34 C
Kolkata
Saturday, May 4, 2024

রাশিয়ার ‘মানবিক যুদ্ধবিরতি’ প্রস্তাব জাতিসংঘে বাতিল

Must Read

ইসরায়েল এবং ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসের মধ্যে চলমান সংঘর্ষ ও গাজায় ইসরায়েলি হামলা বন্ধে, জাতিসংঘে ‘মানবিক যুদ্ধবিরতি’র খসড়া প্রস্তাব উত্থাপন করে রাশিয়া। কিন্তু যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যসহ পশ্চিমা ঘেঁষা দেশগুলোর ভোটে বাতিল হয়ে যায়। ইউএন নিউজের প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

সোমবার (১৬ অক্টোবর) জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এই প্রস্তাব তোলে রাশিয়া। সকল আটকদের মুক্তি, গাজায় সহায়তা প্রবেশের সুযোগ দেয়া ও নিরাপরাধ বাসিন্দাদের সরিয়ে নেয়া সংক্রান্ত বিভিন্ন বিষয় উল্লেখ রয়েছে।

আরও পড়ুন -  Weight Control: নিয়ন্ত্রণে থাকবে ওজন, আপনার পছন্দের খাবার খেয়েও!

রাশিয়ার দাবি, রাজনৈতিক চাল নয়, মানবিক দৃষ্টিকোণ থেকেই এই আহ্বান জানানো হয়েছে।
কিন্তু ভোটাভুটিতে বিরোধিতা করে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স এবং জাপান। পক্ষে ভোট দেয় চীন, সংযুক্ত আরব আমিরাতসহ ৫ দেশ। এই ভোটদানে বিরত ছিল আলবেনিয়া, ঘানা, সুইজারল্যান্ড, ইকুয়েডর, ব্রাজিল এবং মাল্টা।

আরও পড়ুন -  US Military: মার্কিন সেনারা, ইউক্রেনে প্রবেশ করেছে

নিরাপত্তা পরিষদে পশ্চিমা দেশগুলোর দাবি, হামাসের প্রতি নিন্দা না জানানোয় এই প্রস্তাবে সমর্থন দেয়নি তারা। রাশিয়া জানায়, প্রস্তাবটি পুরোপুরি মানবিক সহায়তার উদ্দেশ্যে। রাজনৈতিক কোনো ইস্যু নেই। এ বিষয়ে আরও আলোচনার আহ্বান জানানো হয় জাতিসংঘ সদস্যদের।

আজ মঙ্গলবার রাশিয়ার বিপরীতে ব্রাজিলের তোলা আরেকটি প্রস্তাবের ওপর ভোটাভুটি হবে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে কোনো প্রস্তাব পাসের জন্য দরকার অন্তত নয় সদস্য দেশের সমর্থন। ৫ স্থায়ী সদস্য দেশের যেকোন একটি ভেটো দিলেও তা বাতিল হবে।সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ১১ দিনের এই যুদ্ধে এ পর্যন্ত ইসরায়েলে নিহত হয়েছেন ১ হাজার ৪শ’রও বেশি ইসরায়েলি এবং অন্যান্য দেশের নাগরিক। গাজা উপত্যকায় নিহতের সংখ্যা পৌঁছেছে ২ হাজার ৮৩৭।

আরও পড়ুন -  Viral: সিংহ পালালো সার্কাস থেকে, দর্শকরাও দৌড় লাগালেন ভয়ে!

Latest News

Web Series: মালাই পার্ট-2 ওয়েব সিরিজ ঘনিষ্ঠ দৃশ্যে ভরা, একা একা দেখবেন

Web Series: মালাই পার্ট-2 ওয়েব সিরিজ ঘনিষ্ঠ দৃশ্যে ভরা, একা একা দেখবেন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব সিরিজ! আজকের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img