন-৭৬ উড়োজাহাজকে গুলি করে ভূপাতিত করেছে। পরে এই প্রতিবেদন মুছে ফেলা হয়েছে।

ইউক্রেনের জেনারেল স্টাফকে উদ্ধৃত করে ইউক্রেনস্ক প্রাভদা ওয়েবসাইটের খবরে বলা হয়েছে, উড়োজাহাজটি রাশিয়ার এস-৩০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বহন করছিল। কিন্তু ইউক্রেনের পক্ষ থেকে যু্দ্ধ বন্দিদের কথা উল্লেখ করা হয়নি।

আরও পড়ুন -  লোকাল ট্রেন চালু করতে চাইছে পূর্ব রেল, সব রকম নিয়ম মেনে চালাবে, এবার রাজ্য সরকারের কাছে আবেদন করবেন

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়কে উদ্ধৃত করে রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে, এতে ৬৫ জন ইউক্রেনীয় যুদ্ধ বন্দি ছিলেন। তাদেরকে বন্দি বিনিময়ের জন্য বেলগোরোদ নিয়ে যাওয়া হচ্ছিল। এদের সাথে উড়োজাহাজের ৬ রুশ ক্র এবং আরও তিন ব্যক্তি ছিলেন।

উড়োজাহাজে থাকা সবাই নিহত হয়েছেন।

রাশিয়ার পার্লামেন্টের নিম্নকক্ষের স্পিকার ভিয়াচেস্লাভ ভলোদিন অভিযোগ করেছেন, ইউক্রেনীয় যুদ্ধ বন্দিদের বহনকারী উড়োজাহাজটি গুলি করে ভূপাতিত করেছে কিয়েভের সেনারা। তারা আকাশে নিজেদের সেনাদের গুলি করেছে। মানবিক মিশনে থাকা আমাদের পাইলটকেও গুলি করে ভূপাতিত করা হয়েছে।
এই অভিযোগের পক্ষে কোনও প্রমাণ হাজির করেননি।

আরও পড়ুন -  Russia: রাশিয়া গ্যাস সরবরাহ আরো কমাবে ইউরোপে

বেলগোরোদের আঞ্চলিক গভর্নর ভিয়াচেস্লাভ গ্লাডকভ বলেছেন, আঞ্চলিক রাজধানীর উত্তর-পূর্বে করোচানস্কি জেলায় সামরিক উড়োজাহাজটি বিধ্বস্ত হয়েছে। তদন্তকারী এবং জরুরি সেবার কর্মীরা ঘটনাস্থলে কাজ করছেন।

রাশিয়ার পার্লামেন্ট সদস্য এবং অবসরপ্রাপ্ত জেনারেল আন্দ্রেই কারতাপলভ বলেছেন, উড়োজাহাজটি তিনটি ক্ষেপণাস্ত্র দিয়ে ভূপাতিত করেছে ইউক্রেন। এসব ক্ষেপণাস্ত্র ইউক্রেনকে সরবরাহ করেছে পশ্চিমারা।
তিনিও নিজের তথ্যে কোনও সূত্র উল্লেখ করেননি। বলেছেন, তদন্তে জানা যাবে প্যাট্রিয়ট নাকিআইআরআইএস-টিএস ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছে।

আরও পড়ুন -  অর্থের দ্বারা প্রভাবিত না হয়ে ভোটদানের বার্তা

রুশ ইলিউশিন-৭৬ সামরিক পরিবহন উড়োজাহাজটি সেনা, কার্গো, সামরিক সরঞ্জাম এবং অস্ত্র আকাশ পথে এক স্থান থেকে অন্য স্থানে নেওয়ার কাজে ব্যবহার করা হয়।

তাতে সাধারণত পাঁচজন ক্রু থাকেন ও এটি ৯৯ জন আরোহী বহন করতে পারে।
ইউক্রেনের সীমান্তবর্তী রাশিয়ার দক্ষিণাঞ্চলীয় বেলগোরোদ গত কয়েক মাস ধরে নিয়মিত ইউক্রেনীয় হামলার শিকার হচ্ছে। তার মধ্যে গত বছর ডিসেম্বরে একটি ক্ষেপণাস্ত্র হামলায় ২৫ জন নিহত হয়েছিলো।

সূত্রঃ আল-জাজিরা, দ্য গার্ডিয়ান।

Latest News

Short Film: বউ থাকতে সুন্দরী গার্লফ্রেন্ডের সাথে ভরপুর রোমান্স এই যুবকের, শর্ট ফিল্মটি একদম গোপনে দেখবেন

Short Film: বউ থাকতে সুন্দরী গার্লফ্রেন্ডের সাথে ভরপুর রোমান্স এই যুবকের, শর্ট ফিল্মটি একদম গোপনে দেখবেন।  Short Film টি ১৮+উদ্ধের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img