38 C
Kolkata
Friday, May 3, 2024

কবরস্থানে পরিণত হচ্ছে গাজা শিশুদেরঃ জাতিসংঘ মহাসচিব

Must Read

কবরস্থানে পরিণত হচ্ছে গাজা শিশুদেরঃ জাতিসংঘ মহাসচিব।

জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস, গাজা শিশুদের কবরস্থানে পরিণত হচ্ছে বলে মন্তব্য করেছেন। একই সঙ্গে ক্রমাগত অবনতি হওয়া পরিস্থিতি মানবিক যুদ্ধবিরতির প্রয়োজনীয়তাকে আরও জরুরি করে তুলেছে।

সোমবার (৬ নভেম্বর) নিউইয়র্কের জাতিসংঘে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

জাতিসংঘের মহাসচিব বেসামরিক নাগরিকদের সুরক্ষার গুরুত্বের ওপর জোর দিয়ে অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। তিনি বলেন, সশস্ত্র সংঘাতের কোনো পক্ষই আন্তর্জাতিক মানবিক আইনের ঊর্ধ্বে নয়। চলমান সংঘাত ‘বিশ্বকে কাঁপিয়েছে’ ও ‘অনেক নিরপরাধ জীবনকে ধ্বংস করেছে’, যোগ করেন তিনি।

আরও পড়ুন -  Israel: ইসরায়েল আবারও বিমান হামলা চালিয়েছে, গাজায়

অ্যান্তনিও গুতেরেস বলেন, গাজার দুঃস্বপ্ন একটি মানবিক সংকটের চেয়েও বেশি। এটি মানবতার সংকট। এ সময় তিনি ঘোষণা করেন যে, জাতিসংঘ ও এর অংশীদাররা গাজা, পশ্চিমতীর ও পূর্ব জেরুজালেমের জনগণকে সাহায্য করার জন্য ১.২ বিলিয়ন ডলারের মানবিক আবেদন শুরু করতে যাচ্ছে।এদিকে, গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া এক মাসের আগ্রাসনে প্রাণহানি ছাড়িয়েছে ১০ হাজার। নিহতদের মধ্যে ৪১০০ এরও বেশি শিশু রয়েছে। আহতের সংখ্যা সাড়ে ২৫ হাজার ছাড়িয়ে গেছে।

আরও পড়ুন -  Sheikh Hasina: বাংলাদেশ টিকা তৈরি করতে প্রস্তুত বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

হামাস নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, গত ৭ অক্টোবর থেকে এখন পর্যন্ত ইসরায়েলের হামলায় ফিলিস্তিনিদের মৃত্যুর সংখ্যা ১০ হাজার ছাড়িয়েছে। সোমবার পর্যন্ত ১০ হাজার ২২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের মধ্যে ৪ হাজার ১০৪ জন শিশু আছে।

আরও পড়ুন -  Hamas-Israel War: নিহত সংখ্যা ২ হাজারের কাছাকাছি, হামাস-ইসরায়েল যুদ্ধ

সূত্রঃ সিএনএস, বিবিসি। ছবিঃ সংগৃহীত।

Latest News

Weather: ঝেঁপে বৃষ্টি কবে, ৩ জেলায় হতে পারে কালবৈশাখী ঝড়, তাতে অস্বস্তি কমবে!

Weather: ঝেঁপে বৃষ্টি কবে, ৩ জেলায় হতে পারে কালবৈশাখী ঝড়, তাতে অস্বস্তি কমবে! গরমকালের আবহাওয়া: প্রখর রোদ, প্রকৃতির রঙিন রূপ। গ্রীষ্মকাল,...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img