32 C
Kolkata
Wednesday, May 15, 2024

G-20 Summit: জি-২০’র স্থায়ী সদস্য হলো আফ্রিকান ইউনিয়ন, জি-২০ সম্মেলন শুরু

Must Read

জি২০-এর দুদিনব্যাপী শীর্ষ সম্মেলন শুরু হয়েছে আজ নয়াদিল্লিতে বিশ্বের জনসংখ্যার প্রায় দুই-তৃতীয়াংশের প্রতিনিধিত্বকারী জোট। জোটের নতুন সদস্য হিসেবে যোগ দিয়েছে আফ্রিকান ইউনিয়ন।

শনিবার শীর্ষ সম্মেলনের শুরুতেই আফ্রিকান ইউনিয়নকে নতুন সদস্য হিসেবে ঘোষণা করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আফ্রিকান ইউনিয়নের প্রেসিডেন্ট আজালি আসুমানিকে আলিঙ্গন করে সম্মেলনে সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করে নেন তিনি।

স্বাগত বক্তব্যের শুরুতেই মরক্কোর ভূমিকম্পের ঘটনায় হতাহতদের প্রতি শোক জানান নরেন্দ্র মোদি। তিনি বলেন, আমরা এই কঠিন সময়ে মরক্কোর পাশে আছি।

তারপর আফ্রিকান ইউনিয়নকে আমন্ত্রণ জানিয়ে মোদি বলেন, আমি বিশ্বাস করি যে আফ্রিকান ইউনিয়নের অন্তর্ভুক্তি সবার সমর্থন পাবে।
মোদি আরও বলেন, ভারতে ৬০টির বেশি শহরে ২০০টির বেশি বৈঠক হয়েছে জি-২০ নিয়ে। ভারতের প্রস্তাব ছিল আফ্রিকান ইউনিয়নকে যাতে জি-২০ এর সদস্যপদ দেয়া হয়। সবার সমর্থন নিয়ে আফ্রিকান ইউনিয়নের প্রেসিডেন্ট অধিবেশনে আসন গ্রহণ করেন।

আরও পড়ুন -  Kalbaishakhi Alert: দক্ষিণবঙ্গের কোন কোন জেলায় চলবে তাণ্ডব? বইবে লু, কালবৈশাখীর সতর্কতা, আবহাওয়ার খবর

উদ্বোধনী ভাষণে মোদি বলেন, দিল্লিতে আড়াই হাজার বছর পুরনো একটি স্তম্ভে লেখা রয়েছে মানবজাতির কল্যাণের কথা। এই সম্মেলনের মাধ্যমে সেই বার্তা আরও বেশি করে বাস্তবায়িত করার জন্য উপস্থিত সবার কাছে আবেদন জানান তিনি। বলেন, করোনা পরিস্থিতিতে যে বিশ্বাসের সংকট তৈরি হয়েছিল, যুদ্ধে সেই ক্ষত আরও বড় হয়েছে। আমরা যদি করোনাভাইরাসকে হারাতে পারি, তাহলে এই সংকটও আমরা কাটিয়ে উঠতে পারব। এটা সবাই একসঙ্গে মিলে চলার সময়। ‘সবকা সাথ, সবকা বিকাশ’, এই মন্ত্রই আমাদের পরিচালিত করবে।

সমস্যা যাই হোক না কেন, উত্তর এবং দক্ষিণের মধ্যে বিভাজন হোক কিংবা পূর্ব এবং পশ্চিমের দূরত্ব, খাদ্য ও জ্বালানি ব্যবস্থাপনা সংক্রান্ত সমস্যা হোক বা সন্ত্রাস, বা সাইবার নিরাপত্তা, স্বাস্থ্য, জ্বালানি বা জল সুরক্ষা, আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য সব সমস্যার নিশ্চিত সমাধান খুঁজে বের করতে হবে বলে জানান তিনি।

আরও পড়ুন -  Disease: সঙ্গমের ইচ্ছা কমে যাচ্ছে, এই রোগ নেই তো ?

জি২০ সম্মেলনের মূল আনুষ্ঠানিকতা শনিবার সকালে শুরু হয়েছে নয়াদিল্লির মন্ডপম কনভেনশন সেন্টারে। বিশ্বনেতারা সম্মেলনের ভেন্যুতে যোগ দেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্র এবং সরকার প্রধানরা ভারত মন্ডপমে পৌঁছালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাদেরকে অভ্যর্থনা জানান।

শীর্ষ সম্মেলনে জি২০ নেতারা অন্যান্যের মধ্যে ডিজিটাল রূপান্তর, জলবায়ু অর্থায়ন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজিএস), খাদ্য নিরাপত্তা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অর্থনৈতিক ও সামাজিক প্রভাব ও বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংকসমূহের সক্ষমতা বৃদ্ধিসহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বৈশ্বিক সমস্যা নিয়ে আলোচনা এবং সমাধান খুঁজে বের করবেন।

আরও পড়ুন -  Air Pollution: বন্ধ করা হলো দিল্লির ২৪ শিল্প ইউনিট, বিষাক্ত বাতাসের জন্য

নয়াদিল্লিতে এই অনুষ্ঠানে যোগদানকারী বিশ্ব নেতারা হলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইয়ল, তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান, আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ, নাইজেরিয়ার প্রেসিডেন্ট বোলা টিনুবু, চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং, ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনাক, অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস, জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা, সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা প্রমুখ।

আফ্রিকান ইউনিয়ন সদস্যপদ পাওয়ায় বর্তমানে জি২০এর সদস্য সংখ্যা বেড়ে দাঁড়াল ২১।

ছবিঃ সংগৃহীত।

Latest News

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার

Web Series: পরিবারের সঙ্গে একদম এই ওয়েব সিরিজটি দেখা যাবে না, লজ্জার সীমানা পার।  Web Series টি ১৮+উদ্ধের জন্য। ওয়েব...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img