31 C
Kolkata
Saturday, May 4, 2024

‘মানবিক’ যুদ্ধবিরতি ৫ ঘণ্টার, গাজায়

Must Read

নজিরবিহীন এবং তীব্র হামলা চালিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস ইসরায়েলের ভূখণ্ডে। হামলার প্রত্যুত্তরে গাজা উপত্যকায় পাল্টা হামলা এবং অবরোধের ঘোষণা করেছে ইসরায়েল। এই অবস্থায় সোমবার ৫ ঘণ্টার জন্য যুদ্ধবিরতি ঘোষণা করা হয়েছে। সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইসরায়েল এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার স্থানীয় সময় সকাল ৯টা থেকে যুদ্ধবিরতি শুরু হবে। এই সময় গাজার সাথে মিশরের রাফাহ সীমান্ত ক্রসিং খুলে দেয়া হবে। যুদ্ধবিরতির সময়ে মিশর সীমান্ত দিয়ে গাজায় থাকা বিদেশিরা বের হতে পারবেন, গাজায় মানবিক সাহায্য পৌঁছানো যাবে।
টানা দশ দিন সেখানে অবিরাম আগ্রাসন চালাচ্ছে ইসরায়েল। ধসে পড়েছে শত শত বাড়ি এবং ভবন। ধ্বংসস্তূপে চাপা পড়ে আছে অনেকে। হাসপাতালে লাশের সারি। নিরাপদ আশ্রয়ের খোঁজে ছুটছে লাখ লাখ মানুষ। চিকিৎসাসামগ্রীর সংকট। বিদ্যুৎ সরবরাহ বন্ধ, ফুরিয়ে আসছে খাবার। ২২ লাখ মানুষের নগরী ফিলিস্তিনের গাজা উপত্যকায় এই পরিস্থিতি।

আরও পড়ুন -  Hamas-Israel War: নিহত সংখ্যা ২ হাজারের কাছাকাছি, হামাস-ইসরায়েল যুদ্ধ

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের হাসপাতালগুলোতে মাত্র ২৪ ঘণ্টার জ্বালানি অবশিষ্ট রয়েছে বলে সতর্ক করেছে জাতিসংঘ। তাতে করে ঝুঁকির মুখে পড়তে পারে হাজার হাজার রোগীর জীবন। সোমবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
প্রতিবেদনে বলা হয়েছে, গাজার হাসপাতালগুলোতে যে পরিমাণ জ্বালানির মজুদ আছে, আর মাত্র ২৪ ঘণ্টা কাজ চলতে পারে বলে জাতিসংঘ সতর্ক করেছে। জাতিসংঘের মানবিক কার্যালয় তার ওয়েবসাইটে বলেছে, জ্বালানি ফুরিয়ে যাওয়ার ফলে ব্যাকআপ জেনারেটর বন্ধ হয়ে গেলে গাজার হাজার হাজার রোগীর জীবন ঝুঁকির মধ্যে পড়বে।

আরও পড়ুন -  ত্রাণবাহী ট্রাক ঢুকল গাজায়, রাফাহ ক্রসিং দিয়ে

গাজায় ইসরায়েলি গোলাবর্ষণ এবং বিমান হামলায় অন্তত দুই হাজার ৪৫০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, এ তথ্য জানিয়েছে আল জাজিরা। প্রতিবেদনে বলা হয়, গাজায় আহতের সংখ্যা নয় হাজার ২০০। অন্যদিকে, ইসরায়েলের প্রধানমন্ত্রী কার্যালয় জানিয়েছে, হামাসের হামলায় এক হাজার ৪০০ জনের বেশি নিহত হয়েছে। সাথে ১২০ জনের বেশি ইসরায়েলি নাগরিক হামাসের হাতে ধরা রয়েছে বলে দাবি করেছে প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখপাত্র টাল হাইনরিক।

আরও পড়ুন -  কর্মী সমর্থকদের সাথে নিয়ে মনোনয়ন পত্র জমা দিলেন প্রার্থী উজ্জ্বল চ্যাটার্জি

ছবিঃ সংগৃহীত।

Latest News

Web Series: মালাই পার্ট-2 ওয়েব সিরিজ ঘনিষ্ঠ দৃশ্যে ভরা, একা একা দেখবেন

Web Series: মালাই পার্ট-2 ওয়েব সিরিজ ঘনিষ্ঠ দৃশ্যে ভরা, একা একা দেখবেন।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব সিরিজ! আজকের...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img