38 C
Kolkata
Thursday, May 2, 2024

২৫তম জন্মদিন গুগলের, জনপ্রিয় সার্চ ইঞ্জিন

Must Read

২৫তম জন্মদিন গুগলের, জনপ্রিয় সার্চ ইঞ্জিন।

আজ ২৫তম জন্মদিন জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের। এই সার্চ ইঞ্জিন ব্যবহারকারীদের বিশ্বকে হাতের মুঠোয় সব রকম তথ্যের ভাণ্ডার এনে দিয়েছে। জন্মদিন উপলক্ষে বুধবার (২৭ সেপ্টেম্বর) গুগল বিশেষ ডুডল তৈরি করেছে।

ক্লিকে এই ডুডল সম্পর্কে বলা হচ্ছে, এতে তুলে ধরা হয়েছে গুগলের ২৫তম জন্মদিনের কথা। কি ভাবে গুগলের শুরু এসব তথ্য। তথ্যপ্রযুক্তির জগতে নিয়ে এসেছে আমূল পরিবর্তন। বৈচিত্র্যময় ফিচারের মধ্য দিয়ে বহুমাত্রিক এক প্রযুক্তি প্রতিষ্ঠানে পরিণত হয়ে গেছে এই গুগল।

আরও পড়ুন -  Apps Banned: ৩ অ্যাপকে নিষিদ্ধ ঘোষণা

১৯৯৮ সালে ২৭ সেপ্টেম্বর ল্যারি পেইজ এবং সের্গেই ব্রিনের হাত ধরে যাত্রা শুরু করেছিল সার্চ ইঞ্জিন গুগল। গত ২৫ বছরে এই প্রযুক্তি প্রতিষ্ঠান পরিণত হয়েছে সবচেয়ে বেশি ব্যবহারকারী ওয়েবসাইটে।

আরও পড়ুন -  দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দ্রুত আরোগ্য কামনা করে দাস কেয়ারীর শিব মন্দিরে পূজো দিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী বিধান উপাধ্যায়

যোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি ও জ্ঞান-বিজ্ঞানের ধরনকে বদলে দিয়েছে গুগল। বিশ্বে বিভিন্ন ডেটা সেন্টারে এক মিলিয়ন সার্ভার চালায় গুগল। দিনে ৫০০ কোটির বেশি অনুসন্ধানের জবাব দিয়ে থাকে এক মুহূর্তে।

ই-কমার্স ও ডিজিটাল বিজ্ঞাপনের মধ্য দিয়ে গুগল এখন ১ ট্রিলিয়ন ডলারের কোম্পানি। সার্চ ইঞ্জিন হিসেবে যাত্রা শুরু করলেও নিত্যনতুন ফিচার এনে আরও জনপ্রিয় করে তুলছে গুগলকে। এআইভিত্তিক অ্যালগরিদম আরও সহজ করেছে অনুসন্ধান। এখনকার সময়ে দুনিয়ায় জিমেইল, গুগল ম্যাপ, গুগল ড্রাইভ এবং গুগল ক্রোম ছাড়া একটি দিন ভাবা বা কল্পনা করতে পারি না।

আরও পড়ুন -  পর্যটন প্রসার অনুষ্ঠানের শ্রীনগরে সূচনা করলেন শ্রী মনোজ সিনহা ও শ্রী প্রহ্লাদ সিং প্যাটেল

ছবিঃ সংগৃহীত।

Latest News

ভেজা Look তৃণার, সেই ছবি দেখে নিয়ন্ত্রণ হারালেন তার ভক্তরা

ভেজা Look তৃণার, সেই ছবি দেখে নিয়ন্ত্রণ হারালেন তার ভক্তরা।  বাংলা টেলিভিশন সিরিয়াল। বাংলা টেলিভিশন সিরিয়ালগুলি একটি জনপ্রিয় বিনোদন মাধ্যম। এই...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img