31 C
Kolkata
Friday, May 17, 2024

Morocco Earthquake: সংখ্যা বেড়ে ৬৩২ নিহতের, মরক্কোতে ভয়াবহ ভূমিকম্প

Must Read

নিহতের সংখ্যা বেড়ে ৬৩২ জনে দাঁড়িয়েছে মরক্কোতে ভয়াবহ ভূমিকম্পে। আহত হয়েছেন শত শত মানুষ। বহু বাড়িঘর ভেঙে পড়েছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। শুক্রবার (৮ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাতের দিকে ৬ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে।

এপির খবরে বলা হয়েছে, ভূমিকম্পে মারাকেশ শহরে অনেক ভবন ধসে পড়েছে। ক্ষতি হয়েছে ঐতিহাসিক স্থাপনার। আতঙ্কিত লোকজন সারারাত বাড়ির বাইরে কাটিয়েছে।

আরও পড়ুন -  জয়ের স্বাদ পেল মরক্কো বিশ্বকাপে এই প্রথম

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে যে, ৫০০ বছরের মধ্যে ওই এলাকায় এত বড় ভূমিকম্প হয়নি। ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল দেশের চতুর্থ বৃহত্তম শহর মারাকেশ থেকে প্রায় ৭৫ কিলোমিটার দূরে আটলাস পর্বতমালার ওকাইমেডিনের স্কি রিসোর্টের সামনে।

খবরে বলা হয়েছে, শক্তিশালী ভূমিকম্পে আটলাস পর্বতমালার গ্রাম থেকে ঐতিহাসিক শহর মারাকেচ পর্যন্ত ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। কর্মীরা ভবনগুলোর ধ্বংসস্তূপের মধ্যে বেঁচে থাকা ব্যক্তিদের সন্ধান করছে।

আরও পড়ুন -  অভিনেত্রী আলিয়া ভাট চমক দিলেন জন্মদিনে

ভূমিকম্পের কেন্দ্রস্থলের কাছাকাছি একটি শহরের প্রধান মরোক্কান নিউজ সাইট টুএমকে বলেছেন যে, আশেপাশের শহরের বেশ কয়েকটি বাড়ি আংশিক বা সম্পূর্ণভাবে ধসে পড়েছে। কিছু কিছু জায়গায় বিদ্যুৎ এবং রাস্তা বিচ্ছিন্ন হয়েছে।

তালাত এন’ইয়াকুব শহরের প্রধান আবদেররহিম আইত দাউদ বলেছেন যে, কর্তৃপক্ষ আল হাউজ প্রদেশে রাস্তা পরিষ্কার করার জন্য কাজ করছে যাতে অ্যাম্বুলেন্স ও ক্ষতিগ্রস্থ জনসংখ্যার জন্য সাহায্যর জন্য দ্রুত পৌঁছানো যায়।

আরও পড়ুন -  Ayushman Scheme: আয়ুষ্মান কার্ড পাওয়া আরও সহজ, কি ভাবে আবেদন করতে হবে?

স্থানীয় মিডিয়া জানিয়েছে যে, ভূমিকম্পের কেন্দ্রের আশেপাশের পাহাড়ি অঞ্চলে যাওয়ার রাস্তাগুলো যানবাহনে জ্যাম হয়ে গেছে। ধসে পড়া পাথরের কারণে অবরুদ্ধ হয়ে গেছে, যার ফলে উদ্ধার প্রচেষ্টা অসুবিধা হচ্ছে। মার্কিন সম্প্রচারমাধ্যম সিএনএন বলেছে, গতকাল রাতের শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা ১০০ থেকে ১ হাজার হওয়ার সম্ভাবনা ৩৪ শতাংশ বলে জানিয়েছে ইউএসজিএস।

ছবিঃ সংগৃহীত।

Latest News

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা

Muskan Baby Dance: টাইট পোশাকে দুরন্ত নাচ দেখালেন মুসকান বেবি, ফিদা দর্শকরা। সোশ্যাল মিডিয়া বর্তমান সময়ে হচ্ছে জাদুকাঠি। যার সহযোগিতায়...
- Advertisement -spot_img

More Articles Like This

- Advertisement -spot_img