35 C
Kolkata
Tuesday, May 14, 2024

Ration Card: এইটা না থাকলেই বাতিল হবে রেশন কার্ড, ৩১ শে ডিসেম্বরে ‘ডেডলাইন’ বেঁধে দিয়েছে রাজ্য

Must Read

এই রেশন কার্ড রয়েছে এমন প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পান।

রেশন কার্ড থাকলে সেই কার্ডের ভিত্তিতে নির্ধারিত খাদ্য সামগ্রী দেওয়া হয় স্থানীয় রেশন দোকান থেকে। কিন্তু সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের উপর।

রেশন কার্ডটিকে সময়ে সময়ে আপডেট রাখা, কিছু ভুল থাকলে তা সংশোধন করা খুব জরুরি। এবার এই বিষয়টি নিয়ে বড়সড় ঘোষণা করল রাজ্য সরকার। উল্লেখ্য, করোনাকালীন সময়ের পর থেকে দেশের খাদ্যাভাব দূর করতে বিনামূল্যে রেশন দেওয়া চালু করে কেন্দ্র এবং রাজ্য সরকার।

আরও পড়ুন -  Subhashree Ganguly: সোশ্যাল মিডিয়াতে শুভশ্রী ‘হট’

যদিও রাজ্যের এই প্রকল্প এখন আর চালু নেই। কিন্তু এইটা চালু রাখতে ভাবনাচিন্তা করছে মমতা সরকার। ইতিমধ্যে কেন্দ্র তাদের বিনামূল্যে রেশন ব্যবস্থার মেয়াদ বাড়িয়েছে পাঁচ বছর। এবার রাজ্যের তরফে করা হল বড় একটি ঘোষণা।

সম্প্রতি, রাজ্য সরকারের খাদ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে যে, রাজ্যের সব নাগরিকের রেশন কার্ডের সাথে আধার কার্ডের সংযুক্তিকরণ বাধ্যতামূলক করা হয়েছে। এই কাজটি করতে হবে ৩১ শে ডিসেম্বর, ২০২৩ এর মধ্যেই। না হলে যেমন বিনামূল্যে রেশন পাওয়া থেকে বঞ্চিত হবেন সেই উপভোক্তা, তেমনই রেশন কার্ডটি বাতিল করা হতে পারে। তেমনটা যাতে না হয়, তার জন্যই সময় দিয়েছে সরকার।

আরও পড়ুন -  বড়দিনে কি বৃষ্টি? তাপমাত্রায় বড় রকমের হেরফের হতে পারে, আগামী কয়েক দিনের আবহাওয়ার আপডেট

বাড়িতে বসেই করা যাবে এই কাজ। প্রথমেই আপনার রাজ্যের অফিসিয়াল পাবলিক ডিস্ট্রিবিউশন পোর্টাল খুলতে হবে। এরপর আপনার স্ক্রিনে ভেসে ওঠা ‘রেশন-আধার লিঙ্ক’-এর অপশন নির্বাচন করুন।আপনার যে কার্ড এই মুহূর্তে সক্রিয় রয়েছে তার সাথে আধার কার্ড লিংক করাতে আধার লিঙ্ক অপশনটি সিলেক্ট করে ফেলুন।

আরও পড়ুন -  Dealers Protest: খাদ্য ও সরবরাহ অফিসে ডিলারদের বিক্ষোভ

অপশনে একটি নতুন পেজ খুলে যাবে, সেখানে আপনার রেশন কার্ডের নম্বর ও এরপর আপনার আধার কার্ডের নম্বর লিখে ফেলুন। আপনার আধার কার্ডের সঙ্গে লিঙ্ক থাকা মোবাইল নম্বরটি লিখুন।

তারপর কন্টিনিউ বাটনে ক্লিক করে দিন। করার পরেই আপনার মোবাইল ফোনে একটি OTP আসবে। খুলে থাকা পেজের নির্দিষ্ট জায়গায় সেই OTP এন্টার করুন। তারপর আপনার অনুরোধটি জমা করা হবে। এই সব প্রক্রিয়া সম্পূর্ণ হলে আপনি একটি SMS -এর মাধ্যমে নিশ্চিতকরন পাবেন।

Latest News

উল্লুর নতুন ওয়েব সিরিজে সাহসী দৃশ্যে রয়েছে, দেখতে গেলে সব কিছু বন্ধ করুন এরপর দেখুন

উল্লুর নতুন ওয়েব সিরিজে সাহসী দৃশ্যে রয়েছে, দেখতে গেলে সব কিছু বন্ধ করুন এরপর দেখুন।  Web Serise টি ১৮+উদ্ধের জন্য।...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img